ডায়েটে যোগ করুন এই কয়টি উপকারী সবজি, দূর হবে নানান শারীরিক জটিলতা

শীতে শারীরিক সমস্যা দূর করত বদল আনুন খাদ্যতালিকায়। উপকারী খাবার খান, যা আপনার শরীরের সকল ঘাটতি পূরণ করে রোগ প্রতিরোধ ক্ষমতা করবে উন্নত। দেখে নিন কী করবেন।

Sayanita Chakraborty | Published : Jan 19, 2024 1:54 AM IST

ক্রমে বাড়ছে শীতের পারদ। সেই সঙ্গে বেড়ে চলেছে শারীরিক জটিলতা। প্রতি বছর শীতের মরশুমে দেখা দেয় হাজারও শারীরিক জটিলতা। এই সময় সর্দি কাশি থেকে শুরু করে হাঁটের ব্যথা কিংবা অন্য কোনও শারীরিক জটিলতা নতুন কথা নয়। তেমনই এবছর শীতে অনেকেই শ্বাসযন্ত্র জনিত সমস্যায় ভুগছেন। এবার এই সকল সমস্যা দূর করত বদল আনুন খাদ্যতালিকায়। উপকারী খাবার খান, যা আপনার শরীরের সকল ঘাটতি পূরণ করে রোগ প্রতিরোধ ক্ষমতা করবে উন্নত। দেখে নিন কী করবেন।

গাজর থেকে ফুলকপি- এই সাত সবজিতে আছে উচ্চ মাত্রায় প্রোটিন, শীতে সুস্থ থাকতে অবশ্যই এই সকল সবজি খান

ব্রাসেলস স্প্রাউটস- ব্রাসেলস স্প্রাউটস হল এক বিশেষ জাতের ছোট মাপের বাঁধাকপি। এতে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন সি এবং ভিটামিন কে ও ফোলেট আছে। যা স্বাস্থ্যের উন্নতি ঘটায়। ব্রাসেলস স্প্রাউটস খেলে শরীরে অ্যান্টি অক্সিডেন্ট সরবরাব হয় সঙ্গে প্রদাহের সমস্যা রোধ হয়।

মিষ্টি আলু- শীতের সময় মিষ্টি আলু খেতে পারেন। এটি বিটা ক্যারোটিন, ভিটামিন এ এবং ফাইবার সমৃদ্ধ। এই আলু বেকড কিংবা রোস্ট খেলেও মিলবে উপকার। অথবা স্যুট তৈরির সময় ব্যবহার করতে পারেন।

গাজর- শীতের সময় নিয়ম করে গাজর খান। বিটা ক্যারোটিন আছে এতে। তেমনই আছে ভিটামিন এ। আছে ভিটামিন সি এবং কে। রোজ গাজর খেতে শরীরের একাধিক ঘাটতি পূরণ হবে।

বাঁধাকপি- শীতের সময় নিয়ম করে খান বাঁধাকপি। এতে ক্যালোরির পরিমাণ খুব কম থাকে। তেমনই এতে আছে ফাইবার, ভিটামিন সি এবং ভিটামিন কে। যা দিয়ে সালাদ থেকে স্যুপ কিংবা ফ্রাই বানিয়ে নিন। এই সবজির গুণে শরীর থাকবে সুস্থ।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

আরও পড়ুন

কমলালেবুর জুস থেকে মিক্স বেরির জুস- শীতের মরশুমে সুস্থ থাকতে দিন শুরু করুন ফলের শরবত দিয়ে, রইল বিশেষ টোটকা

রক্তাল্পতা থেকে সর্দি-জ্বরের সমস্যা, শীতে চিনির বদলে গুড়ের চা পান করলে মিলবে আরও অনেক উপকারিতা

Share this article
click me!