দিনে মাত্র ৬ গ্রাম লবণ বরাদ্দ আপনার জন্য, তার বেশি খেলে হতে পারে বিপদ

বেশি লবণ খেলে কী কী ক্ষতি হতে পারে বা কোনও লাভ হতে পারে কিনা - তা জানতেই বিজ্ঞানীরা গবেষণা শুরু করেছিলেন। সদ্যই হাতে এসেছে সেই গবেষণা রিপোর্ট।

Web Desk - ANB | Published : Nov 18, 2022 11:30 AM IST

নতুন একটি গবেষণায় সামনে এসেছে হাড়হিম করা তথ্য। রিসার্চে দেখা গেছে নুন হল স্ট্রেসের কারণ। খাবারে নুনের মাত্রা বেশি হলে যে কোনও মানুষের চাপ বেড়ে যায়। যা হার্টের সমস্যা তৈরি করে। কার্ডিওভাসকুলার রিসার্চে প্রকাশিক একটি সমীক্ষায় বিজ্ঞানীরা ইঁদুরের ওপর গবেষণা করেছিলেন। ইঁদুরটিকে উচ্চ লবণযুক্ত খাবার দেওয়া হয়েছিল। তাতে দেখা গেছে, ইঁদুরের স্ট্রেস হরমোনের মাত্রা ৭৫ শতাংশ বেড়ে গিয়েছিল। বিজ্ঞানীরা জানিয়েছেন এই রাসার্চই স্পষ্ট করে দেয় আমাদের খাবাই আমাদের মানসিক স্বাস্থ্যের জন্য ঠিক কতটা দায়ি। এই গবেষণায় অন্যতম সদস্য ছিলেন ম্যাথিউ বেইলি। তিনি এডিনবার্গ বিশ্ববিদ্যাসয়ের কার্ডিওভাসকুলার সায়েন্স সেন্টারের রেনাল ফিজিওলজির অধ্যাপক।

বিজ্ঞানী বলেছেন,'আমরা জানি খাবারে অত্যাধিক লবণ আমাদের হৃদপিণ্ড, রক্তনালী ও কিডনির ক্ষতি করে। এই গবেষণাটি আমাদের কাছে পরিষ্কার করে দেয় খাবারে বেশি লবণ থাকলে মস্কিকের চাপ নিয়ন্ত্রণের উপায়কেও পরিবর্তন করে।'

Latest Videos

প্রাপ্ত বয়স্কদের জন্য প্রস্তাবিত দৈনিক লবণ খাওয়ার পরিমান ছয় গ্রামের কম, তবে বেশিরভাগ মানুষই দিনে প্রায় ৯ গ্রাম পর্যন্ত লবণ খেয়ে থাকেন। যার কারণে মানুষ স্ট্রোক, স্ট্রেস, হার্ট অ্যাটাকের মত রোগে আক্রান্ত হতে পারে।

হার্ট ও সংবহনতন্ত্রের ওপর সুপ্রতিষ্ঠিত প্রভাব থাকা সত্ত্বেও উচ্চ লবণয়ুক্ত খাদ্য কিভাবে একজন ব্যক্তির আচরণকে প্রভাবিত করে সে সম্পর্কে খুবই কমই তথ্য ছিল এই রিসার্চে।

রিসার্চের সঙ্গে যুক্ত ব্যক্তিরা জানিয়েছেন, এই পরীক্ষার জন্য তাঁরা উচ্চমানের ইঁদুর ব্যবহার করেছেন। যারা সাধারণে কম লবণযুক্ত খাবার খায়। সাধানণের মানুষের খাবারগুলি যে ইঁদুররা খায় সেই জাতীয় ইঁদুর ব্যবহার করা হয়েছিল। শুধুমাত্র স্ট্রেস হরমোন বেড়েছে এমনটা নয়। বিশ্রাসে থাকা ইঁদুরগুলির খাবারের অভ্যাসও পরিবর্তন হয়েছিল। বিশেষজ্ঞরা জানিয়েছেন অতিরিক্ত লবণ খাওয়া উদ্বেগ আর আগ্রাসন বাড়ে কিনা তা নিয়ে তাদের পরীক্ষা এখনও চলছে।

 

লবণ সবচেয়ে সুস্বাদু খাবারের লাইফলাইন হিসেবে বিবেচিত হয়। কিন্তু পরিমিত লবণ খাবারের স্বাদ বাড়ায়। অতিক্ত নুন যেখন খাবার বেস্বাদ করে দেয়। তেমনই কম নুন যুক্ত খাবার খুব একটা সুদ্ধাদু হয় না। খাবারে সঠিক পরিমাণে লবণ দেওয়াই রাঁধুনীর সবথেকে বড় গুণ। কিন্তু যে পরিমাণ লবণ ব্যবহার করা হয় তার চেয়েও সমান আলোচিত একটি প্রশ্ন হলো- স্বাস্থ্যের জন্য সবচেয়ে ভালো লবণ কোনটি? উচ্চ রক্তচাপের মতো বিভিন্ন লাইফস্টাইল রোগের বৃদ্ধির কারণ, যা লবণ খাওয়ার সঙ্গে সম্পর্কিত।

Share this article
click me!

Latest Videos

'নাম নিলেই পরিবারের উপর হামলা করবে তৃণমূল, তাই অসুস্থ হয়ে পড়ছেন টালা থানার ওসি'- মন্তব্য সুকান্তর
পিছু ছাড়ছে না বৃষ্টি! রেইন কোট পড়ে পুজোয় ঘুরতে হবে! বড় আপডেট আলিপুরের | West Bengal Weather Update |
'এস পি দাস কেন আর জি করের ঘটনার দিন অভীককে ফোন করেছিল?' প্রশ্ন তুলে তোপ দাগলেন Sujan Chakraborty
বাড়ি থেকে বেরোতে হচ্ছে লাঠি নিয়ে! শিয়ালের উপদ্রবে অতিষ্ঠ গ্রামবাসীরা | North 24 Parganas News
বেহাল নদীর বাঁধ! জলমগ্ন একাধিক এলাকা! পুজোর আগে দুর্যোগের থাবা South 24 Parganas | Weather News