কিভাবে নেবেন তৈলাক্ত চুলের যত্ন, কিভাবে এড়িয়ে চলবেন চুলের তৈলাক্তভাব, জেনে নিন সহজ উপায়

আপনারও কি তৈলাক্ত চুল? এই সমস্যা কমাতে আপনি কি করবেন? দামি শ্যাম্পুর ব্যবহার। চুলের সঠিক যত্ন নেওয়া খুবই জরুরি। তা না হলে কিছুদিন পর চুল নষ্ট হতে শুরু করে। আজকে এই প্রবন্ধে আমরা আপনাদের বলব কিভাবে তৈলাক্ত চুলের যত্ন নিতে হয়।

 

Web Desk - ANB | Published : Nov 19, 2022 11:55 AM IST

সুন্দর চুলের সংজ্ঞা কি? সম্ভবত আপনিও বলবেন যে চুল লম্বা, কালো, ঘন এবং নরম। তবে সব নারীর চুলই যে ভালো হবে তা নয়। চুলেরও অনেক ধরন আছে। শুষ্ক, তৈলাক্ত এবং ক্ষতিগ্রস্ত চুলের সমস্যা খুবই সাধারণ। বিশেষ করে তৈলাক্ত চুল খুব এলোমেলো দেখায়। এটা লেগে থাকে, যার কারণে অনেক সময় ভালো চুলের স্টাইলও তৈরি করা যায় না। আপনারও কি তৈলাক্ত চুল? এই সমস্যা কমাতে আপনি কি করবেন? দামি শ্যাম্পুর ব্যবহার। চুলের সঠিক যত্ন নেওয়া খুবই জরুরি। তা না হলে কিছুদিন পর চুল নষ্ট হতে শুরু করে। আজকে এই প্রবন্ধে আমরা আপনাদের বলব কিভাবে তৈলাক্ত চুলের যত্ন নিতে হয়।

সঠিকভাবে শ্যাম্পু করা-

আপনি কি জানেন যে শ্যাম্পু করার একটি সঠিক উপায় আছে? আপনিও কি শ্যাম্পু করার সময় সঠিক প্যাটার্ন অনুসরণ করেন না? যদি আপনার উত্তর হ্যাঁ হয়, তাহলে বলুন যে এটি করলে চুলের ক্ষতি হয়। বিশেষ করে আপনার চুল যদি তৈলাক্ত হয় তাহলে আপনাকে অবশ্যই শ্যাম্পু করার সঠিক কৌশল জানতে হবে। এটা না জানলে মাথার ত্বক তৈলাক্ত থেকে যাবে। শ্যাম্পু করার সময়, আপনার মাথার ত্বক এবং শিকড়ের দিকে মনোযোগ দেওয়া উচিত, কারণ আমাদের মাথার ত্বক তেল তৈরি করে। তাই সঠিকভাবে পরিষ্কার না করলে চুল তৈলাক্ত থেকে যায়।

কিভাবে শ্যাম্পু করা উচিত?

প্রথমে চুল ভিজিয়ে নিন।

এবার আপনার মাথার ত্বকে কিছু শ্যাম্পু লাগান।

এবার হালকা হাতে মাথার ত্বক ঘষুন।

আপনার চুলে শ্যাম্পু করার দরকার নেই।

আপনি যখনই আপনার চুল ধুয়ে ফেলুন, নীচের সমস্ত চুল স্বয়ংক্রিয়ভাবে পরিষ্কার হয়ে যাবে।

কত ঘন ঘন শ্যাম্পু করা উচিত?

তবে এই বিষয়ে সবার ভিন্ন মত রয়েছে। কিছু লোক বলে যে তৈলাক্ত চুল প্রতিদিন ধোয়া উচিত, কারণ এটি তেল উত্পাদন হ্রাস করে। আপনি যদি প্রতিদিন আপনার চুল ধুতে না চান তবে অন্তত ২ দিনে একবার চুল ধুয়ে ফেলুন। এতে আপনার চুলে জমে থাকা ময়লা পরিষ্কার হবে। এছাড়াও চুল তৈলাক্ত থাকবে না।

এই বিষয়গুলো মাথায় রাখুন-

শ্যাম্পু করার পর অবশ্যই কন্ডিশনার ব্যবহার করবেন। এতে তৈলাক্ত চুল ভালো হবে।

চুলের জট খোলার জন্য শুধুমাত্র একটি পরিষ্কার চিরুনি ব্যবহার করা উচিত। যদি চিরুনিটি নোংরা হয়, তবে এটি আপনার চুলেও ময়লা জমতে পারে।

আপনার কি চুল নিয়ে খেলার অভ্যাস আছে? এটা করা উচিত নয়। এর কারণে চুল দ্রুত ময়লা ও তৈলাক্ত হয়ে যায়।

তৈলাক্ত চুলের জন্য আপনি বাজারে অনেক শ্যাম্পু পাবেন। চুলের অবস্থা অনুযায়ী শ্যাম্পু ব্যবহার করুন।

মাথার ত্বকে নখ লাগাবেন না। এতে ত্বকের খোসা ছাড়তে পারে এবং সংক্রমণের সম্ভাবনা থাকে।

তৈলাক্ত চুলের জন্য, আপনার ঘরে তৈরি হেয়ার মাস্ক ব্যবহার করা উচিত।

চুলের জন্য সালফেট ও অয়েল ফ্রি শ্যাম্পু ব্যবহার করুন

Share this article
click me!