দু সপ্তাহের মধ্যে ঘটবে ম্যাজিক! রোজ সকালে খালি পেটে পান করুন হালকা গরম দারুচিনি জল

দারচিনি জল হজমকারী এনজাইমগুলিকে উদ্দীপিত করে হজমে সাহায্য করে। এটি বদহজম, ডায়রিয়া এবং গ্যাসের সমস্যা কমাতেও সাহায্য করে।

Parna Sengupta | Published : Oct 16, 2024 7:29 PM IST

দারচিনি হলো অনেক পুষ্টিগুণ সমৃদ্ধ একটি মশলা। প্রতিদিন সকালে দারচিনি জল পান করা বিভিন্ন রোগ প্রতিরোধে সাহায্য করে। পুষ্টিবিদদের মতে, অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ দারচিনি শরীরের সার্বিক স্বাস্থ্যের জন্য উপকারী।

দারচিনি জল হজমকারী এনজাইমগুলিকে উদ্দীপিত করে হজমে সাহায্য করে। এটি বদহজম, ডায়রিয়া এবং গ্যাসের সমস্যা কমাতেও সাহায্য করে। গবেষণায় দেখা গেছে, দারচিনি ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করে এবং রক্তে শর্করার মাত্রা কমায়। দারচিনি জল পান করা ডায়াবেটিস নিয়ন্ত্রণে এবং ডায়াবেটিস হওয়ার ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

Latest Videos

বিশেষজ্ঞদের মতে, দারচিনি বিপাকীয় হার বৃদ্ধি করে এবং ওজন নিয়ন্ত্রণ ও চর্বি কমাতে সাহায্য করে। দারচিনি জল পান করা ক্যালোরি পোড়াতে এবং বিপাকীয় হার উন্নত করতে সাহায্য করে।

দারচিনিতে প্রদাহ-বিরোধী উপাদান রয়েছে। এটি শরীরে প্রদাহ কমাতে এবং বাতের ব্যথা ও অস্বস্তি উপশম করতে সাহায্য করে। দারচিনি অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করে এবং কোষগুলিকে ক্ষতি থেকে রক্ষা করে। এটি দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকিও কমায়।

দারচিনি জল পান করা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে। শরীরে রক্ত সঞ্চালন বৃদ্ধির জন্য দারচিনি জল পান করা ভালো। রাতে দারচিনি জল পান করা হজমশক্তি উন্নত করে, পেট ফাঁপা ভাব নিয়ন্ত্রণ করে, গ্যাস ও বদহজম প্রতিরোধ করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করে।

নিয়মিত দারচিনি জল পান করা খারাপ কোলেস্টেরল (LDL) এবং ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমাতে এবং ভালো কোলেস্টেরল (HDL) এর মাত্রা বাড়াতে সাহায্য করে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, এটি হৃদরোগের ঝুঁকি কমায়।

Share this article
click me!

Latest Videos

'বাংলার মা লক্ষ্মীরাই আপনাকে নবান্ন থেকে টেনে নামাবে' Mamata-কে তীব্র হুঁশিয়ারি Agnimitra-র
'ভাইটাই চলে গেল, পুলিশ বলছে সকালে যাবে ডুবুরি নিয়ে!' তোলপাড় কৃষ্ণগঞ্জে | Krishnanagar News
Krishnagar News : কৃষ্ণনগরের ঘটনায় উত্তেজিত জনতা, পুলিশকে জুতো দেখালেন বিক্ষোভকারীরা
আস্থা নেই পুলিশের উপর, সিবিআইয়ের দাবিতে হাইকোর্টে যাচ্ছেন কৃষ্ণনগরের মৃত তরুণীর মা
Bangla News : কার্নিভালের পাল্টা মিছিল শুভেন্দুর! সেই ডিসি সেন্ট্রালকে দেখে বিক্ষোভ চরমে | Kolkata