দুর্গা পুজোয় সন্তোষ মিত্র স্কোয়ারের থিম আজাদির অমৃত মহোৎসব, ইন্ডিয়া গেট, লাল কেল্লা ও পার্লামেন্টের আদলে হচ্ছে

দুর্গা পুজো ২০২২ (Durga Puja 2022) -এ সন্তোষ মিত্র স্কোয়ারের (Santosh Mitra Square) থিম আজাদির অমৃত মহোৎসব (Azadi Ka Amrit Mahotsav)। সেই উপলক্ষ্যে তৈরি করা হচ্ছে ইন্ডিয়া গেট, লাল কেল্লা ও পার্লামেন্ট। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে কাজ। 

Web Desk - ANB | Published : Jul 1, 2022 5:12 PM IST / Updated: Jul 01 2022, 11:05 PM IST

রথির রশিতে টান পড়ে গিয়েছে। জগন্নাথ দেবের পুজোর মধ্য দিয়েই শুরু হয়ে যায় বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গো পুজোর প্রস্তুতি। রথের শুভ দিনে খুটি পুজো হয়ে থাকে একাধিক বারোয়ারি দুর্গো পুজোর। উমার আগমনী বার্তাও চলে আসে। আর কলকাতার ঐতিহ্যশালী,বহুল জনপ্রিয় বারোয়ারী দুর্গা পুজোগুলির মধ্যে অন্যতম লেবুতলা পার্ক বা সন্তোষ মিত্র স্কোয়ার।  যে পুজো দেখতে প্রতিবছর কাতারে কাতের মানুষ ভিড় জমান। মণ্ডপসজ্জা থেকে আলোক সজ্জা, নিত্য নতুন থিম প্রতিবছরই বঙ্গবাসীর পুজোর রসনা তৃপ্তিতে এই পুজো অন্যতম সেরা। ২০২২ সালের শারদীয়া উৎসবেও দর্শকদের জন্য এক নয়, দুই নয় একসঙ্গে তিন তিনিটি বিষয় তুলে ধরা হচ্ছে। শুধুই দর্শকদের মনোরঞ্জন বা বাহবা কুড়োনো নয়, এবারের সন্তোষ মিত্র স্কোয়ারের উদ্দেশ্যে দেশপ্রেমও। 

এই বছর ভারতের স্বাধীনতা দিবসের ৭৫ তম বর্ষপূর্তি। দেশ জুড়ে বছরভর পালিত হচ্ছে স্বাধীনতার অমৃত মহোৎসব। আর এমন এক ঐতিহাসিক সন্ধিক্ষণে লেবুতলা পার্ক বা সন্তোষ মিত্র স্কোয়ারের দুর্গো পুজোর থিমও 'আজাদির অমতৃ মহোৎসব'। স্বাধীনতার ৭৫ বর্ষ পূর্তি ও বাঙালির শ্রেষ্ঠ উৎসবের আনন্দে মিলে মিশে একাকার হতে চলেছে এখানে। দেশের তিনটি মহান স্থাপত্য থিমের মাধ্যমে ফুটিয়ে তোলার সিদ্ধান্ত নিয়েছেন সন্তোষ মিত্র স্কোয়ারের  পুজো উদ্যোক্তরা। ইন্ডিয়া গেট, লাল কেল্লা ও পার্লামেন্ট অর্থাৎ সংসদ ভবনের আদলে তৈরি হতে চলেছে তিনটি মণ্ডপ। যা একেবারে হুবুহু ফুটিয়ে তোলার চেষ্টা করা হচ্ছে। এই বিশাল কর্মকাণ্ডকে সামনে রেখে কাজও ইতিধ্যেই শুরু করে দিয়েছে সন্তোষ মিত্র স্কোয়ার বা লেবুতলা পার্ক।

 

প্রসঙ্গত, ১৯৩১ সালে নির্মাণ করা হয় ইন্ডিয়া গেট। আগে এর নাম ছিল অল ইন্ডিয়া অয়ার মনুমেন্ট। প্রথন বিশ্ব যুদ্ধ ও তৃতীয় ইঙ্গো আফগান যদ্ধে শহীদ ৯০ হাজার ভারতীয় সৈন্যদের স্মৃতি রক্ষার্থে এটি নির্মিত হয়। স্বাধীনতা দিবসের পর দেশের সৈন্যদের শ্রদ্ধার্ঘ্যের জন্য ইন্ডিয়া গেট অমর জওয়ান জ্য়োতি নামে আলোকিত হয়েছে। এছাড়া থাকছে সম্রাট শাহজাহানের তৈরি করা লালকেল্লা। পারস্য-ইউরোপিয়া ও ভারতীয় শিল্পকলার মিশ্রণে এই শিল্পকর্ম গড়ে তোলা হয়েছিল। এছাড়া থাকছে পার্লামেন্ট ভবন বা সংসদ ভবন। ইতমধ্যে ইউনেস্কোর কালচারাল হেরিটেজের তকমা পেয়েছে সন্তোষ মিত্র স্কোয়ার। এবার নিজেদের পুজোর খ্যাতিকে এক অন্যামাত্রায় নিয়ে যেতে ও দেশ প্রেম, গর্বের স্বধানীতার ৭৫ তম বর্ষ উদযাপনের জন্য এই সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। ফলে অন্য়ান্যবারের থেকেও বেশি দর্শক সমাগম এবার হতে চলেছে ও সকলেই দেশ প্রেমের আবেগে ভাসতে চলেছে বলে আশাবাদী উদ্যোক্তারা। 

Read more Articles on
Share this article
click me!