বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি শুরু কলকাতা সহ রাজ্য়ে, সঙ্গে ঝড়ের পূর্বাভাস

 

  •  প্রচুর জলীয়বাষ্প ঢুকছে রাজ্যে, তৈরি করছে বজ্রগর্ভ মেঘ
  • মঙ্গলবার দক্ষিণবঙ্গে ঝড় ও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা 
  •  উত্তরবঙ্গে ৭  ও দক্ষিণবঙ্গে ১১ জুন বর্ষা বর্ষা প্রবেশের পূ্র্বাভাস
  • মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৬.১ ডিগ্রি সেলসিয়াস 
     

Ritam Talukder | Published : Jun 2, 2020 11:45 AM IST

 রাজ্যে প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়েছে।  আবহাওয়া দপ্তরের সূচি অনুযায়ী উত্তরবঙ্গে ৭ ই জুন এবং দক্ষিণবঙ্গে ১১ ই জুন বর্ষা প্রবেশ করতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। মঙ্গলবার রাজ্যে বিক্ষিপ্ত ঝড় বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে কিছু জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস। বুধবার পর্যন্ত উত্তরবঙ্গে ভারী বৃষ্টি। সপ্তাহান্তে বৃষ্টি বাড়তে পারে দক্ষিণবঙ্গে।

আরও পড়ুন, নির্দিষ্ট সময়ে না পৌঁছনোয় বিমান ছাড়তে দেরি, মঙ্গলবার থেকে বাড়তে পারে উড়ানের সংখ্য়া


রাজ্যে প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়েছে। স্ট্রং সাউদার্লিতে প্রচুর জলীয়বাষ্প ঢুকছে রাজ্যে। জলীয় বাষ্প বজ্রগর্ভ মেঘ তৈরি করছে। তার প্রভাবেই ঝড়-বৃষ্টির সম্ভাবনা ।কেরলে বর্ষা ঢুকেছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। কেরল  ছাড়াও তামিলনাড়ু, পন্ডিচেরি বেশকিছু অংশে ঢুকেছে। দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ুর এই গতি আগামী দিনেও থাকলে নির্ধারিত সময়ে বর্ষা আসবে রাজ্যে এমনটাই মনে করছেন আবহাওয়াবিদরা। আবহাওয়া দপ্তরের সূচি অনুযায়ী উত্তরবঙ্গে ৭ ই জুন এবং দক্ষিণবঙ্গে ১১ ই জুন বর্ষা প্রবেশ করতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

 কলকাতায় আংশিক মেঘলা আকাশ বিকেলের দিকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ঝড় হওয়ার সম্ভাবনা। বাতাসে জলীয় বাষ্প থাকায় আদ্রতাজনিত অস্বস্তি ও থাকছে।  হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৬.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম।  এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম।  শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯২ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৬৬ শতাংশ।

আরও পড়ুন, মাঝেরহাট সেতুর 'সুপারস্ট্রাকচার' তৈরির কাজ শুরু মঙ্গলবার, নিয়ন্ত্রণ হবে ট্রেন চলাচল

বুধবার বিকেলে ঘূর্ণিঝড় আছড়ে পড়বে গুজরাট ও মহারাষ্ট্র উপকূল। মহারাষ্ট্র উপকূলে ব্যাপক প্রভাব পড়বে ঘূর্ণিঝড়ের। মঙ্গলবার বিকেলের মধ্যেই আরব সাগরের প্রতি গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হবে। প্রথমে উত্তরমুখী  পড়ে অভিমুখ পরিবর্তন করে অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে।  উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয় এটি মহারাষ্ট্রের রায়গর এর কাছে হরিহরেশ্বর ও দমনের মাঝে উপকূলে আছড়ে পড়বে ১২৫ কিলোমিটার প্রতি ঘন্টায় গতিবেগে।

 

 

 কলকাতা মেডিক্যালের ছাদের কার্নিশে বসে করোনা রোগী, সামলাতে গিয়ে নাজেহাল কর্তৃপক্ষ

রাজ্য়ে করোনা আক্রান্তের সংখ্য়া ছাড়াল ৫০০০, একদিনে আক্রান্ত ৩১৭ 

 করোনা মোকাবিলায় বড়সড় উদ্য়োগ, পরিষেবা বাড়াতে ৫০০ ডাক্তার-নার্স নিচ্ছে রাজ্য

করোনা আক্রান্ত বেলেঘাটা থানার আধিকারিক সহ পরিবারের ৬ সদস্য, আইডিতে এখন চিকিৎসধীন

দেহ রাখার জায়গা না থাকায় ডিপ ফ্রিজ বসছে মেডিকেলের মর্গে, মৃতদেহ 'ম্যানেজমেন্ট'-এ নিয়োগ অ্যাসিস্ট্যান্ট

কোভিড পজিটিভ হয়ে মৃত্য়ু প্রখ্যাত ইতিহাসবিদ হরিশঙ্কর বাসুদেবনের

Share this article
click me!