Keratin Treatment: এই ট্রিটমেন্ট চুলের জন্য কতটা উপকারী! এই ট্রিটমেন্টে অবশ্যই মানতে হবে এই নিয়মগুলি

চুলে কেরাটিন ট্রিটমেন্ট করার পরে অবশ্যই অনুসরণ করতে হবে এই নিয়ম। তাহলে আর দেরি কিসের, চলুন জেনে নেওয়া যাক এই সহজ টিপসগুলো-

 

deblina dey | Published : Jun 5, 2024 4:08 AM IST

বর্তমানে অনেকেই নিশ্চয়ই কেরাটিন চিকিৎসার কথা শুনেছেন বা করিয়েছেন। এই ট্রিটমেন্টর পরে চুলে জট, রুক্ষভাব এই ধরণের কোনও সমস্যা থাকে না। চুল খুব বেশি ক্ষতিগ্রস্থ হয় এবং রুক্ষ হলে, এই কেরাটিন ট্রিটমেন্টর পরামর্শ দেওয়া হয়। তবে কিছু সময় পর চুল থেকে কেরাটিন বের হয়ে যায়, যার কারণে চুল আবার আগের মতো হয়ে যায়।

চুলের যত্নের জন্য নানান ধরনের ট্রিটমেন্ট করি। তবে জেনে রাখুন এই ছোট ভুলের কারণে চুলের কেরাটিন দ্রুত চলে যায়। চুলে কেরাটিন ট্রিটমেন্ট করার পরে অবশ্যই অনুসরণ করতে হবে এই নিয়ম। তাহলে আর দেরি কিসের, চলুন জেনে নেওয়া যাক এই সহজ টিপসগুলো-

Latest Videos

কেরাটিন কি?

কেরাটিন এক ধরনের প্রয়োজনীয় প্রোটিন। যা আমাদের চুলে প্রাকৃতিকভাবে পাওয়া যায়। এটি আমাদের চুলকে ভেতর ও বাইরে থেকে রক্ষা করে। শুধু তাই নয়, চুলকে সূর্যের আলো, ধুলাবালি ও দূষণ থেকেও রক্ষা করে। কিন্তু ক্রমবর্ধমান দূষণ এবং জীবনযাত্রার পরিবর্তনের কারণে চুলের কেরাটিন শেষ হয়ে যায়। যার কারণে চুল শুষ্ক ও প্রাণহীন হয়ে পড়ে।

কেরাটিন ট্রিটমেন্ট কি?

কেরাটিন ট্রিটমেন্ট মহিলাদের মধ্যে খুব জনপ্রিয়। এই ট্রিটমেন্টর সঙ্গে, চুলে কেরাটিন দেওয়া হয়। এই চিকিৎসার মাধ্যমে চুল থেকে হারানো প্রোটিন ফিরে পাওয়া যায়। এটি চুলে পুষ্টি যোগায়।

চুলে হিট লাগানো যায় না

কেরাটিন ট্রিটমেন্টর পরে চুল হিট লাগানো এড়িয়ে চলুন। অতএব, কেরাটিন ট্রিটমেন্ট নেওয়ার পরে, কার্ল বা স্ট্রেইটনার ব্যবহার এড়িয়ে চলুন। এতে চুলের কেরোটিন নষ্ট হয়ে যায়। চুল আরও রুক্ষ দেখায়।

চুলে বার বার হাত দেওয়া এড়িয়ে চলুন

কেরাটিন ট্রিটমেন্টর পরে চুলে বার বার হাত দেওয়া এড়াতে হবে। এটি চুলে সহজেই ময়লা প্রবেশ করে, চুল ভাঁজ হওয়ার ঝুঁকি থেকে যায়।

প্রথম তিন দিন চুল ধোবেন না-

এই ট্রিটমেন্ট নেওয়ার পর প্রায় ৩ দিন চুলে জল লাগানো যাবে না। তাড়াতাড়ি চুল ধোয়ার কারণে কেরাটিনের প্রভাব কম থাকে। এছাড়াও, ট্রিটমেন্টর পরে ৩ দিনের জন্য চুল বাঁধা এড়াতে হবে, যাতে চুলের গঠন নষ্ট না হয়। ট্রিটমেন্টর পরে বিনুনি করবেন না এবং একটি ভাল মানের রাবার ব্যান্ড ব্যবহার করুন।

কেরাটিন বেস শ্যাম্পু ব্যবহার করুন

কেরাটিন ট্রিটমেন্টের পর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধোবেন। অথবা কেরাটিন প্রোটিন বিশেষ শ্যাম্পু, কন্ডিশনার এবং চুলের স্টাইলিং পণ্য ব্যবহার করুন। এটা না করলে চুল খুব দ্রুত শুষ্ক ও প্রাণহীন হয়ে যায়।

সঠিক চিরুনি ব্যবহার করুন

চুলের গঠন দেখে চিরুনি নির্বাচন করা উচিত। তাই কেরাটিন লাগানোর পর বোয়ার ব্রিস্টল ব্রাশ ব্যবহার করতে হবে যাতে চুলে মসৃণতা বজায় থাকে।

হেয়ার স্পা খুবই গুরুত্বপূর্ণ-

কেরাটিন ট্রিটমেন্টর পরে , চুলের বিশেষ যত্ন নেওয়া উচিত। সেজন্য সময়ে সময়ে হেয়ার স্পা করা উচিত। এতে করে চুলের পুষ্টি বজায় থাকে। এ ছাড়া চুল ভাঁজ করা থেকে বিরত থাকুন।

Share this article
click me!

Latest Videos

'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
আর একটু বাকি! ফুঁসছে নদী, রাস্তার উপর দিয়ে বইছে জল, আলিপুরদুয়ারে বন্যা পরিস্থিতি Alipurduar Flood
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা