বয়স ৩৫ পেরিয়ে গেছে? অবশ্যই এই কাজগুলি করুন, মুখে পড়বে না বয়সের ছাপ

৩৫ বছর পার হওয়ার পরেও যদি সুন্দর দেখাতে চান, তাহলে কিছু কাজ একেবারেই করা উচিত নয়। কী কী করবেন না, আর কী কী করবেন, তা জানলে বয়স বাড়লেও সুন্দর দেখা সম্ভব। 

Parna Sengupta | Published : Sep 23, 2024 10:17 AM IST

111

আমরা যতই না চাই, বয়স তো বাড়বেই। আর বয়স বাড়ার সাথে সাথেই মুখের সৌন্দর্য কমতে শুরু করে। স্বাস্থ্য সমস্যার কথা তো আর নতুন করে বলার অপেক্ষা রাখে না। 

211

শুধু তাই নয়, বার্ধক্য আমাদের পুরো শরীরকেই প্রভাবিত করে। শারীরিক, মানসিক, এমনকি যৌন জীবনেও এর প্রভাব পড়ে। আমাদের বয়স বাড়ছে, আমাদের শরীর যখন তা বুঝতে পারে, তখনই মুখের উপর তার ছাপ স্পষ্ট হতে শুরু করে।

311

চুল পাকা, মুখে বলিরেখা, এসবই ঘটতে থাকে। কিন্তু বয়সের ছাপ কারোরই পছন্দ নয়। বিশেষ করে মহিলারা, তারা চান যেন অনেকদিন তারুণ্য ধরে রাখতে পারেন। আর সেই বার্ধক্যকে ঢাকতে তারা নানা চেষ্টাও করেন। 

411

বাজার চষে তেল, ক্রিম, কসমেটিক্স, সবই ব্যবহার করতে শুরু করেন। কিন্তু ৩৫ বছর পার হওয়ার পরেও যদি সুন্দর দেখাতে চান, তাহলে কিছু কাজ একেবারেই করা উচিত নয়। কী কী করবেন না, আর কী কী করবেন, তা জানলে বয়স বাড়লেও সুন্দর দেখা সম্ভব।

511

৩৫ বছর পার হলে অবশ্যই ত্বকের যত্ন নেওয়ার ব্যাপারে সতর্ক হতে হবে। কারণ এই বয়স থেকেই আমাদের অজান্তেই খুব দ্রুত বয়সের ছাপ পড়তে শুরু করে। তবে বয়সের এই ছাপ পড়া রোধ করার ক্ষমতা কিন্তু আমাদের হাতেই রয়েছে। তার জন্য অবশ্যই চারটি অভ্যাস গড়ে তুলতে হবে। চলুন দেখে নেওয়া যাক সেই অভ্যাসগুলি কী কী...

611

১. রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা.. হ্যাঁ, ঠিকই পড়েছেন। আপনি যদি দীর্ঘদিন তরুণ দেখাতে চান, তাহলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে হবে। আপনার বয়সের তুলনায় কম বয়সী দেখানোর জন্য, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

711

রক্তে শর্করার মাত্রা বেড়ে গেলে, বার্ধক্যের লক্ষণগুলি আরও দ্রুত প্রকাশ পায়। একইভাবে, আপনি যদি ইনসুলিন প্রতিরোধী হন, তাহলে বার্ধক্য দ্রুত দেখা দেয়। এর সাথে সাথে, শরীরে টক্সিন জমা হতে শুরু করে। যা দ্রুত বার্ধক্যের দিকে ঠেলে দেয়। তাই, ৩৫ বছর বয়সের পর থেকে মিষ্টি খাওয়া কমিয়ে দিন। যত কম খাবেন, ততই মঙ্গল।

811

পাকস্থলীর স্বাস্থ্য...

অস্বাস্থ্যকর পাকস্থলীও অকাল বার্ধক্যের অন্যতম কারণ। পাকস্থলীর স্বাস্থ্য খারাপ থাকলে তা অকাল বার্ধক্যের দিকে ঠেলে দেয়। অর্থাৎ আমরা যে খাবার খাচ্ছি, তা যেন ঠিকমত হজম হয়। পরিপাকতন্ত্র যেন সুস্থ থাকে। গাট মাইক্রোবায়োমের কারণে, পুষ্টির হজম এবং শোষণ প্রভাবিত হয়। বয়স বাড়ার সাথে সাথে, পাকস্থলীর স্বাস্থ্যও খারাপ হতে থাকে। এই বিষয়ে যদি সতর্ক না হন, তাহলে তার প্রভাব আপনার ত্বকেও পড়বে।

911

শরীরকে হাইড্রেটেড রাখা.. শরীরে পানির অভাব হলে নানা রোগ বাসা বাঁধে। শরীর হাইড্রেটেড না থাকলে ত্বক শুষ্ক এবং ঝিল্লিহীন হয়ে পড়ে। মুখে বলিরেখা দেখা দেয়। আর যদি প্রচুর পরিমাণে পানি পান করেন, শরীরকে হাইড্রেটেড রাখেন, তাহলে মুখে তাড়াতাড়ি বলিরেখা পড়বে না। 

1011

অন্যদিকে, আপনি যদি পর্যাপ্ত পরিমাণে জল পান না করেন, তাহলে তা ব্রণের কারণ হতে পারে। বয়সের তুলনায় বেশি বয়স্ক দেখাবে। তাই প্রচুর পরিমাণে জল পান করুন। উপবাস.. নিয়মিত দিনে ১২ থেকে ১৪ ঘন্টা উপবাস রাখা উচিত। এই সময়ের মধ্যে কোনও কিছু খাওয়া যাবে না। 

1111

অনেকেই মনে করেন, ১২-১৪ ঘন্টা উপবাস রাখলে শুধু ওজন কমে। কিন্তু বিষয়টি একেবারেই তা নয়। এতে শরীর টক্সিন মুক্ত হয়। আরও নানা উপকারিতা রয়েছে। শরীর থেকে টক্সিন বেরিয়ে যাওয়ার ফলে বার্ধক্যের ছাপ তাড়াতাড়ি পড়ে না। দীর্ঘদিন তরুণ দেখায়।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos