Motion sickness: গাড়িতে বমি বমি ভাব মাথা ঘোরা? মোশন সিকনেস থেকে রেহাই পেতে জেনে নিন এই টিপস

গাড়ি, বাস, ট্রেন বা বিমানে ভ্রমণ করার সময়, আপনার বসার পছন্দটি আপনার আরামকে ব্যাপকভাবে প্রভাবিত করতে পারে। এমন একটি আসন বেছে নিন যেখানে গতি কম করা হয়, যেমন বিমানে ডানার ওপরে বা গাড়ি বা বাসের জানালার পাশে।

Web Desk - ANB | Published : Sep 1, 2023 11:19 AM IST

মোশন সিকনেস, যা একটি সুন্দর যাত্রাকে একটি অস্বস্তিকর অগ্নিপরীক্ষায় পরিণত করতে পারে। আপনি রোড ট্রিপে, ক্রুজ বা বিমানে যাত্রা করুন না কেন, গতির সংবেদন বমি বমি ভাব, মাথা ঘোরা এবং ঘামের মতো লক্ষণগুলিকে ট্রিগার করতে পারে। যাইহোক, ভ্রমণের অসুস্থতা উপশম করতে এবং আপনার ভ্রমণকে আরও আনন্দদায়ক করতে আপনি বেশ কিছু কৌশল অবলম্বন করতে পারেন। মনে রাখবেন যে গতির জন্য প্রত্যেকের সহনশীলতা পরিবর্তিত হয়, তাই আপনার জন্য সেরা কাজ করে এমন কৌশলগুলি খুঁজে পেতে কিছু পরীক্ষা এবং ত্রুটি লাগতে পারে। এটিও লক্ষণীয় যে গতির সাথে বারবার এক্সপোজারের সাথে, কিছু ব্যক্তি সময়ের সাথে সাথে সহনশীলতার একটি ডিগ্রি বিকাশ করতে পারে। যাইহোক, যদি আপনার ভ্রমণ অসুস্থতা অব্যাহত থাকে বা উল্লেখযোগ্যভাবে আপনার ভ্রমণ উপভোগ করার ক্ষমতাকে বাধা দেয়, তাহলে একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করার পরামর্শ দেওয়া হয়।

গাড়ি, বাস, ট্রেন বা বিমানে ভ্রমণ করার সময়, আপনার বসার পছন্দটি আপনার আরামকে ব্যাপকভাবে প্রভাবিত করতে পারে। এমন একটি আসন বেছে নিন যেখানে গতি কম করা হয়, যেমন বিমানে ডানার ওপরে বা গাড়ি বা বাসের জানালার পাশে। এই অবস্থানগুলি আরও চাক্ষুষ স্থিতিশীলতা প্রদান করে এবং বমি বমি ভাব কমাতে সাহায্য করতে পারে।

১। দিগন্তে ফোকাস করুন

দূরত্বের একটি স্থিতিশীল বিন্দুতে, যেমন দিগন্ত বা দূরবর্তী পর্বতের দিকে আপনার দৃষ্টি স্থির করা, আপনার ভারসাম্য বোধকে পুনরুদ্ধার করতে এবং গতির অসুস্থতার সূচনা কমাতে সাহায্য করতে পারে। পড়া এড়িয়ে চলুন, স্ক্রিনের দিকে তাকান বা ভ্রমণের সময় ক্লোজ-আপ ফোকাস প্রয়োজন এমন কোনো কার্যকলাপ এড়িয়ে চলুন, কারণ এটি লক্ষণগুলিকে বাড়িয়ে তুলতে পারে।

২। তাজা বাতাস এবং বায়ুচলাচল

সঠিক বায়ুচলাচল ভ্রমণের সময় আপনার অনুভূতিতে একটি উল্লেখযোগ্য পার্থক্য আনতে পারে। একটি জানালা খুলে বা এয়ার কন্ডিশনার সামঞ্জস্য করে আপনার তাজা বাতাসে অ্যাক্সেস রয়েছে তা নিশ্চিত করুন। তাজা বাতাসের প্রবাহ স্টাফিনেস উপশম করতে এবং বমি বমি ভাব কমাতে সাহায্য করতে পারে।

৩। হাইড্রেটেড থাকুন এবং ভারী খাবার এড়িয়ে চলুন

ডিহাইড্রেশন এবং ভারী খাবার অস্বস্তির অনুভূতিকে আরও খারাপ করতে পারে। আপনার যাত্রা জুড়ে জল চুমুক দিয়ে হাইড্রেটেড থাকুন এবং ভারী খাবারের পরিবর্তে হালকা, সহজে হজমযোগ্য স্ন্যাকস বেছে নিন। অ্যালকোহল এবং অতিরিক্ত মশলাদার বা চর্বিযুক্ত খাবার এড়িয়ে চলুন, কারণ তারা অস্বস্তিতে অবদান রাখতে পারে।

৪। আকুপ্রেশার এবং রিস্টব্যান্ড

আকুপ্রেসার ব্যান্ড বা রিস্টব্যান্ড ব্যবহার করার কথা বিবেচনা করুন যা মোশন সিকনেস উপশম করার জন্য ডিজাইন করা হয়েছে। এই ব্যান্ডগুলি আপনার কব্জির নির্দিষ্ট পয়েন্টগুলিতে মৃদু চাপ প্রয়োগ করে, যা আপনার শরীরের ভারসাম্য বজায় রাখতে এবং বমি বমি ভাব কমাতে সাহায্য করে বলে বিশ্বাস করা হয়। অনেক ভ্রমণকারী এই ব্যান্ডগুলি উপসর্গ কমাতে কার্যকর বলে মনে করেন।

৫। ঔষধ এবং প্রাকৃতিক প্রতিকার

আপনার ভ্রমণ অসুস্থতা গুরুতর হলে, ওভার-দ্য-কাউন্টার বা প্রেসক্রিপশন ওষুধের বিকল্পগুলি সম্পর্কে একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করুন। কিছু ওষুধ, যেমন অ্যান্টিহিস্টামাইন, উপসর্গ প্রতিরোধ বা উপশম করতে সাহায্য করতে পারে। উপরন্তু, প্রাকৃতিক প্রতিকার যেমন আদা বিভিন্ন আকারে (আদা চা, আদা ক্যান্ডি, ইত্যাদি) তে বমি বমি ভাব বিরোধী বৈশিষ্ট্য রয়েছে এবং উপশম দিতে পারে।

Share this article
click me!