ঝলমলে ও স্বাস্থ্যোজ্বল চুল পেতে আজ থেকেই ব্যবহার করুন সানস্ক্রিন! কীভাবে ব্যবহার করবেন- জেনে নিন

গরম কালের সবচেয়ে বড় সমস্যা হল আপনি যদি আজ আপনার চুল ধুয়ে থাকেন, তাহলে পরের দিন থেকেই আপনার চুল প্রাণহীন এবং আঠালো অনুভব করতে শুরু করবে।

Web Desk - ANB | Published : Apr 2, 2023 5:42 PM IST

পরিবেশে আর্দ্রতা বেড়ে যাওয়ায় ত্বক ও চুলের সমস্যা শুরু হয়। যেখানে ত্বকে রোদে পোড়া এবং ট্যানিংয়ের সমস্যা সবচেয়ে বেশি দেখা যায়। তখন ত্বকের পরিচর্যা করতেই বেশি ব্যস্ত হয়ে পড়ি আমরা। কিন্তু চুলের দিকে কি সত্যিই নজর দিতে পারি! গরমের শুরুতেই চুলের সমস্যায় মাথায় চুলকানি, আঠালো চুল এবং দুর্গন্ধযুক্ত মাথার ত্বকের সমস্যা বেড়ে যায়।

গরম কালের সবচেয়ে বড় সমস্যা হল আপনি যদি আজ আপনার চুল ধুয়ে থাকেন, তাহলে পরের দিন থেকেই আপনার চুল প্রাণহীন এবং আঠালো অনুভব করতে শুরু করবে। এই সমস্যার প্রধান কারণ মাথার ত্বকে ঘাম আসা। পরিবেশের আর্দ্রতার কারণে মাথার ত্বকেও ঘাম হতে থাকে। যা চুল আঠালো করে দিতে শুরু করে। এখন আর্দ্রতা এবং ঘাম এড়ানো সহজ নয়, তবে কিছু টিপসের মাধ্যমে এই সমস্যাটি অবশ্যই নিয়ন্ত্রণ করা যেতে পারে।

আসুন জেনে নিই আঠালো মাথার ত্বক থেকে মুক্তি পাওয়ার কিছু বিশেষ টিপস-

১. চুলে সানস্ক্রিন লাগান

ত্বকের পাশাপাশি চুলেরও সুরক্ষা প্রয়োজন। ইন্টারন্যাশনাল জার্নাল অফ কসমেটিক সায়েন্স অনুসারে, সূর্যের আলো চুলের ক্ষতি করতে পারে এবং দুর্বল করতে পারে। সূর্যের আলোর সংস্পর্শে আসার ফলে চুলের আর্দ্রতা কমার পাশাপাশি শুষ্কতা ও শুষ্কতার সমস্যাও শুরু হয়। তাই চুলের জন্যও ভালো সানস্ক্রিন ব্যবহার করা উচিত। যা রোদ থেকে চুলকে UV সুরক্ষা দিতে পারে। এ জন্য চুলে হালকা করে সানস্ক্রিন হেয়ার স্প্রে বা স্কিন হেয়ার সানস্ক্রিনও ব্যবহার করতে পারেন।

এইগুলি চেষ্টা করুন:

২. আলগা চুলের স্টাইল একটি অভ্যাস করুন

গরমে চুল খোলা একটু কঠিন হতে পারে। প্রতিদিনের খোলা চুলের স্টাইল চুলে ধুলো এবং ময়লা জমে যা চুলকে প্রাণহীন এবং আঠালো করে তোলে। এটি এড়াতে, আপনি আলগা এবং অগোছালো চুলের স্টাইল করতে পারেন। আপনি যদি আপনার চুলকে শুষ্ক মনে করেন তবে লম্বাটে অ্যালোভেরা জেল লাগান এবং কিছুটা শুকাতে দিন। আলগা বা অগোছালো চুলের স্টাইল চুলকে সূর্যের সংস্পর্শে আসতে বাধা দিতে পারে। একই টাইট চুলের স্টাইল মাথার ত্বকের জন্য ক্ষতিকর, কারণ তারা চুলে টান দেয়। বিশেষ করে গরমে চুল শুকিয়ে গেলে সমস্যা বাড়ে।

৩. গরমে সঠিক ভাবে চুল পরিষ্কার করা দরকার। এই সময় এক কিংবা দুদিন অন্তত শ্যাম্পু করুন। অবশ্যই কন্ডিশনার দিন। শ্যাম্পু করার পর ডিপ কন্ডিশন করুন চুলে। এতে সমস্যা থেকে মিলবে মুক্তি। আর অবশ্যই সঠিক পণ্য ব্যবহার করবেন।

Share this article
click me!