পারদ নেমে শীতের আমেজ কলকাতায়, ওদিকে বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে ঘূর্ণিঝড় 'বুরেভি'

  • কলকাতার তাপমাত্রা ১৫ এর কাছাকাছি 
  • বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে ঘূর্ণিঝড় বুরেভি 
  •  এর সরাসরি কোনো প্রভাব পড়বে না বাংলায় 
  • বুরেভি দক্ষিণ ভারতের রাজ্যে প্রভাব ফেলবে 
     

Asianet News Bangla | Published : Dec 2, 2020 2:56 AM IST / Updated: Dec 02 2020, 08:59 AM IST

 বুধবার কলকাতায় মেঘমুক্ত পরিষ্কার আকাশ। কলকাতার তাপমাত্রা ১৫ এর কাছাকাছি। জেলায় জেলায় আরও নামবে পারদ। আবহাওয়া দফতর সূত্রে খবর,বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নতুন ঘূর্ণিঝড় বুরেভি। এই ঘূর্ণিঝড় বাংলায় প্রভাব না ফেললেও দক্ষিণ ভারতের রাজ্যে প্রভাব ফেলবে।

আরও পড়ুন, শীতে গেলেই হয় 'গড়চুমুক', রইল কলকাতার কাছে সেরা ৫ ঘুরতে যাওয়ার ঠিকানা

 


 


শীতের আমেজ কলকাতায়

 আবহাওয়াবিদদের পূর্বাভাস ফের মিলে গেল। বুধবার সত্যিই অনেকটাই শীতের আমেজ কলকাতায়। তাপমাত্রা নামল অনেকটাই। তবে রাতেও সকালের দিকে শীতের আমেজ থাকলেও কলকাতায় বেলা বাড়লে শীতের আমেজ কমবে। জেলায় জেলায় শীতের আমেজ থাকবে চলতি সপ্তাহে। আবহাওয়া দফতর সূত্রে খবর,বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৮.৯ ডিগ্রি সেলসিয়াস। নুন্যতম তাপমাত্রা  ১৫.৮ ডিগ্রি  সেলসিয়াস। শহরের তবে কলকাতার নুন্যতম তাপমাত্রা ১৬.৬ ডিগ্রি  সেলসিয়াস। শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৬ শতাংশ এবং ন্যুনতম ৩৮ শতাংশ।সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৯.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে। নুন্যতম তাপমাত্রা  ১৫.৭ ডিগ্রি  সেলসিয়াস।  স্বাভাবিকের ১ ডিগ্রি নীচে।  শহরের তবে কলকাতার নুন্যতম তাপমাত্রা ১৬.৬ ডিগ্রি  সেলসিয়াস। শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৩ শতাংশ এবং ন্যুনতম ৩৮ শতাংশ। 

আরও পড়ুন, বেড়িয়ে পড়ুন বড়ন্তি, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গার রইল হদিশ

 

 

বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় বুরেভি

বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নতুন ঘূর্ণিঝড় বুরেভি। ঘূর্ণিঝড়ের নামকরণ করেছে মলদ্বীপ। আপাতত গভীর নিম্নচাপ তৈরি হয়েছে বঙ্গোপসাগরে। এটি প্রথমে শ্রীলঙ্কা উপকূলে বুধবার রাতে আছড়ে পড়বে। এরপর তা কমোরিন এরিয়া অর্থাৎ দক্ষিণ ভারতের রাজ্যে প্রভাব ফেলবে। দক্ষিণ তামিলনাডু দক্ষিণ কেরালার বেশকিছু জেলা ক্ষতিগ্রস্ত হবার আশঙ্কা। এর সরাসরি কোনো প্রভাব পড়বে না বাংলায়। অপরদিকে, চলতি সপ্তাহে শীতের আমেজ ফিরলেও পারদ নামার সম্ভাবনা কম কলকাতায়। উড়িষ্যায় ঘন কুয়াশা সতর্কবার্তা। আসাম, মেঘালয়, পন্ডিচেরি ,নাগাল্যান্ড, মণিপুর ও ত্রিপুরাতে কুয়াশার চলবে আগামী কয়েকদিন। উল্লেখ্য, নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে শুক্রবার জম্মু-কাশ্মীরে। এই ঝড় পূর্বদিকে এগোবে। এর ফলে সপ্তাহান্তে হিমালয় সংলগ্ন পশ্চিম ভারতের রাজ্যগুলিতে এবং সিকিম ও অরুণাচলে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা।
 

Share this article
click me!