Weather Update: পথে বাধা পশ্চিমী ঝঞ্ঝা, আগামী কয়েকদিনে আদৌও কী জাঁকিয়ে পড়বে শীত

অন্যদিকে বর্তমানে কলকাতার(Kolkata) সঙ্গে জেলার পারদও নিম্নমুখী। আগামী দু থেকে তিন দিনের মধ্যেই একাধিক জেলার তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি পর্যন্ত কমবে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। নতুন করে শক্তিশালী হতে শুরু করেছে উত্তুরে-পশ্চিমী বাতাস।

Jaydeep Das | Published : Dec 15, 2021 12:53 PM IST

নিম্নচাপের ফাঁস আলগা হতেই ধীর ধীরে নিজের চেনা রূপে ফিরতে শুরু করেছে শীত। নামতে শুরু করেছে পারদ। রাতে বেশ ভালো মতো ঠাণ্ডা অনুভূত হলেও দিনের বেলাতেও থাকছে শীতের আমেজ(winter)। এদিকে মঙ্গলবারই একধাক্কায় স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নেমেছিল পারদ। এদিকে বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা(lowest temperature in Kolkata) দাঁড়াল ১৪.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। কমেছে সর্বোচ্চ তাপমাত্রা। এদিনের সর্বোচ্চ তাপমাত্রা ২৬.১ ডিগ্রি সেলসিয়াস।এদিকে অন্যান্য বছরের দিকে চোখ রাখলে দেখা যাবে ডিসেম্বরের এই নাগাদ ১৫ ডিগ্রির আশেপাশেই ঘোরাফেরা করে তাপমাত্রা(Temperature)।

অন্যদিকে বর্তমানে কলকাতার(Kolkata) সঙ্গে জেলার পারদও নিম্নমুখী। আগামী দু থেকে তিন দিনের মধ্যেই একাধিক জেলার তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি পর্যন্ত কমবে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। নতুন করে শক্তিশালী হতে শুরু করেছে উত্তুরে-পশ্চিমী বাতাস। অন্যদিকে আগামী পাঁচ দিন বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানাচ্ছে আবহাওয়া দপ্তর(Meteorological Department)। এছাড়াও আগামী ঘন্টায় শহরে রাতের তাপমাত্রার কোনও পরিবর্তন হবে না বলে জানা যাচ্ছে। মঙ্গল ও বুধবার রাতে রকম ঠান্ডা ছিল আগামী ৫ দিনেও সেরকমই থাকবে বলে শোনা যাচ্ছে। তবে জেলার ক্ষেত্রে ৪৮ ঘণ্টা পর তাপমাত্রার খানিক হেরফের হতে পারে। তবে কলকাতা অপেক্ষা জেলায় তাপমাত্রা কিছুটা কম থাকার সম্ভাবনাই বেশি।

আরও পড়ুন-

এদিকে মঙ্গলবার ছিল মরশুমের শীতলতম দিন(coldest day)। এতটা পারদ-পতন কলকাতায় শেষ দেখা গিয়েছিল ২০১৬ সালে। তার আগে ২০০৫ সালে।২০১৬ সালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৬ ডিগ্রি সেলসিয়াস। আর ২০০৫ সালে ছিল ১৮.২ ডিগ্রি। তবে বর্তমানে পশ্চিমী ঝঞ্ঝার কারণে উত্তুরে হাওয়া রাজ্যে প্রবেশ করতে কিছুটা বাধাপ্রাপ্ত হচ্ছে। আর এই পশ্চিমী ঝঞ্ঝা কেটে গেলেই বঙ্গে হু হু করে প্রবেশ করবে উত্তুরে হাওয়া, এমনটা জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আরও পড়ুন-বেনাপোলে বাড়ছে ছিনতাইবাজদের দৌরাত্ম্য, ট্রাক ড্রাইভারের থেকে লুট লক্ষধিক টাকা

অন্যদিকে দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলা(District of North Bengal) গুলিতেও শীতের আমেজ ক্রমশ বাড়বে বলে জানা যাচ্ছে। শুষ্ক আবহাওয়া থাবে উত্তরবঙ্গের প্রায় সমস্ত। আগামী কয়েকদিন তাপমাত্রার তারতম্যে জলীয়বাষ্প থাকায় কুয়াশা হতে পারে গোটা রাজ্যে। তবে কুয়াশার চাদর সবথেকে বেশি দেখা যাবে উত্তরবঙ্গের জেলাগুলিতে। বৃষ্টির সম্ভাবনা নেই উত্তরবঙ্গের জেলাগুলিতেও। সব মিলিয়ে আগামী কয়েকদিন ঠাণ্ডায় কার্যত জবুথবু হতে চলেছে বঙ্গবাসী।

Share this article
click me!