বিবি এবং সিসি ক্রিমের মধ্যে পার্থক্য কী, নিজের জন্য কোন ক্রিমটি বেছে নিতে হবে আপনাকে, জেনে নিন

এই দুটি ক্রিমই ত্বকের বিভিন্ন উপায়ে উপকার করে। যাইহোক, যদি আপনার ত্বক শুষ্ক হয়, তাহলে BB ক্রিম আপনার জন্য ভাল বিকল্প। এটি আপনার ত্বককে ময়শ্চারাইজ করার সময় ফাউন্ডেশনের মতো কাজ করে।

Parna Sengupta | Published : Jan 1, 2024 1:18 PM IST / Updated: Jan 01 2024, 06:49 PM IST

সুন্দর হওয়া সবার স্বপ্ন। চটজলদি মেকআপ করার অন্যতম ফান্ডা হল বিবি ক্রিম বা সিসি ক্রিম। কিন্তু কোনটা কী কাজে ব্যবহার করা হয়, তা আমরা অনেকেই জানি না। অনেকের কাছেই প্রশ্ন এটা যে বিবি এবং সিসি ক্রিমের মধ্যে পার্থক্য কী এবং কোন ক্রিম কোন ধরণের ত্বকের জন্য ভাল? আপনিও যদি মেক আপ করার সময় এই সমস্যার সামনে পড়েন, তবে এই প্রতিবেদন আপনার জন্য।

বিবি ক্রিম কি?

Latest Videos

বিবি ক্রিমকে বলা হয় বিউটি বাম, ব্লেমিশ বাম বা ব্লেমিশ বেস। এটি আপনার ত্বকে ময়েশ্চারাইজার এবং ফাউন্ডেশন উভয়ই কাজ করে। এছাড়াও এটি ত্বককে নরম ও উজ্জ্বল করে। সহজ কথায়, মেকআপ করার সময় আপনার মুখে বিবি ক্রিম লাগালে আপনার মেকআপ চকচকে দেখায়। এছাড়া মুখের মেকআপও অনেকক্ষণ ধরে থাকে এই ক্রিম। বিবি ক্রিমে রয়েছে সিলিকন এবং সিলিকা, যা আপনার ত্বককে নরম এবং দাগমুক্ত রাখে।

CC ক্রিম কি?

সিসি ক্রিম মানে রঙ সংশোধনকারী ক্রিম। নাম অনুসারে, এটি পিগমেন্টেশন লুকিয়ে ত্বকের টোনকে সমান করে। যাইহোক, বিবি ক্রিমের বিপরীতে, সিসি ক্রিম প্রয়োগ করলে একটি ম্যাট ফিনিশ আসে। তার মানে, এটি প্রয়োগ করার পরে, আপনার ত্বক আরও ম্যাট দেখায় এবং আপনার মুখ উজ্জ্বল দেখায়।

আপনার ত্বকের জন্য কোন ক্রিম সবচেয়ে ভালো?

এই দুটি ক্রিমই ত্বকের বিভিন্ন উপায়ে উপকার করে। যাইহোক, যদি আপনার ত্বক শুষ্ক হয়, তাহলে BB ক্রিম আপনার জন্য ভাল বিকল্প। এটি আপনার ত্বককে ময়শ্চারাইজ করার সময় ফাউন্ডেশনের মতো কাজ করে। তাই তৈলাক্ত ত্বকের মহিলারা সিসি ক্রিম বেশি ব্যবহার করতে পারেন। এই ক্রিম তাদের একটি ম্যাট চেহারা পেতে সাহায্য করতে পারে. এছাড়াও, আপনি যদি প্রতিদিন কনসিলার ব্যবহার করেন তবে সিসি ক্রিম আপনার জন্য একটি ভাল বিকল্প।

যদি আপনার ত্বকে প্রচুর ব্রণ থাকে বা আপনার ত্বক তৈলাক্ত হয় তবে বিবি ক্রিম ব্যবহার করবেন না। এতে আপনার মেকআপ খারাপ দেখাতে পারে। একইভাবে, শুষ্ক ত্বকের মহিলারা যদি সিসি ক্রিম ব্যবহার করে মেকআপ করেন তবে এটি আপনার ত্বককে আরও শুষ্ক করে তুলতে পারে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'তৃণমূল সাধারণ জনগণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে' কেন এমন বললেন শুভেন্দু? Suvendu Adhikari | RG Kar
'মমতা আর ওই চ্যাংড়াটা বলেছিল...' সত্যিটা সামনে আসতেই ধুয়ে দিলেন শুভেন্দু | Suvendu Adhikari | RG Kar
'এর আগে সাত জন পড়ুয়ার সঙ্গে ঠিক কী ঘটেছিল?' R G Kar নিয়ে ভয়ানক তথ্য দিলেন Dr. Archana Majumdar
প্রথমবার মুখ খুললেন সন্দীপ ঘোষের বউ, দেখুন কী বললেন সঙ্গীতা ঘোষ | Sandip Ghosh's Wife | R G Kar
'কেন বিজেপি চাইছে মমতার পদত্যাগ?' কারন বিশ্লেষণ করলেন শমীক ভট্টাচার্য | Samik on Mamata | R G Kar