আপনিও কি ফয়েল পেপার মোড়ানো খাবার খান, তবে জেনে নিন অজান্তেই কতটা ক্ষতি করছেন নিজের

ফয়েল পেপারে মোড়ানো এই রুটিগুলি আপনার স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর। আপনি যদি সময়মতো মনোযোগ না দেন তবে এটি আপনাকে মারাত্মক রোগের শিকার করতে পারে।

deblina dey | Published : Feb 22, 2024 5:27 AM IST

ফয়েল পেপার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর: ফয়েল পেপারে রুটি মুড়িয়ে টিফিনে রাখা খুবই সাধারণ ব্যাপার। হয়তো এটা প্রতিদিনের স্কুল বা অফিসে টিফিন নিয়ে যাওয়ার সময়, আমরা ব্যবহার করছি। যাতে খাবারটা গরম থাকে আর নষ্ট না হয়। শিশুদের টিফিন দেওয়া হলে তাদের রুটিও ফয়েল পেপারে মোড়ানো হয়। সম্ভবত আপনি জানেন না ফয়েল পেপারে মোড়ানো এই রুটিগুলি আপনার স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর। আপনি যদি সময়মতো মনোযোগ না দেন তবে এটি আপনাকে মারাত্মক রোগের শিকার করতে পারে।

ফয়েল পেপার ব্যবহার সম্পর্কে বিশেষজ্ঞরা যা বলছেন

Latest Videos

জিন হ্যারি, যিনি ন্যাশনাল ইনস্টিটিউট অফ এনভায়রনমেন্টাল হেলথ সায়েন্সেস-এর টক্সিকোলজিস্ট হিসাবে কাজ করেন, বলেছেন যে অ্যালুমিনিয়ামে অনেক নিউরোটক্সিক উপাদান পাওয়া যায়। ফয়েল পেপারে কোনও অ্যাসিটিক জিনিস রাখলে তা আপনার শরীরের জন্য বিপজ্জনক প্রমাণিত হতে পারে। এছাড়া ফয়েল পেপারে গরম রুটি মুড়ে দিলে অ্যালুমিনিয়াম তাপের কারণে গলে যেতে থাকে।

যদি তা গলে গিয়ে আমাদের শরীরে প্রবেশ করে তবে তা আলঝেইমারের ঝুঁকি বাড়ায়। এ ছাড়া ফয়েল পেপারের অতিরিক্ত ব্যবহার আমাদের হাড়কে দুর্বল করে দেয় এবং অ্যালুমিনিয়াম যদি আমাদের শরীরে বেশি পরিমাণে প্রবেশ করে তাহলে আমরা অস্টিওপোরোসিসের মতো মারাত্মক রোগে আক্রান্ত হতে পারি, সেই সঙ্গে কিডনি বিকল হওয়ার আশঙ্কাও বেড়ে যায়।

ফয়েল পেপারের পরিবর্তে কি ব্যবহার করবেন

আজ থেকে কয়েক বছর পিছিয়ে গেলে মনে পড়বে সে সময় রুটিগুলো পরিষ্কার কাপড়ে মুড়িয়ে টিফিনে প্যাক করা হতো। আমাদের আবার সেই দিকে এগোতে হবে। আপনি যদি এতে সমস্যার সম্মুখীন হন তবে আপনি রুটি রাখার জন্য একটি টাইট গ্লাস টিফিন ব্যবহার করতে পারেন। যাইহোক, আপনাকে এই পাত্রে রুটিগুলিকে ঠাণ্ডা রাখতে হবে, কারণ আপনি যদি এটিতে গরম রুটি রাখেন তবে সেগুলি ভিজে যাবে, অর্থাৎ, রুটিগুলি বাষ্প থেকে ভিজে যাবে এবং খাওয়ার উপযুক্ত হবে না।

অতএব, প্রকৃত অর্থে, একটি পরিষ্কার কাপড় দিয়ে রুটিগুলি সংরক্ষণ করার সর্বোত্তম উপায়। ভালো কথা হল আপনি কাপড় ধুয়ে অনেকবার ব্যবহার করতে পারেন। যেখানে আপনি ফয়েল পেপার ব্যবহার করার পর ফেলে দিলে তা প্রকৃতির জন্যও বিপজ্জনক।

Share this article
click me!

Latest Videos

'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
আর একটু বাকি! ফুঁসছে নদী, রাস্তার উপর দিয়ে বইছে জল, আলিপুরদুয়ারে বন্যা পরিস্থিতি Alipurduar Flood
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা