ঘূর্ণীঝড় অশনির জেরে প্রবল বর্ষণ বঙ্গে, পুরসভার ছুটি বাতিল, ১৩ মেয়র পারিষদকে গুরু দায়িত্ব

শক্তিশালী ঘূর্ণীঝড়ে পরিণত হয়েছে অশনি। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।মৎসজীবীদের সমুদ্র থেকে ফেরার নির্দেশ।  একইভাবে দীঘা,মন্দারমণী সমুদ্রতটে  যেতে পর্যটকদের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Web Desk - ANB | Published : May 9, 2022 2:41 AM IST / Updated: May 09 2022, 08:23 AM IST

শক্তিশালী ঘূর্ণীঝড়ে পরিণত হয়েছে অশনি। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, কলকাতায় অশনির তেমন একটা প্রভাব পড়ার সম্ভাবনা নেই। তবে সোমবার শহরে হালকা বৃষ্টি হবে। মঙ্গলবার থেকে শুক্রবার শহরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধ এবং বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের উপকূলীয় অঞ্চলে প্রবল বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সোমবার সন্ধ্যের মধ্যে মৎসজীবীদের সমুদ্র থেকে ফেরার নির্দেশ। মঙ্গলবার ১০ মে থেকে সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন।একইভাবে দীঘা,মন্দারমণী সমুদ্রতটে  যেতে পর্যটকদের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

হাওয়া অফিস বলছে, মঙ্গলবার পর্যন্ত ঘূর্ণিঝড় অশনি অন্ধ্র ও ওড়িশা উপকূলের দিকে উত্তর-পশ্চিম অভিমুখে এগোবে। উত্তর অন্ধ্রপ্রদেশ এবং দক্ষিণ ওড়িশা উপকূলের কাছাকাছি পৌছে, সেটি অভিমুখ পরিবর্তন করবে। এরপর উত্তর-পশ্চিম দিক ছেড়ে উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হবে। হাওয়া অফিস সূত্রে খবর, ক্রমশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে প্রবেশ করবে ঘূর্ণীঝড় অশনি। ওড়িশা উপকূল বরাবর সমান্তারালেভাবে এটি এগোবে। উল্লেখ, ঘূর্ণীঝড় অশনির প্রভাবে সোমবার শহরে হালকা বৃষ্টি হবে। মঙ্গলবার থেকে শুক্রবার শহরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধ এবং বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের উপকূলীয় অঞ্চলে প্রবল বৃষ্টি হতে পারে। মূলত হালকা ঝোড়ো হাওয়া এবং ভারী বৃষ্টির পূর্বাভাস, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুর জেলায়। 

আরও পড়ুন, ঘূর্ণীঝড়ের জের, ভাঙন না রুখলে বিলীন হবে কপিল মুনির আশ্রম, হারাবে সুপ্রাচীন গঙ্গাসাগর

তবে প্রভাব পড়ুক আৎ নাই পড়ুক, ঘূর্ণিঝড়ের আশঙ্কায়, মঙ্গল থেকে বৃহস্পতিবার পর্য্ন্ত ছুটি বাতিল কলকাতা পুরসভার কর্মীরদের। প্রয়োজনে ঘূর্ণিঝড়ের প্রভাব যতোদিন অবধি থাকবে , ততদিন অবধি ছুটি বাতিল করা হবে বলেই বিজ্ঞপ্তি জারি করেছেন, পুর কমিশনার বিনোদ কুমার।পুরসভার নিকাশী, জজ্ঞাল সাফাই, উদ্যান বিভাগ, সিভিল, আলো,জল সরবারহ সহ বিভিন্ন বিভাগের ডিজিদের আমফানের মতো প্রস্তুতি নিতে বলা হয়েছে। প্রস্তুত রাখতে বলা হয়েছে অস্থায়ী জেনারেটরকেও।ডেপুটি মেয়র অতীন ঘোষ সহ  ১৩ জন মেয়র পারিষদকে ১৬ টি বড় দায়িত্ব ভাগ করে দেওয়া হয়েছে। কেন্দ্রীয়ভাবে পুরসভার ডিজাস্টার ম্যানেজমেন্ট টিম এবং বরোভিত্তিক ডিজাস্টার ম্যানেজমেন্ট প্রস্তুত রাখতে নির্দেশ দিয়েছেন পুর কমিশনার।

আরও পড়ুন, ঘূর্ণীঝড়ের আশঙ্কায় মুখ্যমন্ত্রীর প্রশাসনির কর্মসূচি বদল, পিছিয়ে গেল মমতার জেলা সফর

 ঘূর্ণিঝড় মোকাবিলায় প্রস্তুত রাজ্য সরকার। প্রস্তুত এনডিআরএফ-র ১৭ টি টিম। রাজ্যে সাইক্লোন মোকাবিলার জন্য কলকাতাতেই ওই ১৭ টি টিম সজাগ রয়েছে। এমনটাই জানানো হয়েছে নবান্নকে।বিশেষ করে দক্ষিণবঙ্গের জেলাশাসকরা রিকুইজিশন করবেন এনডিআরএফর টিম গুলিকে। কারণ এমনটাই নির্দেশ পাঠানো হয়েছে মুখ্যসচিবের তরফে।প্রয়োজন মতো রবিবারের পর থেকেই রিকুইজিশন করবেন জেলা শাসকরা।দরকারে নির্দিষ্ট কোন সেন্টারে বা কোন পয়েন্টে ডেকে রাখতে পারেন এনডিআরএফকে। ইতিমধ্যে প্রস্তুতি নিয়েছে ওড়িশা সরকারও।  সম্ভাব্য ঘূর্ণিঝড়ের আশঙ্কায়, পুরী, গঞ্জম, খুরদা, বালাসোর, কটক, কান্ধামাল-সহ ওড়িশার ১৮ জেলাকে সতর্কবার্তা জারি করেছে সরকার। 

আরও পড়ুন, গভীর রাতে এসেছিল গাড়ি, 'মেরে ফেলে দেব, কেউ খুঁজেই পাবে না', কাদের কথা শুনে ফেলেন অর্জুনের মা

Share this article
click me!