Child Health: বর্ষায় আপনার সন্তানকে সুস্থ রাখবে এই ৫টি সবজি, এগুলি শিশুদের কাছে অমৃতের সমান

পাঁচটি সবজি শিশুদের কাছে অমৃতের মত। এই পাঁচটি সবজির নানা ধরনের রান্না করে দিতেই পারেন। তাতে শিশুর পেটও ভরবে আর পুষ্টিরও ঘাটতি হবে না।

 

Saborni Mitra | Published : Jul 15, 2024 5:53 PM IST

বাচ্চাদের খাবার নিয়ে এখন খুবই সমস্যা। যত বড় হয় ততই খাবার নিয়ে বায়না বাড়তে থাকে। এটা নয়, ওটা নয়। সবজি ধারে কাছে ঘেঁসে না আজকালকার শিশুরা। বিরিয়ানি, রোল, চাউমিন, পিৎজা, বার্গার, চিপস, চকোলেট, বিস্কুটই তাদের পছন্দ। কিন্তু আপনি যদি সন্তানের পুষ্টি আর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর দিকে জোর দিতে চান তাহলে অবশ্যই তাঁকে দিন এই পাঁচটি খাবার।

এই পাঁচটি সবজি শিশুদের কাছে অমৃতের মত। এই পাঁচটি সবজির নানা ধরনের রান্না করে দিতেই পারেন। তাতে শিশুর পেটও ভরবে আর পুষ্টিরও ঘাটতি হবে না।

Latest Videos

সবজিগুলি হল-

গাজরঃ

গাজর সাধারণত শীতকালের সবজি হলেও এখন প্রায় সারা বছরই পাওয়া যায়। তাই সারা বছরই শিশুকে গাজর খাওয়াতে পারেন। এতে প্রচুর পরিমাণে ভিটামিন-এ রয়েছে। চোখ ভাল রাখতে গাজরের জুড়ি আর কিছু নয়। পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ফাইবার, পটাশিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে।

ব্রকলিঃ

ইমিউনিটি বাড়াতে ব্রকলি উপকারী শিশুদের জন্য। বর্ষাকালে এটি দুর্দান্ত কাজের। কারণ বর্ষাকালে ভাইরাস ও ব্যাকটেরিয়ার প্রকোপ বাড়ে। তাই নিয়মিত পাতে ব্রকলি রাখতেই পারেন। এটি ভিটামিন সি সমৃদ্ধ। প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। পেটের সমস্যা দূর করে।

ফুলকপিঃ

শীতকালের সবজি হলেও এটি সারা এখন সারা বছর পাওয়া যায়। এতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। পেটের সমস্যা সমাধানে কার্যকর। ফুলকপিতে ভিটামিন সি রয়েছে , যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পরে।

মিষ্টি আলুঃ

মিষ্টি আলু একটি উপকারি সবজি। প্রাকৃতিক চিনি রয়েছে, যা শরীরের জন্য উপকারী। এতে ভিটামিন এ কয়েছে, চোখের জ্যোতি বাড়ায়। এছাড়াও রয়েছে প্রচুর খণজ। যা সন্তানকে সুস্থ আর সবল রাখতে পারে।

মাশরুমঃ

মাশরুমে প্রচুর পরিমাণে ভিটামিন ডি। আর এই ভিটামিন হাড়ের জোর বাড়াতে সাহায্য করে। এমনকী ইমিউনিটিকে চাঙ্গা রাখার কাজেও এর জুড়ি মেলা ভার। তাই ছোটদের রোজের ডায়েটে ভিটামিন ডি সমৃদ্ধ মাশরুম রাখতেই হবে।

তবে আপনার সন্তানের ব্যাপারে কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। শিশুদের অনেক সময় অনেক খাবারে অ্যালার্জি থাকে। সেটিও গুরুত্ব দিন।

Share this article
click me!

Latest Videos

'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
পুলিসের সামনেই চলে অরাজকতা! যা হল দেখুন | Nadia News Today
বন্যা দুর্গতদের পাশে এবার জুনিয়র ডাক্তাররা, দিলেন বড় বার্তা, দেখুন | Junior Doctors
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র