চুলের বৃদ্ধি ঘটাতে ব্যবহার করুন কারিপাতার তেল, জেনে নিন কীভাবে বানাবেন

এবার চুলের বৃদ্ধি ঘটাতে ব্যবহার করুন কারিপাতার তেল, জেনে নিন কীভাবে বানাবেন। কী এর গুণ।

Web Desk - ANB | Published : Jan 18, 2023 8:50 AM IST

চুলের যাবতীয় সমস্যা দূর করতে সকলেই কোনও না কোনও পদ্ধতি মনে চলেন। কেউ বাজার চলতি পণ্য ব্যবহার করেন। কেউ ঘরোয়া টোটকা মেনে চলেন। তো কেউ পার্লার ট্রিটমেন্ট করিয়ে থাকেন। তেমনই চুল ভালো রাখতে অনেকে বলেন নিয়মিত জল খেতে। অধিকাংশের মতে, পর্যাপ্ত জল পান করলে চুলের বৃদ্ধি ঘটে। এবার চুলের বৃদ্ধি ঘটাতে ব্যবহার করুন কারিপাতার তেল, জেনে নিন কীভাবে বানাবেন।

এই তেল বানাতে প্রয়োজন এক মুঠো কারিপাতা, নারকেল তেল (২ থেকে ৩ টেবিল চামচ)। এই দুই উপাদানের সাহায্যে কারিপাতার তেল তৈরি করতে পারেন।

প্রথমে একটি পাত্রে নারকেল তেল নিন। তা গরম করুন। এতে দিন কারিপাতা। তেলে কারিপাতা ভালো করে মিশে গেলে গ্যাস বন্ধ করে দিন। এই সময় মাঝারি আঁচে এই তেল তৈরি করবেন। এবার তা ছেঁকে নিন। ঠান্ডা করে আঙুলের ডগার সাহায্যে এই তেল স্ক্যাল্পে লাগাতে পারেন। অন্তত ১ ঘন্টা রাখুন। তারপর শ্যাম্পু করে নিন।

চুলের বৃদ্ধির জন্য কারিপাতা বেশ উপকারী। কারিপাতা চুলের ফলিকলগুলো আটকে রাখতে পারে। মাথার ত্বকে জ্বালা, চুলকানি দূর করে। কিংবা চুল পড়ার সমস্যা দূর করে।

কারিপাতাতে আছে অ্যান্টি অক্সিডেন্ট। এই অ্যান্টি অক্সিডেন্ট ফ্রি রাডিক্যালগুলোকে চুলের ক্ষতির হাত থেকে রক্ষা করে। তেমনই এই তেলে আছে প্রোটিন, বিটা ক্যারোটিন। আছে অ্যামিনো অ্যাসিড। যা চুল পড়া বন্ধ করে। তেমনই চুলের ফলিকলগুলোকে উদ্দীপিত করে। চপলের বিকাশের জন্য কারিপাতা বেশ উপকারী। এটি চুলের বৃদ্ধি ঘটানোর সঙ্গে সঙ্গে চুলের গোড়া মজবুত করে।

তেমনই কারিপাতা দিয়ে বানাতে পারেন হেয়ার মাস্ক। কারিপাতা ও দই মিশিয়ে বানিয়ে নিন প্যাক। কারিপাতা ভালো করে বেটে নিন। এবার তার সঙ্গে মেশান দই। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। মিলবে উপকার। চুলের ফ্রিজি ভাব দূর হবে এর গুণে। বন্ধ হবে চুল পড়ার সমস্যা। তেমনই বাড়বে চুলের ঘনত্ব। চুলের যত্নে বেশ উপকারী কারিপাতা।

কারিপাতার স্ক্যাল্পের যে কোনও সংস্ক্রমণ দূর করতে, চুলের বৃদ্ধি করতে, চুলের ফ্রিজি ভাব দূর করতে সাহায্য করে। এবার থেকে মেনে চলুন এই সকল বিশেষ টিপস। চুলের বৃদ্ধি ঘটাতে ব্যবহার করুন কারিপাতার তেল। মিলবে উপকার।

 

আরও পড়ুন-

ভারতীয় রেলওয়েতে জারি করা হয়েছে নিয়োগের বিজ্ঞপ্তি, প্রায় ৪ হাজার শূন্যপদে হবে নিয়োগ, এভাবে আবেদন করুন

শৈত্যপ্রবাহে বাড়ছে হাঁপানির সমস্যা, অ্যাস্থমা অ্যাটাক থেকে বাঁচতে মাথায় রাখুন এই গুরুত্বপূর্ণ টিপস

প্রাকৃতিক উপায় বৃদ্ধি করুন রোগ প্রতিরোধ ক্ষমতা, জেনে নিন কোন পুষ্টি উপাদান সুস্থ থাকতে প্রয়োজনীয়

 

Share this article
click me!