প্রচণ্ড গরমে বাড়ছে আচমকাই হয়ে যেতে পারে ডায়ারিয়া! এই কয়েকটা ঘরোয়া উপায়েই হতে পারেন সুস্থ

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, সাধারণত সংক্রমণের কারণে ডায়রিয়া হয় এবং এর কারণে পুরো শরীর দুর্বল হয়ে পড়ে। বমি এবং ডায়রিয়ার মতো গুরুতর সমস্যাগুলি ডায়রিয়ায় দেখা দিতে শুরু করে

Parna Sengupta | Published : May 24, 2024 11:07 AM IST

তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে সরকারি হাসপাতাল ও বেসরকারি ক্লিনিকে ডায়ারিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, এটি বিশেষ করে শিশু, বয়স্ক এবং দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন ব্যক্তিদের আক্রমণ করছে। এমন পরিস্থিতিতে এই গরমে সাবধানতা অবলম্বন করা খুবই জরুরি।

ডায়রিয়ার লক্ষণগুলি কী কী?

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, সাধারণত সংক্রমণের কারণে ডায়রিয়া হয় এবং এর কারণে পুরো শরীর দুর্বল হয়ে পড়ে। বমি এবং ডায়রিয়ার মতো গুরুতর সমস্যাগুলি ডায়রিয়ায় দেখা দিতে শুরু করে…

ঘন ঘন মলত্যাগ

আলগা মল

বমি বমি ভাব

পেট ব্যথা

ডিহাইড্রেশন সমস্যা

পেট ফোলা এবং ডিহাইড্রেশন

জ্বরের সমস্যা

ডায়রিয়া হলে সঙ্গে সঙ্গে এই কাজগুলো করুন

ডায়রিয়া হলে টানা বিশ্রাম নিন এবং সাধারণ খাবার খান। এই অবস্থায় আপনি সহজে হজমযোগ্য জিনিস যেমন কলা, ভাত এবং টোস্ট খেতে পারেন। এছাড়াও, মনে রাখবেন যে এই সময়কালে দুগ্ধজাত পণ্য, ক্যাফেইন এবং অ্যালকোহল খাওয়া এড়িয়ে চলুন। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ওভার-দ্য-কাউন্টার ওষুধ এবং কিছু ওষুধ এর লক্ষণগুলি কমাতে সাহায্য করতে পারে। কিন্তু যদি উপসর্গগুলি অব্যাহত থাকে বা অবস্থার অবনতি হতে দেখা যায়, তাহলে একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন।

নিজেকে এভাবে নিরাপদ রাখুন

- আপনি যদি ডায়রিয়া বা গ্রীষ্মের অন্যান্য রোগ থেকে নিজেকে রক্ষা করতে চান, তাহলে সারাদিন পর্যাপ্ত জল পান করুন এবং হারিয়ে যাওয়া ইলেক্ট্রোলাইট পূরণের জন্য জল, বাটারমিল্ক বা টাটকা নারকেলের জল পান করুন।

এছাড়াও, এই প্রচণ্ড গরমে আপনি যাই খান না কেন সে ব্যাপারে সতর্ক থাকুন। এ ছাড়া ফল ও শাকসবজি ভালোভাবে ধুয়ে নিন এবং রাস্তার খাবার বা কম রান্না করা বা ভুলভাবে তৈরি করা খাবার এড়িয়ে চলুন।

- ডায়ারিয়া এড়াতে, খাওয়ার আগে এবং টয়লেট ব্যবহারের পরে আপনার হাত সাবান দিয়ে ধুয়ে নিন। এ ছাড়া শুধুমাত্র বোতলজাত বা ফুটানো জল পান করুন। ভ্রমণের সময় বা দাঁত মাজার সময় পরিষ্কার জল ব্যবহার করুন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

BJP Live : সাংবাদিকদের মুখোমুখি শমীক ভট্টাচার্য, কী অভিযোগ করছেন, দেখুন সরাসরি
Mamata Banerjee | আহতদের দেখতে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে মমতা, দেখুন কী বললেন মুখ্যমন্ত্রী
Mamata Banerjee : 'রেলে বারবার কেন ফিরছে দুর্ঘটনা?' প্রশ্ন তুললেন মমতা বন্দ্যোপাধ্যায়
BJP News : বিজেপির প্রতিনিধি দলকে পেয়ে ক্ষোভ উগরে দিলেন বিজেপি কর্মীরা, দেখুন কী বললেন
দরজা বন্ধ! আর রাজভবনে ঢুকতে পারবেন না 'মুখ্যমন্ত্রী'! বিস্ফোরক দাবী শুভেন্দুর | Suvendu Adhikari