Weather Report: পারদ পতন কলকাতায়, জাঁকিয়ে শীত পড়ছে কি, কী বলছে হাওয়া অফিস

সোমবার  ফের পারদ নেমেছে কলকাতায়।   কলকাতার তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রী কমবে , মুহূর্তে সকাল ৭ টা ৩০ মিনিটে শহরের তাপমাত্রা ১১ ডিগ্রি সেলসিয়ার্স।

 

Web Desk - ANB | Published : Jan 17, 2022 2:15 AM IST / Updated: Jan 17 2022, 10:06 AM IST

 

সোমবার  আকাশ পরিষ্কার (Clear Sky in Kolkata) থাকবে সারাদিন শহর এবং শহরতলিতে। ভোরের দিকে  কুয়াশা থাকলেও বেলা বাড়লে তা কেটে যাবে। তবে ফের পারদ নেমেছে কলকাতায়। এই মুহূর্তে স্বাভাবিকের নিচে রয়েছে তাপমাত্রা। হাওয়া অফিস (Weather Office) জানিয়েছে, আবহাওয়ার উন্নতি হবে। কলকাতার তাপমাত্রা (Kolkata Temparature) দুই থেকে তিন ডিগ্রী কমবে আগেই বলে ছিল হাওয়া অফিস। সেই পূর্বভাস মিলেও গিয়েছে। সোমবার এই মুহূর্তে সকাল ৭ টা ৩০ মিনিটে শহরের তাপমাত্রা ১১ ডিগ্রি সেলসিয়ার্স।

আবহাওয়া দফতর আগেই জানিয়েছিল, দক্ষিণবঙ্গের  একাধিক জেলায় হালকা বৃষ্টি এবং উত্তরবঙ্গের দার্জিলিং এবং কালিম্পং  হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এদিন থেকে আকাশ পরিষ্কার হয়ে যাবে এবং আগামী চারদিন আকাশ পরিষ্কার হয়ে যাবে ।কলকাতায় এদিন থেকে কুয়াশায় সম্ভাবনা রয়েছে। কলকাতার তাপমাত্রা আগামীকাল  সর্বোচ্চ ও সর্বনিম্ন ২৩ ও ১৫ ডিগ্রির আশে পাশে থাকবে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব কেটে যাবে এবং আবহাওয়ার উন্নতি হবে। আগামী তিনদিন দক্ষিণবঙ্গে সর্বনিম্ন তাপমাত্রা ২ থেকে ৩ কমবে।উত্তরবঙ্গে ও রাতের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি কমে যাবে।আগামী সাতদিন উত্তরবঙ্গে কুয়াশা দাপট থাকবে।উল্লেখ্য, এই অকাল বৃষ্টি নিয়ে কৃষকদের ইতিমধ্য়েই সতর্ক করেছে আবহাওয়া দফতর। তীব্র বেগে বৃষ্টি আসার আগেই যাতে তাঁরা জমি থেকে পাকা ফসল তুলে নিতে পারেন তার পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি জমিতে জল যাতে না জমে, এনিয়েও সতর্ক করা হয়েছে।

 দক্ষিণবঙ্গের একাধিক জেলাতেই বৃষ্টিপাত হয়েছে  কয়েকদিন ধরে। পশ্চিমী ঝঞ্ঝার কারণে হাওয়ার গতিপথের পরিবর্তন হয়েছে। আর সেই সঙ্গে আসা বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্পপূর্ণ হাওয়া এই দুয়ের প্রভাবেই শুরু হয়েছে এই বৃষ্টিপাত। এর প্রভাব বেশি পড়বে পশ্চিমের জেলাগুলিতে। ১৫ জানুয়ারি পেরোতেই এদিন থেকে শুষ্ক আবহাওয়া থাকবে। তবে শনিবার আকাশ মেঘলা ছিল । ১৬ জানুয়ারির পর থেকেই আকাশ পরিষ্কার হয়ে গিয়েছে । এখন সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ থেকে ৩ ডিগ্রি বেশি চলছে। তবে ১৬ তারিখের পর থেকে রাতের তাপমাত্রা আবার কমবে।  সম্প্রতি পশ্চিমী ঝঞ্ঝার কারণেই রাজ্যে তাপমাত্রাও স্বাভাবিকের তুলনায় অনেকটাই বেড়ে গিয়েছিল। হাওয়া অফিস জানিয়েছে, সোমবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২২.৮ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নিচে। সর্বনিম্ন তাপমাত্রা ১২.৪ ডিগ্রি সেলসিয়ার্স।স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নীচে। অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯০ শতাংশ।  সর্বনিম্ন ৫২ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। 

Share this article
click me!