এবার ১২ ঘণ্টা আগে বুক করা যাবে মেট্রোর টিকিট, চালু নয়া নিয়ম

এবার থেকে কলকাতা মেট্রো রেলের টিকিট কাটা যাবে ১২ ঘণ্টা আগেই। কিউআর কোড স্ক্যান করে এই টিকিট কাটা যাবে। এতদিন পর্যন্ত ৪৫ মিনিট আগে এই টিকিট কাটা যেত। এবার থেকে ১২ ঘণ্টা আগে এই টিকিট কাটা যাবে। 

Web Desk - ANB | Published : Feb 8, 2022 6:09 PM IST / Updated: Feb 09 2022, 12:03 AM IST

কলকাতা মেট্রোর (Kolkata Metro) টিকিট কাটার জন্য দাঁড়িয়ে থাকতে হয় লাইনে। আর অফিস টাইমে (Office Time) সেই লাইন তো অনেক সময় স্টেশনের (Metro Station) বাইরে বেরিয়ে যায়। তার ফলে ব্যস্ত সময় দেরিও হয়ে যায় অনেকেরই। সেই কারণেই এবার যাত্রী (Passenger) সুবিধার কথা মাথায় রেখে মেট্রোর টিকিট কাটার নিয়মে বদল আনল মেট্রো কর্তৃপক্ষ। 

টিকিট কাটা যাবে ১২ ঘণ্টা আগে

Latest Videos

এবার থেকে কলকাতা মেট্রো রেলের টিকিট (Metro Ticket) কাটা যাবে ১২ ঘণ্টা আগেই। কিউআর কোড স্ক্যান করে এই টিকিট কাটা যাবে। এতদিন পর্যন্ত ৪৫ মিনিট আগে এই টিকিট কাটা যেত। এবার থেকে ১২ ঘণ্টা আগে এই টিকিট কাটা যাবে। ফলে এখন থেকে ঘরে বসেই অফিসে যাওয়ার আগে মেট্রোর টিকিট কেটে নিতে পারবেন যাত্রীরা। যাত্রীদের সুবিধার্থে মঙ্গলবার এই নয়া নিয়ম চালু করেছে মেট্রো কর্তৃপক্ষ।

আরও পড়ুন- বুধবারই রাজ্যের একাধিক জেলায় বৃষ্টির পূর্বাভাস, এক ধাক্কায় অনেকটা বাড়বে তাপমাত্রা

মেট্রোর ডেপুটি জেনারেল ম্যানেজার প্রত্যুষ ঘোষ জানিয়েছেন, ইস্ট-ওয়েস্ট মেট্রো (East West Metro) রেলে আপাতত এই পরিষেবা কার্যকর করা হয়েছে। আগামী দিনে কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরের অংশেও এই পরিষেবা কার্যকর করা হবে। মোবাইলের মাধ্যমে কিউআর কোড (QR Code) স্ক্যান করে এই টিকিট কাটা যাবে।

আরও পড়ুন- শিলিগুড়ি পুরভোটের মুখে উত্তরবঙ্গ সফরে মোহন ভাগবত, জানুন আরএসএস প্রধানের কর্মসূচি

কীভাবে টিকিট বুক করবেন?
কিউআর কোড বেসড টিকিট বুক জন্য প্রথমে যাত্রীদের গুগল প্লে স্টোর থেকে 'মেট্রো রাইড কলকাতা' অ্যাপটি ইন্সটল করতে হবে। তারপর অ্যাপটি অন করে সেখানে ইউজারনেম এবং আইডি পাসওয়ার্ড দিয়ে লগইন করার পর লোকেশন অপশনটি অন রাখতে হবে। এরপর লগইন করে 'বুকিং 'মেনুতে গিয়ে 'বুক কিউ আর টিকিট' এ ক্লিক করতে হবে। সেখানে ক্লিক করার পরই যাত্রীদের কাছে জানতে চাওয়া হবে যে তিনি কোন স্টেশন থেকে কোন স্টেশনে যাওয়ার টিকিট কাটতে চান। সেই স্টেশনের নাম ভেসে উঠবে মোবাইলে। সেই মতই স্টেশনের নাম দিয়ে 'বুক টিকিট' এ ক্লিক করতে হবে। সেটা করার পরই চলে আসবে পেমেন্টের বিষয়। সেক্ষেত্রে যাত্রীরা ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ভিসা কার্ড অথবা ইউপিআই এর মাধ্যমে পেমেন্ট করতে পারবেন। আর সেখানে ক্লিক করার পরই টিকিট বুক হয়ে যাবে। টিকিট বুক হয়ে যাওয়া পরই একটি কিউআর কোড জেনারেট হবে। সেই কিউআর কোডই হল মেট্রোর যাত্রীদের টিকিট। আর গেটের স্ক্যানারে কিউআর কোডটি ধরলেই যাত্রীদের জন্য দরজা খুলে যাবে। 

আরও পড়ুন, 'লুঠ হওয়ার আগেই ভোট দিয়ে আসুন', শিলিগুড়ি পুরভোটের প্রচারে এসে বার্তা অর্জুনের

উল্লেখ্য, করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার পর টোকেন পরিষেবা বন্ধ হয়ে গিয়েছিল। তবে এই মুহূর্তে রাজ্যে করোনার সংক্রমণ অনেকটাই কম রয়েছে। সেই কারণেই মেট্রোয় ফের টোকেন পরিষেবা চালু হয়েছে। কিন্তু, সেই টোকেন কাটার সময় অনেক ক্ষেত্রেই লম্বা লাইনে দাঁড়াতে হয় যাত্রীদের। সেই কারণেই মেট্রোর তরফে অনলাইনে টিকিট কাটার এই ব্যবস্থা চালু করা হয়েছে। তবে এবার থেকে আর ৪৫ মিনিট নয়, ১২ ঘণ্টা আগেই কাটা যাবে মেট্রোর টিকিট। 

Share this article
click me!

Latest Videos

পুজোর আগেই একি হয়ে গেল! ফুঁসছে জয়নগর | Jaynagar News | BJP | TMC | Bangla News
সুকান্তকে কাছে পেয়ে মমতার বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন ছোট্ট অভয়ার পরিবার, দেখুন কী অভিযোগ | Kultali
‘লক্ষ্মী পুজোর পর আমরা সেচ দপ্তর ঘেরাও করবো’ গোঘাটে ত্রাণ বিতরণে বিস্ফোরক Suvendu, দেখুন কী বললেন!
‘এবার সিনিয়র ডাক্তাররাও বসবে অনশনে’ শাসক দলকে একহাত নিলেন চিকিৎসক Subarna Goswami | RG Kar Protest
Sukanta Majumdar Live: কুলতলীতে থানা ঘেরাও কর্মসূচী সুকান্ত মজুমদারের, দেখুন সরাসরি