শীতকাল রুক্ষ ত্বকের পুষ্টি জোগাতে ও কোমল ত্বক পেতে, এই উপায়ে শসা ব্যবহার করুন

ত্বকের জন্য শসা ব্যবহার করতে পারেন নানাভাবে। শসা আপনার ত্বককে সতেজ ও সুস্থ রাখতে সাহায্য করে। আসুন জেনে নেওয়া যাক কী কী উপায়ে আপনি ত্বকের জন্য শসা ব্যবহার করতে পারেন।

 

Web Desk - ANB | Published : Nov 28, 2022 10:15 AM IST

শীতকালে নিস্তেজ এবং শুষ্ক ত্বক আড়াল করতে, মহিলারা প্রচুর মেকআপ পরেন। কিন্তু রাসায়নিক সমৃদ্ধ পণ্য আপনার ত্বককে আরও বেশি প্রাণহীন করে তোলে। এমন পরিস্থিতিতে ত্বককে গভীরভাবে পুষ্ট করতে শসাও ব্যবহার করতে পারেন। শসা ভিটামিন এ, সি এবং কে সমৃদ্ধ। এতে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস এবং আয়রনের মতো পুষ্টি উপাদান রয়েছে। ত্বকের জন্য শসা ব্যবহার করতে পারেন নানাভাবে। শসা আপনার ত্বককে সতেজ ও সুস্থ রাখতে সাহায্য করে। আসুন জেনে নেওয়া যাক কী কী উপায়ে আপনি ত্বকের জন্য শসা ব্যবহার করতে পারেন।

শসা এবং দই ফেস প্যাক

একটি শসা নিন। ছোট ছোট টুকরো করে কেটে নিন। ব্লেন্ডারে রাখুন। এটির একটি পেস্ট তৈরি করুন। এবার এতে দই যোগ করুন। এই দুটি জিনিস ভালো করে মিশিয়ে নিন। এই পেস্ট মুখে এবং ঘাড়ে লাগান। এটি দিয়ে ত্বকে ম্যাসাজ করুন। এটি প্রায় ১৫ থেকে ২০ মিনিটের জন্য ত্বকে রেখে দিন। এর পর সাধারণ জল দিয়ে ত্বক ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ থেকে ৩ বার এই ফেসপ্যাকটি ব্যবহার করতে পারেন।

শসা ও মধুর ফেসপ্যাক

একটি শসা কাটুন। এটা গ্রেট. এর রস বের করুন। এবার এই রসে ২ চামচ মধু মিশিয়ে নিন। এই দুটি জিনিস ভালো করে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি মুখে এবং ঘাড়ে লাগান। এটি ত্বকে ১৫ থেকে ২০ মিনিটের জন্য রেখে দিন। এর পর সাধারণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। আপনি এটি সপ্তাহে ২ থেকে ৩ বার ব্যবহার করতে পারেন।

শসা এবং অ্যালোভেরা ফেসপ্যাক

একটি শসা নিন। টুকরো করে কেটে ব্লেন্ডারে রাখুন। ব্লেন্ড করে পিউরি তৈরি করুন। একটি পাত্রে বের করে নিন। এবার এতে ২ চামচ অ্যালোভেরা মেশান। এই দুটি জিনিস মুখে ও ঘাড়ে লাগান। এটি দিয়ে ত্বকে ৩ থেকে ৫ মিনিট ম্যাসাজ করুন। এটি ত্বকে ১৫ থেকে ২০ মিনিটের জন্য প্রয়োগ করুন। এর পর সাধারণ জল দিয়ে ত্বক ধুয়ে ফেলুন।

শসা এবং শিয়া বাটার ফেস প্যাক

প্রথমে শিয়া মাখন গলিয়ে নিন। এবার ব্লেন্ডারে শসার টুকরো দিন। এতে শিয়া মাখন যোগ করুন। এই দুটি জিনিস একটি ব্লেন্ডারে রাখুন এবং একটি পেস্ট তৈরি করুন। এই ফেসপ্যাকটি মুখে এবং ঘাড়ে লাগান। এটি ১৫ থেকে ২০ মিনিটের জন্য রেখে দিন। এর পর সাধারণ জল দিয়ে ত্বক ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ থেকে ৩ বার এই ফেসপ্যাকটি ব্যবহার করতে পারেন।

Share this article
click me!