Ganesh Chaturthi 2023: মোদক থেকে পুরাণ পোলি- রইল কয়টি ঐতিহ্যবাহী পদের হদিশ, গণেশ চতুর্থীতে এমন পদ নিবেদন করুণ সিদ্ধিদাতা গণেশকে

রইল কয়টি বিশেষ পদের হদিশ। গণেশ পুজোর সময় ভোগের থালায় দিতে পরেন মোদক থেকে পুরাণ পোলি-র মতো পদ। দেখে নিন কী কী সিদ্ধিদাতা গণেশকে অর্পণ করবেন।

Sayanita Chakraborty | Published : Sep 18, 2023 6:21 AM IST

ভাদ্রমাস জুড়ে রয়েছে একের পর এক উৎসব। বিশ্বকর্মা পুজো থেকে শুরু করে গণেশ চতুর্থী। এই মাসটি প্রতিটি পরিবারের কাছে খুবই উল্লেখযোগ্য। ভাদ্র মাসের শুক্লপক্ষের চতুর্থীতে পালিত হয় গণেশ পুজো। শুক্লপক্ষের চতুর্থী তিথি থেকে ১০ দিন ধরে চলবে উৎসবে। এই উৎসব মহারাষ্ট্র, গুজরাট, ওড়িশা ও কর্ণাটকে পালিত হয় উৎসব। পশ্চিমবঙ্গেরও বিভিন্ন জায়গায় পালিত হয় এই উৎসব। গণেশ চতুর্থীর দিন প্রতিমা স্থাপনের শুভ সময় হল সকাল ১১.০১ থেকে দুপুর ১.২৮ পর্যন্ত। এই বছর গণেশ চতুর্দশীর উৎসব পালিত হবে ১৯ সেপ্টেম্বর। তা চলতে ১০ দিন ব্যাপী। ২৮ সেপ্টেম্বর শেষ হবে উৎসব। পুজোর কদিন ধরে সর্বত্র থাকে উৎসবের আমেজ। সকলেই এই সময় নিষ্ঠার সঙ্গে গণেশের পুজো করে থাকেন। পুজোর সকল সরঞ্জাম ক্রয় থেকে সাজসজ্জা সব দিকে খেয়াল থাকে সকলের। এরই সঙ্গে বিশেষ নজর দিন ভোগের থালায়। আজ রইল কয়টি বিশেষ পদের হদিশ। গণেশ পুজোর সময় ভোগের থালায় দিতে পরেন মোদক থেকে পুরাণ পোলি-র মতো পদ। দেখে নিন কী কী সিদ্ধিদাতা গণেশকে অর্পণ করবেন।

মোদক

ভোগের তালিকায় সবার আগে রাখুন মোদক। গণেশ চতুর্থীক দিন অবশ্যই এই ভোগ নিবেদন করবেন। গণেশের প্রিয় মিষ্টি হল মোদক। এই মিষ্টান্ন অর্পণে তিনি প্রসন্ন হবেন।

শেরা

ভোগের থালায় রাখুন শেরা। সুজি, ঘি ও শুকনো ফলের মতো উপাদান দিয়ে তৈরি করা হয় শেরা। এই শেরা তৈরিতে আনারস, কলা-র মতো ফল ব্যবহার করা হয়ে থাকে। এই পদ নিবেদনে মিলবে উপকার। মিলবে গণেশের কৃপা।

লাড্ডু

বোঁদে, সুদি, বেসন, শুকনো ফল দিয়ে লাড্ডু তৈরি করে নিন। লাড্ডু অবশ্যই দিন ভোগের তালিকায়। লাড্ডু গণেশের প্রিয় খাবার। এই ভোগ প্রসাদ নিবেদন করতে পারেন।

পুরাণ পোলি 

এক বিশেষ মিষ্টি পদ হল পুরাণ পোলি। এটি গণেশকে নিবেদন করতে পারেন। এটি মহারাষ্ট্রের ঐতিহ্যবাহী একটি পদ। চাইলে বাড়িতেও এই মিষ্টি বানাতে পারেন। ইন্টারনেট ঘেঁটে তৈরি করা সম্ভব এই মিষ্টি।

পেঁড়া 

কনডেন্স মিল্ক, এলাচ গুঁড়ো, নারকেল, পেস্তা, মাখনের মতো উপাদান দিয়ে তৈরি করা হয় পেঁড়া। দুধের তৈরি এই পেঁড়া অবশ্যই দিন ভোগের থালায়। এই পদ নিবেদন করুন গণেশকে। এতে মিলবে উপকার। মিলবে গণেশের কৃপা।

 

আরও পড়ুন

Benefits of Kasuri Methi: কসুরি মেথির পাঁচটি বড় উপকারিতা, জেনে নিন কেন মহিলাদের খাদ্যতালিকায় এটি অবশ্যই রাখা উচিত

Parenting Tips: কী করে আপনার সন্তানকে সঞ্চয়ী করবেন? টাকা জমানোর সহজ উপায় বাবা-মায়েদের জন্য

Vishwakarma Puja: বিশ্বকর্মা পুজোর শুভক্ষণে সকলকে জানান শুভেচ্ছা, রইল ১০টি শুভেচ্ছা বার্তার হদিশ

Read more Articles on
Share this article
click me!