মেডিক্যালে ভর্তিতে ডোমিসাইল বি বাতিলের দাবি, আজই বাংলা পক্ষর ডেপুটেশন কর্মসূচী

মেডিক্যালে ভর্তিতে ডোমিসাইল বি বাতিলের দাবিতে মঙ্গলবার দুপুর ১২টায় স্বাস্থ্যভবনে বাংলা পক্ষর ডেপুটেশন কর্মসূচী।  মুখ্যমন্ত্রী দুবার মেডিক্যালে ভর্তিতে ডোমিসাইল বি বাতিল করার কথা বললেও স্বাস্থ্যদপ্তর এখনও ডোমিসাইল বি বাতিল করেনি কেন,  প্রতিবাদে স্বাস্থ্য দপ্তরে বাংলা পক্ষর ডেপুটেশন কর্মসূচী। 

Web Desk - ANB | Published : Jan 31, 2022 10:21 PM IST

মেডিক্যালে ভর্তিতে ডোমিসাইল বি বাতিলের দাবিতে (Cancellation of domicile B for Medical Admission) মঙ্গলবার দুপুর ১২টায় স্বাস্থ্যভবনে বাংলা পক্ষর ডেপুটেশন কর্মসূচী। উল্লেখ্য, ২ বছর আগে মাননীয়া মুখ্যমন্ত্রী দুবার মেডিক্যালে ভর্তিতে ডোমিসাইল বি বাতিল করার কথা বললেও স্বাস্থ্যদপ্তর এখনও ডোমিসাইল বি বাতিল করেনি কেন, এই প্রশ্নের উত্তর না পেয়েই প্রতিবাদে স্বাস্থ্য দপ্তরে বাংলা পক্ষর ডেপুটেশন কর্মসূচী। মঙ্গলবার দুপুর ১২টায় স্বাস্থ্যভবনে বাংলা পক্ষর ডেপুটেশন কর্মসূচী (Deputation program of Bangla Pokhho) থাকবে।

 

 

অন্য কোনও রাজ্যে ডোমিসাইল বি নেই। আমাদের এখানে আছে। তাই বাংলার ৮৫ শতাংশ রাজ্য কোটাতেও (১৫ শতাংশ সর্বভারতীয় কোটা না) ডোমিসাইল বি র মাধ্যমে বাইরের রাজ্যের ছেলেমেয়ে ডাক্তারি পড়ছে। বাংলার ছেলেমেয়েদের বঞ্চিত করে অন্য রাজ্যের ছেলেমেয়ের ডোমিসাইল বি -র মাধ্যমে রাজ্যের মেডিক্যাল কলেজগুলোয় রাজ্যের কোটায় ভর্তি করা যাবে না। মঙ্গলবার দুপুর ১ টায় স্বাস্থ্যভবনে বাংলা পক্ষর ডেপুটেশন কর্মসূচী।  এখন ট্যুইটারে প্রচার চলছে। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন 'যারা বাংলাকে ভালোবাসে, তাঁরা ভালো কাজ করে। এবং অনেকেই আবার আজকাল ডাক্তিরিতে সুযোগ পেয়ে যায়। একজন ছাত্র থেকে চিকিৎসক তৈরি করতে ২৫ লাখ টাকা খরচ হয় রাজ্য সরকারের। এবং যারা চিকিৎসক তৈরি হয়, যাকে আমি চিকিৎসক তৈরি করলাম ৪ বছর ধরে, তাঁকে কিন্তু আমরা আর পাই না। তাঁরা ২ থেকে ৩ বছর ইন্টার্ন করে , তারপর অন্য জায়গায় চলে যায়। না জানে তাঁরা ভালো করে কথা বলে। প্রাইভেট হাসপাতাল কিংবা বাইরে চলে যায়। তাহলে ভাবুন আমাদের সরকার কী করছে। আমি যদি ডোমেসাইল বি বাতিল করে ডোমেসাইল এ চালু করি, তাহলে আরও ২০ শতাংশ ছেলে-মেয়ের ক্ষেত্রে  উপস্থিতি পাব।' 

আরও পড়ুন, Budget 2022-Work From Home: কর ছাড় পাবেন কি ওয়ার্ক ফর্ম হোম মডেলের কর্মচারীরা, অপেক্ষায় সবাই

 প্রসঙ্গত, মেডিক্যালে ভর্তির জন্য ডোমেসাইল বি ফর্ম পূরণের জন্য রাজ্যের জন্য সংরক্ষিত আসনে বাইরের রাজ্যের ছাত্র-ছাত্রীরা ভর্তি হচ্ছে। অথচ পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীরা বঞ্চিত হচ্ছে। এদিকে ভিন রাজ্য়ে যেখানে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পাশ না করলে, বাবা-মা সেই রাজ্যের স্থায়ী ভোটার না হলে সুযোগ পায় না। অর্থাৎ বাংলা ব্যতীত সহ রাজ্যে শুধুমাত্র ডোমিসাইল এ ফর্ম পূরণের মাধ্যমে মেডিক্যালে ভর্তি হয়। বাংলার ছেলে মেয়েকে এইভাবে বঞ্চিত করা যাবে না। এই প্রসঙ্গেই বাংলাপক্ষ টুইট করে জানিয়েছে, অন্য কোনও রাজ্যে মেডিক্যালে  ডোমিসাইল বি নেই। বাংলা আছে, কেন, কার স্বার্থে, বঞ্চিত আমরা। স্বাস্থ্য দফতর এখনও কীকারণে হোমিসাইল বি বাতিল করেনি প্রশ্ন তুলেছে বাংলা পক্ষ। তাই এই ইস্যুতে মঙ্গলবার দুপুর ১২ টায় স্বাস্থ্যভবনের সামনে বাংলা পক্ষের ডেপুটেশন কর্মসূচী। অপরদিকে , ২ ফেব্রুয়ারি রাজ্যের মেডিক্যাল কাউন্সিলিং শুরু। এমনটাই জানিয়ে রাজ্য স্বাস্থ্য দফতর। সূত্রের খবর, গতবছরের তুলনায় এবার কয়েকশো এমবিবিএস আসন বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। সর্বভারতীয় কোটা আসনের জন্য ২৮ জানুয়ারি থেকেই দেশ জুড়ে কাউন্সিলিং শুরু হয়ে গিয়েছে। চলবে ৭ ফেব্রুয়ারি অবধি।

Share this article
click me!