সিগারেটের থেকেও বেশি ক্ষতিকর একটা ডিম! কেন এরকম বলছেন চিকিৎসকরা ? জানুন বিস্তারিত

গবেষণায় দেখা গেছে যে একটি ডিম সিগারেটের দুই-তৃতীয়াংশ ক্ষতি করতে পারে। এর ফলে স্ট্রোক এবং হার্ট অ্যাটাক হতে পারে।

Parna Sengupta | Published : Sep 1, 2023 11:39 AM IST

ডিমের বিভিন্ন পুষ্টিগুণের কারণে, হঠাৎ মাথা ঘোরা, শরীরের দুর্বলতা বা কোনো অসুস্থতা থেকে সেরে উঠলে রোগীদের জন্য আমরা ডিমকে প্রথম খাবার হিসেবে বেছে নেই। কিন্তু এই অত্যন্ত পুষ্টিকর খাবারটি আপনার শরীরের জন্য সিগারেটের মতোই ক্ষতিকর হতে পারে। কানাডার ওয়েস্টার্ন ইউনিভার্সিটির একদল গবেষক তাদের গবেষণার মাধ্যমে এমন তথ্য দিয়েছেন।

তারা এক হাজার দুশ নারী-পুরুষের ওপর একটি সমীক্ষা চালান। গবেষণায় দেখা গেছে যে একটি ডিম সিগারেটের দুই-তৃতীয়াংশ ক্ষতি করতে পারে। এর ফলে স্ট্রোক এবং হার্ট অ্যাটাক হতে পারে। বিশেষ করে যারা দিনে দুটির বেশি ডিম খান তারা এই ক্ষতির ঝুঁকিতে থাকেন।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের এমডি গর্ডন থমাসেলি বলেন, ‘ডিম শরীরের জন্য অনেক প্রয়োজনীয় পুষ্টির উৎস। তবে ডিমের কুসুম শরীরে অতিরিক্ত কোলেস্টেরল সরবরাহ করে। এই কোলেস্টেরল হার্ট ব্লকের ঝুঁকি বাড়ায়, রক্তনালী সংকুচিত হয়ে যায় যেমন উচ্চ রক্তচাপ এবং স্ট্রোক। তাই প্রতিদিন তিন থেকে চারটি ডিম খাওয়ার অভ্যাস সিগারেট খাওয়ার মতোই ক্ষতিকর।

গর্ডন যোগ করেছেন: "ডিমের ক্ষতি এবং প্রভাব সম্পর্কে বিশদ গবেষণা করা হয়েছে। ডিমে ক্ষতিকারক উপাদান থাকে যা খুব দ্রুত হৃদরোগের কারণ হয়। বিশেষ করে ডিমের কুসুম খেলে এই ক্ষতির পরিমাণ অনেক বেশি যা ফুসফুসের ক্যান্সার পর্যন্ত হতে পারে।

তিনি আরও বলেন, “অতিরিক্ত ভিটামিন সেবন শরীরের জন্য ক্ষতিকর। অতিরিক্ত ভিটামিন গ্রহণের কারণে শরীরের স্বাভাবিক পুষ্টি প্রক্রিয়া নষ্ট হয়ে যায়। এর প্রতিক্রিয়া হিসেবে অনেক সময় ক্ষুধামন্দা, ডায়রিয়া, মাথাব্যথা, লিভার বড় হয়ে যাওয়া ইত্যাদি উপসর্গে ভুগতে হয়। তাছাড়া গর্ভাবস্থায় অতিরিক্ত ভিটামিন গ্রহণ করলে অনাগত সন্তানের জন্মগত ত্রুটি হতে পারে। অতিরিক্ত ভিটামিন-সি পেট ব্যথা বা ডায়রিয়া বাড়ায়। অতিরিক্ত ভিটামিন-ডি বমি বমি ভাব, পেটে ব্যথা হতে পারে। একইভাবে অনেক বেশি ডিম খেলে ক্ষতিকর প্রভাব পড়ার সম্ভাবনা বেশি থাকে।

সমীক্ষা থেকে আরও জানা গেছে, যাদের ডায়াবেটিস রয়েছে, কিংবা যাদের কার্ডিওভাসকুলার সমস্যা রয়েছে, বা যাদের স্থূলতার সমস্যা রয়েছে, তাদের ডিমের কুসুম খেলে আরও সমস্যা বাড়তে পারে। সারাদিনে ২ টো ডিম কিংবা ডিমের কুসুম খেলে সমস্যা খুব একটা হবে না। কিন্তু ২ টোর বেশি ডিম না খাওয়াই ভাল। কারণ উচ্চ কোলেস্টেরল যুক্ত ডিম খেলে কার্ডিওভাসকুলার সমস্যা বাড়তে পারে।

Share this article
click me!