লক্ষ্মীবারেই বৃষ্টির সম্ভাবনা একাধিক জেলায়, তারপর কি আবার রাজ্যে ফিরবে শীত

উত্তরবঙ্গের ক্ষেত্রে আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিং ও কালিম্পং এই দুই পাহাড়ি জেলার কিছু কিছু জায়গায় বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এর পাশাপাশি ২৪ ফেব্রুয়ারি থেকে ২৬ ফেব্রুয়ারি উত্তরবঙ্গের ক্ষেত্রে প্রায় সব জেলাতেই বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। 

Web Desk - ANB | Published : Feb 23, 2022 3:10 AM IST / Updated: Feb 23 2022, 08:34 PM IST

ফেব্রুয়ারি (February) মাস শেষ হতে চলেছে। এই সময় রাজ্যে শীতের (Winter) দেখা প্রায় নেই বললেই চলে। রাতের দিকে এবং ভোরের দিকে হালকা শীতের অনুভূতি (Winter Weather) থাকলেও, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা আর দেখতে পাওয়া যাচ্ছে না। তারপর আবার বেলা বাড়ার সঙ্গে সঙ্গে অনুভূত হচ্ছে গরম। এর মধ্য়েই আবার বৃষ্টির পূর্বাভাস (Rain Forecast) দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Department)। এরপর থেকে ধীরে ধীরে রাতের তাপমাত্রা (Night Temperature) বাড়বে বলে জানানো হয়েছে।  

দক্ষিণবঙ্গের আবহাওয়া
আজ সকাল থেকেই আকাশের মুখ গোমরা হয়ে রয়েছে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আকাশ পরিষ্কার হয়ে যাবে বলে জানানো হয়েছে। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, আগামী পাঁচ দিনে রাতের তাপমাত্রা আরও ২ ডিগ্রি বাড়বে। এদিকে বৃহস্পতিবার থেকে আবার রাজ্যের বেশ কিছু জায়গায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ২৪ ফেব্রুয়ারি অর্থাৎ বৃহস্পতিবার থেকে ২৬ ফেব্রুয়ারি অর্থাৎ শনিবার দক্ষিণবঙ্গে এই কয়েকদিন রাজ্যে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আগামীকাল বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদের মতো জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবার ২৫ তারিখে পশ্চিমবঙ্গের প্রায় সব জেলাগুলিতেই কিছু কিছু জায়গায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। এরপর ২৬ ফেব্রুয়ারি ফের বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ ও বীরভূমে বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। কলকাতার ক্ষেত্রেও কিছু কিছু জায়গায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে। আজ কলকাতার তাপমাত্রা সর্বোচ্চ তাপমাত্রা ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। আর সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৮ ডিগ্রি সেলসিয়াস। 

আরও পড়ুন- পুরভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে সিদ্ধান্ত নেবে কমিশনই, অশান্তির দায়ও নিতে হবে তাদেরই

উত্তরবঙ্গের আবহাওয়া
উত্তরবঙ্গের ক্ষেত্রে আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিং ও কালিম্পং এই দুই পাহাড়ি জেলার কিছু কিছু জায়গায় বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এর পাশাপাশি ২৪ ফেব্রুয়ারি থেকে ২৬ ফেব্রুয়ারি উত্তরবঙ্গের ক্ষেত্রে প্রায় সব জেলাতেই বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। 

চলতি মরশুমে একাধিকবার বৃষ্টির দেখা পাওয়া গিয়েছে। আর বৃষ্টির আগে কয়েকটা দিন রাজ্যে বেড়ে গিয়েছিল তাপমাত্রা। কিন্তু, বৃষ্টি কমে যাওয়ার পরই আবার তাপমাত্রার পারদ অনেকটাই নেমে যেতে দেখা গিয়েছিল। তবে এবারও সেই একই বিষয় দেখা যাবে? আবারও কি বৃষ্টি কমে যেতেই ঠান্ডা পড়বে? যদিও হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, সেই সম্ভাবনা একেবারেই নেই। উত্তর বা দক্ষিণ কোথাওই আবর ঠান্ডা ফিরবে না।

আরও পড়ুন- অন্তঃসত্ত্বা স্ত্রী নির্দল প্রার্থী, স্ত্রীর হয়ে হয়ে বাড়ি বাড়ি প্রচার করছেন একসময়ের দাপুটে তৃণমূল নেতা 

এবারের মরশুমে তেমনভাবে জমাটি ঠান্ডা পায়নি বঙ্গবাসী। পশ্চিমী ঝঞ্ঝার জেরে বারবার বৃষ্টির মুখে পড়েছে বাংলা। আর তাতে প্রত্যেকবার ব্যাঘাত ঘটেছে শীতে। কয়েকদিন জাঁকিয়ে ঠান্ডা পড়লেও তা বেশিদিন স্থায়ী হয়নি। আবার বৃষ্টি এসে কমিয়ে দিয়েছে শীতের অনুভূতি। এমন ঘটনা এই মরশুমে একাধিকবার হয়েছে। আবহবিদরা বলছেন, যেভাবে ক্রমেই ঘন ঘন বদলাচ্ছে বঙ্গের আবহাওয়া তাতে সামগ্রিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে জলবায়ু। যার প্রভাব পড়ছে চাষে। অকাল বৃষ্টির জেরে পচে গিয়েছে বহু সবজি। আর তার প্রভাব পড়ছে বাজার দরের উপর। তার জেরে বেশ কিছু জায়গায় সবজির দাম রয়েছে অনেক বেশি। 

আরও পড়ুন- আনিস মৃত্যুতে বড় পদক্ষেপ কলকাতা হাইকোর্টের, কবে শুরু হচ্ছে স্বতঃপ্রণোদিত মামলার শুনানি

Share this article
click me!