লিখতে অসুবিধা বা কণ্ঠস্বর পরিবর্তন, আপনিও কি এমন সমস্যার সম্মুখীন হচ্ছেন, অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন

পারকিনসন রোগ এমন একটি দীর্ঘস্থায়ী রোগ যা সময়ের সঙ্গে সঙ্গে আরও খারাপ হয়। নতুন গবেষণা অনুযায়ী, বক্তৃতা পরিবর্তন পারকিনসন্স রোগের প্রাথমিক লক্ষণগুলির মধ্যে একটি, কম্পন এবং পেশী শক্ত হওয়ার আগে শুরু হয়।

Web Desk - ANB | Published : Apr 16, 2023 1:55 AM IST

পারকিনসন্স ডিজিজ এমন একটি রোগ যা শরীরের সেই অংশগুলিকেও প্রভাবিত করে যা মস্তিষ্ক সহ অনেক স্নায়ুর উপর খারাপ প্রভাব ফেলে। এই রোগে হাত বা পা থেকে মস্তিষ্কের দিকে যাওয়া স্নায়ুগুলো কাজ করা বন্ধ করে দেয়। পারকিনসন্স রোগের কোনও প্রতিকার নেই বলে এর লক্ষণগুলি চিনতে এবং সঠিক চিকিৎসা করা গুরুত্বপূর্ণ। পারকিনসন রোগ এমন একটি দীর্ঘস্থায়ী রোগ যা সময়ের সঙ্গে সঙ্গে আরও খারাপ হয়। নতুন গবেষণা অনুযায়ী, বক্তৃতা পরিবর্তন পারকিনসন্স রোগের প্রাথমিক লক্ষণগুলির মধ্যে একটি, কম্পন এবং পেশী শক্ত হওয়ার আগে শুরু হয়।

পারকিনসন রোগের কারণ কি?

পারকিনসন রোগের প্রাথমিক পর্যায়ে, রোগীরা ঝাপসা কথা বলতে পারে এবং তাদের কণ্ঠস্বর ঝাপসা, ধীর হয়ে যেতে পারে, যা তাদের দেখতে কম সক্ষম করে তোলে। পারকিনসনের উপসর্গ শুধু কথা বলার মধ্যেই সীমাবদ্ধ নয়। কিছু উপসর্গের মধ্যে রয়েছে কাঁপুনি, ধীর গতির নড়াচড়া, পেশী শক্ত হওয়া, ভঙ্গি বজায় রাখতে অসুবিধা, ভারসাম্য এবং লিখতে অসুবিধা। পারকিনসন্স রোগের কোন কারণ জানা নেই, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পারকিনসন্স রোগ হওয়ার ঝুঁকি বাড়ে। এই রোগটি সাধারণত ৬০ বা তার বেশি বয়সের লোকেদের হয়।

আরও পড়ুন- মারাত্মক, প্রতিনিয়ত পুরুষদের প্রজনন ক্ষমতা কমে যাচ্ছে, গবেষণায় উঠে এল মারাত্মক তথ্য

আরও পড়ুন- পিরিয়ড ক্র্যাম্প ও ব্যথা থেকে মুক্তি পেতে, কাজে লাগান এই অব্যর্থ ঘরোয়া উপায়গুলি

আরও পড়ুন- সিঁড়ি ব্যবহার করলেই শ্বাস নিতে কষ্ট হয়, হাঁপিয়ে পড়েন তবে অবহেলা নয় হতে পারে এই সমস্যা

এভাবেই সময় মতো রোগ শনাক্ত করা যায়

পারকিনসন্স রোগের জন্য কোন নির্দিষ্ট প্রতিকার নেই, ওষুধগুলি প্রায়ই লক্ষণগুলি উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে পারে। আরও গুরুতর অবস্থার সঙ্গে নির্বাচিত ক্ষেত্রে অস্ত্রোপচারের পরামর্শ দেওয়া যেতে পারে। এছাড়াও, আপনার ডাক্তার নিয়মিত অ্যারোবিক-সহ জীবনধারা পরিবর্তনের সুপারিশ করতে পারেন। পারকিনসন্স রোগের শুরুতে কেউ কিছু লিখলে কলম ধরতে সমস্যা হয়। বুঝুন এটি পারকিনসন্সের শুরু, এর পাশাপাশি আপনার কণ্ঠস্বরও পরিবর্তন হতে শুরু করে। কিছু লোকের কণ্ঠস্বরেও অনেক পরিবর্তন হয়ে যায়, এই ক্ষেত্রে আপনাকে অবিলম্বে আপনার ডাক্তারের সঙ্গে যোগাযোগ করতে হবে।

Share this article
click me!