বয়সের আগেই দৃষ্টিশক্তি দুর্বল করে দিতে পারে এই রোগ, জেনে নিন গ্লুকোমার লক্ষণগুলো

ধূমপান, দীর্ঘক্ষণ স্ক্রীন দেখা এবং অসাবধানতার কারণে আজকাল প্রচুর মানুষ গ্লুকোমার শিকার হচ্ছেন। আসুন জেনে নিই গ্লুকোমা রোগ কীভাবে দৃষ্টিশক্তি কেড়ে নিতে পারে এবং এর লক্ষণগুলো কী কী।

 

deblina dey | Published : Aug 28, 2023 8:12 AM IST

চোখের যত্নকে মূল্যবান বলা হয় কারণ চোখ ছাড়া জীবন খুব কঠিন হয়ে পড়ে। এই অবস্থায় চোখের কোনও রোগ হলে প্রথমেই তা পরীক্ষা করা উচিত। কিন্তু প্রায়ই চোখের স্বাস্থ্যের প্রতি মানুষ অবহেলা করে, যার কারণে হয় সময়ের আগেই চোখ দুর্বল হয়ে যায়। অথবা দৃষ্টিশক্তি ক্ষীণ হয়ে আসে। চোখ সংক্রান্ত এমনই একটি রোগ রয়েছে যাতে অবহেলার কারণে রোগী চিরতরে দৃষ্টিশক্তি হারাতে পারেন। এই রোগকে গ্লুকোমা বলা হয়। ধূমপান, দীর্ঘক্ষণ স্ক্রীন দেখা এবং অসাবধানতার কারণে আজকাল প্রচুর মানুষ গ্লুকোমার শিকার হচ্ছেন। আসুন জেনে নিই গ্লুকোমা রোগ কীভাবে দৃষ্টিশক্তি কেড়ে নিতে পারে এবং এর লক্ষণগুলো কী কী।

 

গ্লুকোমা কি

গ্লুকোমা আসলে চোখের সঙ্গে সম্পর্কিত এমন একটি সমস্যা যেখানে চোখের অপটিক নার্ভের ক্ষতির কারণে চোখের আলো কমতে শুরু করে। চোখের সঙ্গে সংযুক্ত এই অপটিক নার্ভ একটি দৃশ্য সম্পর্কিত সমস্ত তথ্য আমাদের মস্তিষ্কে পাঠায় এবং এর মাধ্যমে আমরা কিছু চিনতে সক্ষম হই। এই অবস্থায় যদি কোনও কারণে অপটিক নার্ভের ওপর চাপ পড়ে এবং তা দুর্বল বা নষ্ট হয়ে যায়, তাহলে জিনিস চেনার ক্ষমতা দুর্বল হয়ে পড়ে এবং দৃষ্টিশক্তি কমতে শুরু করে। তবে, এখন পর্যন্ত গ্লুকোমা সম্পর্কে বলা হয় যে এটি ষাট বছর বয়সের পরে মানুষের মধ্যে বেশি হয়। কিন্তু গত কয়েক বছরে গ্লুকোমা সব বয়সের মানুষকে এমনকি শিশুদেরও এর শিকার করতে শুরু করেছে। যাদের ডায়াবেটিস আছে, তাদের গ্লুকোমার ঝুঁকি বেশি।

আরও পড়ুন- আপনি কি সব সময় কোমর ব্যথার সমস্যায় ভুগছেন! আজই খাদ্যতালিকায় এই জিনিসগুলি রাখতে শুরু করুন

আরও পড়ুন- অ্যালুমিনিয়ামের পাত্রে রান্না করছেন, জানেন কি অজান্তেই শরীরে প্রবেষ করছে বিষাক্ত রাসায়নিক

আরও পড়ুন-  অ্যাপেন্ডিক্সে ক্যান্সার কেন হয়, সময় মতো এই লক্ষণগুলো চিনে রাখুন নাহলে হতে পারে মারাত্মক বিপদ

 

গ্লুকোমার লক্ষণ

গ্লুকোমা প্রতিরোধ করার জন্য, এটির লক্ষণগুলি সঠিকভাবে সনাক্ত করা প্রয়োজন। গ্লুকোমার লক্ষণগুলির মধ্যে রয়েছে দীর্ঘায়িত চাপ এবং চোখে ব্যথা। এ ছাড়া রোগীর চোখে ব্যথার পাশাপাশি মাথায় ব্যথাও থাকে। ব্যক্তি আলোর চারপাশে রংধনুর মতো কিছু দেখতে পান। দৃষ্টিশক্তি দুর্বল হতে থাকে। এর সঙ্গে সঙ্গে ব্যক্তির চোখে সব সময় লালভাব দেখা দিতে থাকে। যদি এই ধরনের লক্ষণগুলি দেখা যায়, তবে ছয় মাস পর এবং এর মধ্যে একটি চক্ষু বিশেষজ্ঞের সঙ্গে চেকআপ করা উচিত।

Share this article
click me!