অনাহারের চেয়ে স্থূলতার কারণে মৃত্যুর হার বাড়ছে, ছড়িয়ে পড়ছে মহামারীর মতো মত বিশেষজ্ঞদের

ভারতীয়দের মধ্যে দেখা যায় যে স্থূলতায় ভোগা বেশিরভাগ লোকেরই চর্বি থাকে। ফ্যাট রক্তে জমে থাকে যার ফলে স্থূলতা হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের একটি বড় কারণ হয়ে উঠছে।

 

Web Desk - ANB | Published : Mar 5, 2023 10:56 AM IST / Updated: Mar 05 2023, 05:06 PM IST

স্থূলতা বা মোটা আজ শুধু একটি সমস্যা নয়, মহামারী হয়ে উঠেছে। এই মহামারী কতটা বিপজ্জনক হয়ে উঠেছে তা অনুমান করা যায় যে বিশ্ব স্থূলতা ফেডারেশনের মতে, আগামী ১২ বছরে বিশ্বের অর্ধেক জনসংখ্যা অর্থাৎ ৪০০ কোটির বেশি মানুষ স্থূলতায় ভুগবে।

স্থূলতা অনাহার থেকে বেশি মৃত্যু ঘটায়

স্থূলতা আজ শুধু একটি সমস্যা নয়। পরিসংখ্যান অনুসারে, স্থূলতা বিশ্বে প্রতি বছর প্রায় ৪৭ লাখ মানুষের মৃত্যুর কারণ, যেখানে ওয়ার্ল্ড কাউন্টের রিপোর্ট অনুসারে, বিশ্বে প্রতি বছর ৩১ লাখ মানুষ অনাহারে মারা যায়, তার মানে স্থূলতায় মৃত্যু হার ৫০ শতাংশের বেশি। মানুষ আজ বেশি খাবার খাওয়ার ফলেও জীবন শেষ হচ্ছে।

কী বলছেন বিশেষজ্ঞরা

বিশষজ্ঞদের মতে, আজকাল স্থূলতায় ভুগছেন এমন লোকেদের মধ্যে উচ্চ রক্তচাপ এতটাই সাধারণ হয়ে উঠেছে যে তার কাছে একজন স্থূল রোগী এলে তিনি বুঝতে পারেন যে তিনি উচ্চ রক্তচাপে ভুগছেন। স্থূলতায় ভুগছেন এমন ব্যক্তিদের সাধারণত ত্বকে বা রক্তে চর্বি জমা থাকে, তবে ভারতীয়দের মধ্যে দেখা যায় যে স্থূলতায় ভোগা বেশিরভাগ লোকেরই চর্বি থাকে। ফ্যাট রক্তে জমে থাকে যার ফলে স্থূলতা হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের একটি বড় কারণ হয়ে উঠছে।

জাঙ্ক ফুডের সঙ্গে সম্পর্ক ছিন্ন করুন-

শিশুদের জাঙ্ক ফুড প্রেমের কারণে আজ ভারতে শিশুদের মধ্যে স্থূলতা বেশ সাধারণ হয়ে উঠেছে। ভারতে প্রায় ১৫ মিলিয়ন শিশু স্থূলতায় ভুগছে, যখন বিশ্ব স্থূলতা ফেডারেশন অনুমান করেছে যে ২০৩৫ সাল নাগাদ, ভারতীয় শিশুদের মধ্যে এই সংখ্যা ৯ শতাংশ বৃদ্ধি পাবে। মেদান্ত হাসপাতালের শিশুরোগ বিভাগের চেয়ারম্যান ডাঃ প্রবীণ খিলনানির মতে, স্থূলতার কারণে আজকাল শিশুদের মধ্যে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপের মতো সমস্যা দেখা যাচ্ছে। ডাঃ খিলনানির মতে, শিশুদের স্থূলতার মাত্রা বৃদ্ধির একটি বড় কারণ হল জাঙ্ক ফুড খাওয়া এবং বাইরের খেলাধূলায় বিধি-নিষেধ।

আরও পড়ুন- ভুল করেও অবহেলা করবেন না এই ৫ রোগ, প্রায়ই নীরবে এগুলির শিকার হন মহিলারা

আরও পড়ুন- প্লাস্টিকের বোতলে জল পান কোনও বিষের চেয়ে কম নয়, গর্ভবতী মহিলাদের ঝুঁকি সবচেয়ে বেশি

আরও পড়ুন- কাবুলি চানা নাকি কালো ছোলা, কোনটা বেশি উপকারী এবং কেন, জেনে নিন বিশেষজ্ঞদের মত

স্থূলতায় যন্ত্রণাময় এই কাজটি করুন

চিকিৎসকরা পরামর্শ দিচ্ছেন যে আপনিও যদি স্থূলতায় ভুগছেন, তবে প্রক্রিয়াজাত খাবারের পরিবর্তে সম্পূর্ণ খাবার যেমন ফলমূল, শাকসবজি, সিরিয়াল খান, অতিরিক্ত মিষ্টি ও তৈলাক্ত খাবার খাওয়া এড়িয়ে চলুন, সেই সঙ্গে কম মিষ্টি জুস পান করুন, অন্তত সারাদিন ব্যায়াম করুন। এবং এক ঘন্টা খেলুন। এর পাশাপাশি প্রচুর জল পান করুন এবং রাত ১১টা পর্যন্ত ঘুমান যাতে আপনার খাওয়া খাবার সঠিকভাবে হজম হয় এবং আপনি স্থূলতার শিকার হওয়া থেকেও বাঁচতে পারেন।

Share this article
click me!