টয়লেটের থেকেও বেশি নোংরা রয়েছে আপনার হেলমেটে! মাত্র ৫ টাকায় চটজলদি সাফ করুন এটা

হেলমেটে টয়লেটের চেয়ে বেশি জীবাণু থাকে বলে সতর্ক করেছেন চিকিৎসা বিশেষজ্ঞরা। মাত্র ৫ টাকায় ঘরোয়া উপায়ে হেলমেট পরিষ্কার করার পদ্ধতি জেনে নিন। নিয়মিত পরিষ্কার করলে হেলমেটের স্থায়িত্ব বাড়বে।

Parna Sengupta | Published : Oct 18, 2024 6:58 AM IST

110

চিকিৎসা বিশেষজ্ঞরা বলছেন, দু'চাকার যানবাহন চালকেরা প্রতিদিন যে হেলমেটটি ব্যবহার করেন, তাতে টয়লেটের চেয়ে বেশি জীবাণু থাকে। হেলমেট পরিষ্কার না করলে তা গুরুতর স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে। 

210

দু'চাকার যানবাহন চালকদের জন্য হেলমেট অপরিহার্য। কিন্তু আপনার বাথরুমের চেয়ে আপনার হেলমেটে বেশি জীবাণু থাকে, জানেন কি? সময়ের সাথে সাথে, সঠিক পরিষ্কারের অভাবে, হেলমেট জীবাণুর আঁতুড়ঘরে পরিণত হয়, যা ত্বকের সংক্রমণ, চুলকানি এবং চুল পড়ার মতো স্বাস্থ্য সমস্যার দিকে নিয়ে যেতে পারে।

310

সৌভাগ্যবশত, আপনার হেলমেট পরিষ্কার করা একটি সহজ এবং সস্তা কাজ, যা মাত্র ৫ টাকায় ঘরে বসেই করা যেতে পারে। বেশিরভাগ মানুষ প্রতিদিন হেলমেট পরলেও তা পরিষ্কার করার ব্যাপারে উদাসীন। 

410

একটি নোংরা হেলমেট ঘাম, ধুলো এবং ব্যাকটেরিয়া জমা করে। এটি আপনার স্বাস্থ্যবিধি এবং আরাম উভয়কেই প্রভাবিত করে। দীর্ঘ সময় ধরে নোংরা হেলমেট পরলে মাথার ত্বকে জ্বালাপোড়া হতে পারে এবং খুশকি ও সংক্রমণের মতো ত্বকের সমস্যা দেখা দিতে পারে। 

510

তবে, নিয়মিত পরিষ্কার করলে আপনার হেলমেট কেবল নতুনের মতোই থাকবে না, এর স্থায়িত্বও বাড়বে।আপনার হেলমেট পরিষ্কার করার জন্য কোনও বিলাসবহুল জিনিসপত্রের প্রয়োজন নেই। সাধারণত বাড়িতে পাওয়া যায় এমন কিছু জিনিসপত্র দিয়েই পরিষ্কার করা যায়। 

610

আপনার যা যা প্রয়োজন তা হল একটি বালতি, হালকা গরম জল, সাবান গুঁড়ো এবং বেকিং সোডা (ইচ্ছা করলে)। 

710

হেলমেট সম্পূর্ণরূপে ডুবিয়ে রাখার জন্য পর্যাপ্ত পরিমাণ হালকা গরম জল একটি বড় বালতিতে ভরুন। এতে দুই চা চামচ সাবান গুঁড়ো এবং বেকিং সোডা যোগ করুন। যদি আপনার কাছে বেকিং সোডা না থাকে, তাহলে শুধুমাত্র সাবানই ভালো কাজ করবে।

810

হেলমেটটা জলের মিশ্রণে ডুবিয়ে রাখুন। হেলমেটের সব জায়গায় জল পৌঁছানোর জন্য আস্তে আস্তে ঘুরিয়ে নিন। হেলমেটটি কয়েক মিনিট ভিজিয়ে রাখুন। একটি নরম ব্রাশ ব্যবহার করে, হেলমেটের ভিতরের অংশ, বিশেষ করে আস্তে আস্তে ঘষুন। এটি হেলমেটের ভিতরের অংশকে নতুন এবং আরামদায়ক রাখবে। হেলমেটের ভিসার পরিষ্কার করার জন্য একটি নরম সুতির কাপড় ব্যবহার করুন। একটি নরম কাপড় দিয়ে মুছে নিন। হেলমেটটি ভালোভাবে পরিষ্কার করার পর, পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন।

910

ধোয়ার মাঝে আপনার হেলমেটকে সতেজ রাখতে, একটি সুগন্ধি স্প্রেও কিনতে পারেন। এই সহজ পদ্ধতিগুলি অনুসরণ করে, আপনার হেলমেট পরিষ্কার এবং স্বাস্থ্যকর রাখুন এবং আপনার স্বাস্থ্য রক্ষা করুন।

1010

ধোয়ার পর, হেলমেটটি রোদে কয়েক ঘন্টা শুকিয়ে নিন। হেলমেটগুলি ঘন ঘন ব্যবহার করা হয় বলে, নিয়মিত পরিষ্কার করা উচিত। মাসে একবার বা দুবার অবশ্যই এটিকে পরিষ্কার করুন

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos