বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে ভারী বৃষ্টির পূর্বাভাস, মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি

 

  • উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপ 
  • পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূলে ঘনীভূত নিম্নচাপ  
  • দক্ষিণবঙ্গ ও উপকূলবর্তী জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা  
  •  আগামী ৪৮ ঘণ্টা মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ 

Ritam Talukder | Published : Jul 5, 2020 12:20 PM IST

রবিবার শহরে সারাদিনই  আকাশ আংশিক মেঘলা ছিল। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপ। পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূলে ঘনীভূত নিম্নচাপ। উপকূলবর্তী জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা। কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস। আগামী ৪৮ ঘণ্টা মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা।


  আরও পড়ুন, গ্যাস বুকিংয়ে নয়া নিয়ম, এবার থেকে চালু হচ্ছে 'ওটিপি'

হাওয়া অফিস সূত্রে খবর, রবিবার  কলকাতায়  সর্বনিম্ন তাপমাত্রা ২৮.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশী।  এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশী। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯১ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৬৫ শতাংশ।  শনিবার  কলকাতায়  সর্বনিম্ন তাপমাত্রা ২৮.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশী।  এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৮ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশী। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯১ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৬২ শতাংশ। 

আরও পড়ুন, করোনায় আক্রান্ত বিধাননগরের ডিসি ট্রাফিক, উপসর্গ না থাকায় সপরিবার হোম কোয়ারেন্টাইনে

সক্রিয় মৌসুমী অক্ষরেখা আগ্রা, এলাহাবাদ ও কেওনঝাড় হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। ঘূর্ণাবর্ত রয়েছে গুজরাট ও পূর্ব উত্তর প্রদেশ এবং রাজস্থানে। উত্তর-দক্ষিণ নিম্নচাপ অক্ষরেখা উত্তর প্রদেশ থেকে বিদর্ভ পর্যন্ত বিস্তৃত। পশ্চিমী ও দক্ষিণ পশ্চিমী হাওয়ায় ভর করে বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে ।  অতি ভারী বৃষ্টির সর্তকতা উত্তরবঙ্গে। অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা দার্জিলিং ,জলপাইগুড়ি, কোচবিহার ,আলিপুরদুয়ার এবং কালিম্পং -এ। দু এক পশলা বৃষ্টির সম্ভাবনা মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরের।  

আরও পড়ুন, প্লাস্টিক বর্জ্য নিয়ে নয়া প্রস্তাব, পুর প্রশাসনের সঙ্গে সম্মতি রেখেই সিদ্ধান্ত

রবিবার থেকে মালদা এবং দুই দিনাজপুরে বৃষ্টি বাড়বে। ভারী বৃষ্টির পূর্বাভাস জলপাইগুড়ি, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। সোমবারে ও উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস মূলত উপরের দিকের জেলাগুলি দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার ,আলিপুরদুয়ার এবং কালিম্পং এ। মঙ্গলবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে উত্তরবঙ্গে। দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস বেশ কয়েকটি জেলাতে। বীরভূম, মুর্শিদাবাদ এবং পশ্চিমের জেলা পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পুরুলিয়া ,বাঁকুড়া এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে কয়েক পশলা বৃষ্টির পূর্বাভাস। সোমবার ও মঙ্গলবার বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।  সোম ও মঙ্গলবার বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। 

 

  মৃত্যুর পর ২ দিন বাড়ির ফ্রিজে করোনা দেহ, অভিযোগ 'সাহায্য মেলেনি স্বাস্থ্য দফতর-পুরসভার'

 করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু এক সেনা কর্তার, ফোর্ট উইলিয়ামের শোকের ছায়া

  অঙ্গপ্রত্যঙ্গ বিকলের পরও কোভিড জয়ী ৫৪-র দুধ ব্যবসায়ী, শহরকে দিলেন এক সমুদ্র আত্মবিশ্বাস

কোভিড রোগী ফেরালেই লাইসেন্স বাতিল, হাসপাতালগুলিকে হুঁশিয়ারি রাজ্য়ের

 কলকাতায় একদিনে চিহ্নিত প্রায় ২০০ বাড়ি, কনটেইনমেন্ট জোন বৃদ্ধির কারণ বললেন মুখ্যসচিব

করোনা আক্রান্ত নিজাম প্যালেসের এক সিবিআই আধিকারিক, স্যানিটাইজ করা হল পুরো অফিস

করোনা আবহে সুরজিৎ কর পুরকায়স্থের প্রাক্তন স্ত্রী-শাশুড়ির দেহ উদ্ধার, তদন্তে পুলিশ

Share this article
click me!