শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা দ্রুত বাড়তে শুরু করেছে, তাই আজ থেকেই জীবনযাত্রায় এই ৫ পরিবর্তন আনুন

 আপনার কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে কোন ৫টি অভ্যাস অবলম্বন করে আপনি সুস্থ জীবনযাপন করতে পারেন।

 

deblina dey | Published : Aug 29, 2023 3:53 AM IST

আমাদের শরীরে দুই ধরনের কোলেস্টেরল থাকে, একটি ভালো কোলেস্টেরল এবং একটি খারাপ কোলেস্টেরল। যখন আমাদের শরীরে খারাপ কোলেস্টেরলের পরিমাণ বেড়ে যায় তখন অনেক সমস্যা দেখা দেয় এবং এর ফলে হৃদরোগ থেকে শুরু করে হার্ট ফেইলিউর, হার্ট অ্যাটাক, লিভার ড্যামেজ এবং ফুসফুস পর্যন্ত অনেক সমস্যা হতে পারে। তাই আজ আমরা আপনাকে বলি যে আপনার কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে কোন ৫টি অভ্যাস অবলম্বন করে আপনি সুস্থ জীবনযাপন করতে পারেন।


১) স্যাচুরেটেড ফ্যাট কমিয়ে দিন

দুগ্ধজাত দ্রব্য যেমন দুধ, মাখন, ক্রিম, ঘি, দই, যাতে চর্বির পরিমাণ বেশি থাকে, এই জাতীয় খাবার থেকে দূরত্ব বজায় রাখুন। পরিবর্তে, আপনি কম চর্বিযুক্ত দুগ্ধজাত পণ্য খেতে পারেন। শুধু তাই নয়, প্রক্রিয়াজাত খাবার ও মাংসে অসম্পৃক্ত চর্বিও পাওয়া যায়, যা খাওয়ার পরিমাণও কমাতে হবে।

 

২) স্বাস্থ্যকর চর্বি খাওয়া

অসম্পৃক্ত চর্বির পরিবর্তে, আপনি স্বাস্থ্যকর চর্বি গ্রহণ করতে পারেন, যেমন পরিশোধিত তেলের পরিবর্তে জলপাই তেল বা নারকেল তেল ব্যবহার করা। ডিমের হলুদ অংশের পরিবর্তে সাদা অংশ খান, ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছ খান, যাতে ওমেগা 3 ফ্যাটি অ্যাসিড বিশেষভাবে পাওয়া যায়।

৩) খাদ্যতালিকায় ফাইবার অন্তর্ভুক্ত করুন

তাজা ফল এবং বাদাম খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে কাজ করে। আপনার ডায়েটে অ্যাভোকাডো, আপেল, সাইট্রাস ফুড, ওটমিল, সালাদ, চিয়া বীজ অন্তর্ভুক্ত করুন, কারণ এতে উচ্চ ফাইবার রয়েছে যা ভাল কোলেস্টেরলের মাত্রা বজায় রাখে।

 

৪) খাদ্যতালিকায় মশলা অন্তর্ভুক্ত করুন

কিছু বিশেষ মশলা কোলেস্টেরলের জন্য খুবই উপকারী যেমন- দারুচিনি, রসুন, আদা, কালো গোলমরিচ এবং ধনে, এগুলো ভালো কোলেস্টেরল বাড়ায় এবং শরীর থেকে খারাপ কোলেস্টেরল কমায়।

 

৫) নিয়মিত ব্যায়াম

খাদ্যাভ্যাস পরিবর্তন ছাড়াও, আপনার নিয়মিত রুটিনে ব্যায়াম অন্তর্ভুক্ত করা খুবই গুরুত্বপূর্ণ। হার্ডকোর ওয়ার্কআউট না হলে, আপনি হাঁটা, জগিং, সাইকেল চালানো বা সাঁতারের মতো ব্যায়ামও করতে পারেন।

Share this article
click me!