ভোর হতেই ফের পারদ চড়ল, শনিবার ঝড়-বৃষ্টির পূর্বাভাস কলকাতায়

  • শহরের  সর্বনিম্ন তাপমাত্রা ২৭.১ ডিগ্রি সেলসিয়াস 
  • আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯০ শতাংশ
  • শনিবার অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস উত্তরবঙ্গে 
  •  ২০০ মিলিমিটার বা তার বেশি বৃষ্টিপাতের আশঙ্কা  

Ritam Talukder | Published : Jun 27, 2020 3:24 AM IST

শনিবার শহরের আকাশ সারাদিন মেঘলা থাকবে। সূর্যোদয় মেঘের আড়ালেই হয়েছে। হাওয়া অফিস সূত্রে খবর, শনিবার কলকাতায়  সর্বনিম্ন তাপমাত্রা ২৭.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি।  হাওয়া অফিস আরও জানিয়েছে,  শনিবারেও অতি ভারী বৃষ্টির পূর্বাভাস উত্তরবঙ্গে। উত্তরবঙ্গের দার্জিলিং সহ ওপরের পাঁচ জেলাতে ভারী বৃষ্টির সতর্কতা। অতি ভারী বৃষ্টি হবে কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, এর কিছু এলাকায়। ২০০ মিলিমিটার বা তার বেশি বৃষ্টিপাতের আশঙ্কা। ভারী বৃষ্টি হবে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। কলকাতাতেও বৃষ্টির পূর্বাভাস।

আরও পড়ুন, অনুমতি দিলেন মমতা, ১ জুলাই থেকে সত্যিই কি চলবে কলকাতা মেট্রো

 হাওয়া অফিস সূত্রে খবর, শনিবার কলকাতায়  সর্বনিম্ন তাপমাত্রা ২৭.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি।  এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.৩ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশী। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯০ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৫৪ শতাংশ। শুক্রবার কলকাতায়  সর্বনিম্ন তাপমাত্রা ২০.০ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম।  এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশী। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯০ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৫৬ শতাংশ।বৃহস্পতিবার কলকাতায়  সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশী।  এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশী। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৪ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৬৩ শতাংশ। আর সোমবার কলকাতায়  সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.০ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম।  এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.০ ডিগ্রি সেলসিয়াস।  যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল সর্বাধিক ৯৫ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল ন্যূনতম ৮০ শতাংশ।

আরও পড়ুন, বাস ভাড়া না বাড়লেও আর্থিক সহায়তার আশ্বাস মমতার, বাস-মিনিবাসের সংকট কি কাটল  

অপরদিকে, রাজস্থান থেকে বিহার পর্যন্ত নিম্নচাপ অক্ষরেখা। এর প্রভাবে দক্ষিণা বাতাসে ভর করে বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে পূর্ব ও উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলি তে। এর প্রভাবেই অতি ভারী বৃষ্টি উত্তরবঙ্গ সহ উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতে। হাওয়া অফিস আরও জানিয়েছে, উত্তরবঙ্গের দার্জিলিং সহ ওপরের পাঁচ জেলাতে ভারী বৃষ্টির সতর্কতা। অতি ভারী বৃষ্টি হবে কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, এর কিছু এলাকায়। ২০০ মিলিমিটার বা তার বেশি বৃষ্টিপাতের আশঙ্কা। ভারী বৃষ্টি হবে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। শনিবারেও ভারী বৃষ্টির পূর্বাভাস উত্তরবঙ্গে। জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারের কিছু এলাকায় ৭০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গের বাকি জেলা দার্জিলিং, কালিম্পং, মালদা ,উত্তর ও দক্ষিণ দিনাজপুরে মাঝারি বৃষ্টি। বিক্ষিপ্তভাবে দু এক জায়গায় ভারী বৃষ্টি হতে পারে। রবিবার থেকে বৃষ্টি কমবে উত্তরবঙ্গে। আগামী ২৪  ঘণ্টায় বিক্ষিপ্ত হালকা বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে। বজ্রগর্ভ মেঘ থেকে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টি হতে পারে। বৃষ্টি বাড়বে আগামীকাল থেকে। শনি ও রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা বিক্ষিপ্তভাবে পশ্চিমের জেলাগুলিতে। শনিবার বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়া, উত্তর ২৪ পরগনায় দু-এক পশলা বৃষ্টির পূর্বাভাস। রবিবার দু-এক পশলা ভারী বৃষ্টি হতে পারে বীরভূম, মুর্শিদাবাদ, পুরুলিয়া ,বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং নদীয়ার কিছু অংশে। 

 

 

কোভিড রোগী ফেরালেই লাইসেন্স বাতিল, হাসপাতালগুলিকে হুঁশিয়ারি রাজ্য়ের

 কলকাতায় একদিনে চিহ্নিত প্রায় ২০০ বাড়ি, কনটেইনমেন্ট জোন বৃদ্ধির কারণ বললেন মুখ্যসচিব

রোনা আক্রান্ত নিজাম প্যালেসের এক সিবিআই আধিকারিক, স্যানিটাইজ করা হল পুরো অফিস

করোনা আবহে সুরজিৎ কর পুরকায়স্থের প্রাক্তন স্ত্রী-শাশুড়ির দেহ উদ্ধার, তদন্তে পুলিশ

দেহ রাখার জায়গা না থাকায় ডিপ ফ্রিজ বসছে মেডিকেলের মর্গে, মৃতদেহ 'ম্যানেজমেন্ট'-এ নিয়োগ অ্যাসি

Share this article
click me!