Green Moong: সবুজ মুগ সারারাত ভিজিয়ে সকালে ঘুম থেকে উঠে খান, এর উপকারিতা জানতে আজ থেকেই শুরু করবেন

অনেকেই আছেন যারা প্রোটিনের জন্য মুরগি, পনির ও ডিম খেতে পারেন না। এক কথায় ভেগানদের জন্য প্রোটিন বলতে উদ্ভিজ প্রোটিনের উপরেই নির্ভরশীল।

 

deblina dey | Published : Sep 19, 2023 8:56 AM IST

Benefits of Green Moong: আপনি কী জানেন যে, প্রোটিন শরীরের জন্য খুবই উপকারী। চিকিত্সক থেকে শুরু করে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন যে একজন ব্যক্তির অবশ্যই তার খাবারে প্রোটিন অন্তর্ভুক্ত করতে হবে। আমরা জানি, পনির, ডিম এবং মুরগির মাংসে প্রচুর প্রোটিন থাকে। এই প্রোটিনগুলো আমাদের স্বাস্থ্যের জন্য কতটা উপকারী? কিন্তু অনেকেই আছেন যারা প্রোটিনের জন্য মুরগি, পনির ও ডিম খেতে পারেন না। এক কথায় ভেগানদের জন্য প্রোটিন বলতে উদ্ভিজ প্রোটিনের উপরেই নির্ভরশীল।

উদ্ভিজ প্রোটিনের বিষয়ে এমন কিছু কথা বলব যা শুধু প্রোটিনের ভালো উৎসই নয় স্বাস্থ্যের জন্যও খুবই উপকারী। আজ আমরা সবুজ মুগ সম্পর্কে জানাবো। ছোট বীজের মতো দেখতে মুগ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। আপনি এটি শুনে বা পড়ে কখনই অনুমান করতে পারবেন না, তবে এর জন্য আপনাকে এটি প্রতিদিন খেয়ে দেখতে হবে। আপনি স্বাস্থ্য বিশেষজ্ঞর থেকে শুনেছেন যে মুগ সব সময় ভিজিয়ে খাওয়া উচিত। একমাত্র এই উপায়েই সবুজ মুগে রয়েছে অসাধারণ উপকারিতা।

স্বাস্থ্যের জন্য সেরা সবুজ মুগ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এর অনেক উপকারিতা রয়েছে যা জানা খুবই গুরুত্বপূর্ণ।

বিপাককে সর্বোত্তম অবস্থায় রাখে-

মেটাবলিজম বাড়াতে সবুজ মুগ সবচেয়ে ভালো। এটা খাওয়ার পর পেট ভরে যায়। যার কারণে আপনি অতিরিক্ত খাওয়া থেকে রক্ষা পাবেন। সবুজ মুগ পটাসিয়াম এবং আয়রন সমৃদ্ধ। এছাড়া এটি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। পেশী ক্র্যাম্প প্রতিরোধ করে।

সবুজ মুগ ডাল পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন এবং কপারের মতো খনিজ পদার্থে সমৃদ্ধ। এছাড়া এতে রয়েছে ফোলেট, ফাইবার এবং ভিটামিন বি৬। এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। এতে কম গ্লাইসেমিক ইনডেক্স রয়েছে যা শরীরের ইনসুলিন, রক্তের গ্লুকোজ এবং চর্বি নিয়ন্ত্রণে রাখতে কাজ করে। প্রতিদিন সবুজ মুগ ডাল খেলে লোহিত রক্ত ​​কণিকা তৈরি হয় এবং শরীর ভিতর থেকে মজবুত থাকে।

Share this article
click me!