'প্ল‌াস্টিক ওয়েস্ট ম্যানেজমেন্ট রুলস, ২০১৬'-এ কিছু নিয়ম সংযোজনের ক্ষেত্রে আবার তার উপরেই গুরুত্ব দিল কেন্দ্রীয় পরিবেশ, অরণ্য এবং জলবায়ু মন্ত্রক। কী ভাবে প্লাস্টিক বর্জ্যের পরিমাণ কমানো যায়, কী ভাবে সেটা সংগ্রহ করা যায় সেই সব দিকগুলি স্পষ্ট করতেই প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনা আইনে নয়া সংযোজন করা হচ্ছে। স্থানীয় পুর প্রশাসনেরও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে বলে জানিয়েছে  সংশ্লিষ্ট মন্ত্রক।

আরও পড়ুন, করোনায় আক্রান্ত বিধাননগরের ডিসি ট্রাফিক, উপসর্গ না থাকায় সপরিবার হোম কোয়ারেন্টাইনে

মন্ত্রক সূত্রের খবর, অনেক দিন ধরেই বর্তমান আইনের সংযোজন করার পরিকল্পনায় কমিটিও তৈরি হয়েছিল। এরপর কয়েকটি প্রস্তাব দিয়েছে ওই কমিটি। সেটার ভিত্তিতেই 'গাইডলাইন ডকুমেন্ট' তৈরি হয়েছে। সেখানে আছে, সংশ্লিষ্ট ব্যবসার সঙ্গে জড়িত উৎপাদনকারী, সরবরাহকারী এবং পণ্যের মালিক সকলকে প্লাস্টিক বর্জ্য সংগ্রহের দায়িত্ব নিতে হবে। এই পণ্য ব্যবহারের পরে কী ভাবে ফের তা বাজার থেকে সংগ্রহ করা যায়, সেটা রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের সঙ্গে কথা বলে ঠিক করে নিতে হবে। স্থানীয় পুর প্রশাসনের সঙ্গে যোগাযোগ রেখে কাজ করতে বলা হয়েছে।  কারণ, পুর সাফাইকর্মীরাই বাড়ি থেকে আবর্জনা সংগ্রহ করেন। সুতরাং অনুমান এটাই বাড়িতেই যদি বর্জ্য পৃথক করা না-হয়, তবে প্লাস্টিক বর্জ্যের সমাধান হবে না। 

 আরও পড়ুন, ডেঙ্গু নিধনে হাতিয়ার মাছ, পথ দেখাচ্ছে বাপির গাপ্পি

কেন্দ্রীয় পরিবেশ, অরণ্য ও জলবায়ু মন্ত্রক জানাচ্ছে, প্লাস্টিক পুনর্ব্যবহারের নির্দিষ্ট নিয়ম রয়েছে। কোনও ব্যক্তি বা সংস্থা প্লাস্টিকের পুনর্ব্যবহার করতে চাইলে সংশ্লিষ্ট রাজ্যের দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের থেকে আগে অনুমতি নিতে হবে। মন্ত্রক সূত্রের খবর, পর্ষদকেও অনুমোদন দেওয়ার আগে একাধিক জিনিস খতিয়ে দেখতে হবে। 

 

 

  মৃত্যুর পর ২ দিন বাড়ির ফ্রিজে করোনা দেহ, অভিযোগ 'সাহায্য মেলেনি স্বাস্থ্য দফতর-পুরসভার'

 করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু এক সেনা কর্তার, ফোর্ট উইলিয়ামের শোকের ছায়া

  অঙ্গপ্রত্যঙ্গ বিকলের পরও কোভিড জয়ী ৫৪-র দুধ ব্যবসায়ী, শহরকে দিলেন এক সমুদ্র আত্মবিশ্বাস

কোভিড রোগী ফেরালেই লাইসেন্স বাতিল, হাসপাতালগুলিকে হুঁশিয়ারি রাজ্য়ের

 কলকাতায় একদিনে চিহ্নিত প্রায় ২০০ বাড়ি, কনটেইনমেন্ট জোন বৃদ্ধির কারণ বললেন মুখ্যসচিব

করোনা আক্রান্ত নিজাম প্যালেসের এক সিবিআই আধিকারিক, স্যানিটাইজ করা হল পুরো অফিস

করোনা আবহে সুরজিৎ কর পুরকায়স্থের প্রাক্তন স্ত্রী-শাশুড়ির দেহ উদ্ধার, তদন্তে পুলিশ