শীত পড়ার আগেই মাথায় খুশকি আর চুলকুনির সমস্যা শুরু? কয়েকটি উপায়ে ঘরেই হবে সমস্যা সমাধান

মাথার চুলকানি থেকে বাঁচার জন্য শুষ্ক মরশুমে অবলম্বন করতে পারেন কতগুলি ঘরোয়া টোটকা।

Sahely Sen | Published : Nov 4, 2023 3:10 AM IST

19

শীত পড়তে এখনও বেশ দেরি, তার আগেই শুরু হয়ে গেছে ত্বক শুষ্ক হওয়ার মরসুম।

29

ঠোঁট, গোড়ালির ত্বক ফাটা হওয়া থেকে শুরু করে মাথার ত্বক শুষ্ক হয়ে যাওয়াও এই সময়কার একটা প্রধান সমস্যা। যার জেরে মাথায় শুরু হয় তীব্র চুলকানি ও অস্বস্তি। 

39

নখ দিয়ে অতিরিক্ত চুলকোলে মাথার ত্বকের ক্ষতি হতে পারে, যার দ্বারা হতে পারে ত্বকের ছাল ওঠা এবং অতিরিক্ত চুল পড়ে যাওয়ার সমস্যা!

49

মাথার চুলকানি থেকে বাঁচার জন্য শুষ্ক মরশুমে অবলম্বন করতে পারেন কতগুলি ঘরোয়া টোটকা। 

59

সপ্তাহে অন্তত ৪-৫ দিন ভালো করে মাথা ধুয়ে নিন। ত্বক বেশি শুষ্ক হয়ে গেলে মাথা চুলকানোর সমস্যা আরও বাড়বে। মাথা ধুয়ে নিলে চুলের গোড়া পরিস্কার থাকবে। 

69

শীত পড়ার আগে থেকে মাথায় ব্যবহার করুন নারকেল তেল। সুগন্ধি না মেশানো নারকেল তেল ব্যবহার করাই ভালো। আঙুলের ডগা দিয়ে চুলের গোড়ায় ভালো করে ম্যাসাজ করুন। তারপর কয়েক ঘণ্টা রেখে শ্যাম্পু করে চুল ধুয়ে নিন। 

79

অ্যালোভেরা যেমন ত্বকের জন্য উপকারী, তেমন ত্বকের জ্বালাভাব দূর করার জন্যেও কার্যকর। শুষ্ক মরসুমে চুলের গোড়ায় অ্যালোভেরার রস লাগালে ত্বক শুকিয়ে যাওয়ার হাত থেকে রক্ষা পাবে। অ্যালোভেরার রসের সঙ্গে এক চামচ মধুর রস মিশিয়ে নিয়ে মাখলেও উপকার পাবেন।

89

চুলে খুশকি বা ত্বক শুষ্ক হয়ে যাওয়ার সমস্যায় পাতিলেবু খুবই উপকারী। কয়েক চামচ পাতিলেবুর রস কয়েক ফোঁটা নারকেল তেলের সঙ্গে মিশিয়ে নিয়ে আঙুল চুলের গোড়ায় ম্যাসাজ করুন। কয়েক ঘণ্টা রেখে তারপর ভালো করে মাথা ধুয়ে নিন। 

99

পাকা পেঁপের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা ত্বকের সমস্যায় খুব ভালো কাজ করে। পাকা পেঁপে ভালো করে চটকে নিয়ে তার সঙ্গে মধু মিশিয়ে নিন। এই মিশ্রণটি প্যাক হিসেবে মাথায় মাখুন। এর দ্বারা র‍্যাশ বা চুলকুনির সমস্যা থেকে মুক্তি মিলবে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos