মহিলাদের হার্ট অ্যাটাকের ঘটনা বেড়েছে, প্রতি বছর ৩৫ শতাংশ মৃত্যু শুধু হৃদরোগের কারণে, জেনে নিন কী বলছে সমীক্ষা

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, আগে এক বয়সের পর হার্ট অ্যাটাক হতো, কিন্তু বর্তমানে তরুণ-তরুণী ও শিশুরাও এর শিকার হচ্ছে। বিশেষ বিষয় হলো, গত কয়েক বছরে পুরুষদের তুলনায় মহিলারা বেশি হার্ট অ্যাটাকের শিকার হচ্ছেন।

 

deblina dey | Published : Aug 9, 2023 4:50 AM IST

হার্ট সুস্থ রাখা যে কোনও মানুষের জীবনের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু আজকাল হার্টের সমস্যা এবং হৃদরোগ সংক্রান্ত রোগ অর্থাৎ কার্ডিওভাসকুলার ডিজিজ আরও বেশি মানুষকে কবলে নিতে শুরু করেছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, আগে এক বয়সের পর হার্ট অ্যাটাক হতো, কিন্তু বর্তমানে তরুণ-তরুণী ও শিশুরাও এর শিকার হচ্ছে। বিশেষ বিষয় হলো, গত কয়েক বছরে পুরুষদের তুলনায় মহিলারা বেশি হার্ট অ্যাটাকের শিকার হচ্ছেন।

 

গবেষণা কি বলছে-

এই বিষয়ে পরিচালিত সমীক্ষায় বলা হয়েছে, মহিলাদের মধ্যে হৃদরোগের ঝুঁকি দ্রুত বাড়ছে, প্রতি বছর মহিলাদের প্রায় ৩৫ শতাংশ মৃত্যু ঘটে শুধুমাত্র হৃদরোগের কারণে। এমতাবস্থায় মহিলাদের মধ্যে হৃদরোগ সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়া প্রয়োজন। আসুন জেনে নেওয়া যাক যে কার্ডিওভাসকুলার ডিজিজের (সিভিডি) লক্ষণগুলি কী হতে পারে অর্থাৎ মহিলাদের হৃদরোগের ঝুঁকি।

 

মহিলাদের হৃদরোগের লক্ষণগুলো কি কি?

হৃদরোগ সম্পর্কে সচেতনতার অভাব এবং হৃদরোগের প্রতি মহিলাদের সংবেদনশীলতা মহিলাদের হৃদরোগের ঝুঁকির দিকে ঠেলে দিচ্ছে। এই কারণে অল্প বয়সেই মহিলারা হার্ট অ্যাটাক এবং হার্ট সংক্রান্ত অন্যান্য বিপদের শিকার হচ্ছেন। তবে, কিছু ক্ষেত্রে, মহিলাদের হৃদরোগের সঙ্গে যুক্ত লক্ষণগুলি পুরুষদের থেকে কিছুটা আলাদা হতে পারে। উদাহরণস্বরূপ, মহিলাদের মধ্যে হার্ট অ্যাটাকের আগে চোয়ালে ব্যথা একটি সাধারণ উপসর্গ। এ ছাড়া কাঁধ ও বাম বুকে ব্যথাও একটি উপসর্গ। এ ছাড়া পিঠের উপরের অংশে এবং পেটের উপরের অংশে ক্রমাগত ব্যথা হার্ট অ্যাটাকের লক্ষণ। ক্রমাগত ঘাম হওয়া, মাথা ঘোরাও কার্ডিয়াক অ্যারেস্টের লক্ষণ। কোনও ভারী কাজ না করার পরও বাহুতে ব্যথা হার্ট অ্যাটাকের লক্ষণ হতে পারে।

 

কোন মহিলার কার্ডিয়াক অ্যারেস্টের ঝুঁকি বেশি হতে পারে?

চিকিৎসকরা অনুমান করেন যে যেসব মহিলাদের পারিবারিক ইতিহাসে হার্ট অ্যাটাকের ঘটনা রয়েছে তাদের এটি হওয়ার সম্ভাবনা বেশি। এ ছাড়া ডায়াবেটিস টু, স্থূলতা, উচ্চ রক্তচাপ অর্থাৎ উচ্চ রক্তচাপে আক্রান্ত মহিলারাও হার্ট অ্যাটাক এবং হার্ট সংক্রান্ত রোগের প্রাথমিক শিকার হন। যেসব মহিলার উচ্চ কোলেস্টেরল রয়েছে, মহিলারা মেনোপজ অবস্থায় ভুগছেন, মহিলারা উদ্বেগ ও মানসিক চাপে ভুগছেন, যে মহিলারা কম ঘুমান এবং যে মহিলারা ধূমপান করেন এবং বেশি মদ্যপান করেন তারা প্রায়শই কার্ডিওভাসকুলার ডিজিজের (সিভিডি) শিকার হন।

Share this article
click me!