5 Minute Meditation: মেডিটেশন করলে মন সুস্থ হয়ে ওঠে, এই পদ্ধতিতে সময় লাগবে মাত্র ৫ মিনিট

মেডিটেশন করলে আপনি ক্লান্তি থেকেও মুক্তি পাবেন। এইভাবে এটি আপনাকে ভাল ঘুম পেতেও সাহায্য করে। NCCIH- অনুসারে, মানুষ ধ্যান করে তাদের জীবনযাত্রার মান উন্নত করতে পারে।

 

deblina dey | Published : Jan 28, 2024 10:00 AM IST

বর্তমান ব্যস্ত জীবনে মানসিক স্বাস্থ্য সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। এমন অবস্থায় প্রতিদিন ৩০ মিনিট ধ্যান করলে মানসিক শান্তি পাওয়া যায়। এটি আপনার মেজাজ উন্নত করে এবং আপনাকে ভাল বোধ করায়। ধ্যান করার মাধ্যমে আপনি সর্বদা ইতিবাচক শক্তি অনুভব করেন এবং আপনি সর্বদা খুশি থাকেন। এটি আপনার মস্তিষ্ককেও তীক্ষ্ণ করে। মেডিটেশন করলে আপনি ক্লান্তি থেকেও মুক্তি পাবেন। এইভাবে এটি আপনাকে ভাল ঘুম পেতেও সাহায্য করে। NCCIH- অনুসারে, মানুষ ধ্যান করে তাদের জীবনযাত্রার মান উন্নত করতে পারে।

ধ্যান কি?

ধ্যান হল মনোনিবেশ করার একটি প্রক্রিয়া। এটিতে আপনি একটি শান্ত জায়গায় বসে দীর্ঘ এবং গভীর শ্বাস নিন। এই সময়ে আপনাকে আপনার সমস্ত মনোযোগ নিঃশ্বাসের দিকে মনোনিবেশ করতে হবে। এইভাবে এটি মানসিক চাপও কমায়। ধ্যান করার জন্য আপনাকে একটি শান্ত জায়গা বেছে নিতে হবে। কোলাহল পূর্ণ জায়গায় মনোনিবেশ করতে আপনার অসুবিধা হবে। চেয়ারে বা মেঝেতেও বসতে পারেন। এই সময়, আপনার মেরুদণ্ড একেবারে সোজা রাখুন।

এলার্ম দো-

সময় ট্র্যাক রাখতে, আপনি একটি টাইমার সেট করা উচিত। এটির সাহায্যে, আপনাকে বারবার ঘড়ির দিকে তাকাতে হবে না এবং আপনি কোনও বাধা ছাড়াই ধ্যান করতে পারবেন।

শ্বাসের উপর ফোকাস করুন-

ধ্যান করতে, প্রথমে আপনার চোখ বন্ধ করুন। এই সময়ে আপনাকে বাইরের শব্দ উপেক্ষা করতে হবে এবং আপনার শ্বাস-প্রশ্বাসের দিকে মনোযোগ দিতে হবে। দীর্ঘ এবং গভীর শ্বাস নিন এবং শ্বাস ছাড়ুন। ফোকাস বাড়ানোর জন্য, ধ্যান করার সময় একজনের শ্বাস নেওয়া উচিত।

মন্ত্র চয়ন করুন-

আপনি যদি ধ্যানের জন্য একটি মন্ত্র চয়ন করেন তবে এটি আপনার জন্য সহজ করে তুলবে। আপনি প্রতিটি নিঃশ্বাসের সঙ্গে এই মন্ত্রটি পুনরাবৃত্তি করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি ওম উচ্চারণ করতে পারেন। এতে আপনি ইতিবাচক শক্তি অনুভব করবেন।

আপনার মন শান্ত রাখুন-

ধ্যান অনুশীলন করার সময়, আপনার মনে কোনও ধরণের চিন্তা আনা উচিত নয়। এটি আপনাকে বিভ্রান্ত করে। তাই মনকে শান্ত রাখুন। ধ্যানের সময় আপনার মনোযোগ বিক্ষিপ্ত হতে দেওয়া উচিত নয়। কোনও ধরনের শব্দ বা নড়াচড়া অনুভব করলে। তারপরেও আপনাকে আপনার ফোকাস বজায় রাখতে হবে।

কিভাবে শেষ করবেন?

ধ্যান শেষ করার তাড়াহুড়ো করা উচিত নয়। অ্যালার্ম বাজানোর সঙ্গে সঙ্গে আপনার চোখ খোলার চেষ্টা করবেন না। অ্যালার্ম বন্ধ হওয়ার সঙ্গে সঙ্গে একটু অপেক্ষা করুন। আপনার হাতের তালু একসঙ্গে ঘষুন। তারপর এগুলো চোখে লাগান। এছাড়াও, এখন ধীরে ধীরে আপনার চোখ খুলুন। প্রতিদিন ৫ মিনিট ধ্যান করা আপনার স্বাস্থ্যের জন্য অনেক উপকার দেয়। এটি মানসিক চাপ থেকে মুক্তি দেয়। এর সাহায্যে আপনি ধীরে ধীরে মেডিটেশনের সময় বাড়াতে পারেন।

দাবিত্যাগ: এই নিবন্ধটি শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনও ভাবেই কোনও ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। আরও তথ্যের জন্য সর্বদা আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

Share this article
click me!