লাঞ্চের পর ভয়ানক ঘুম পায়? এটা কিন্তু হতে পারে ফুড কোমা! জেনে নিন বিস্তারিত

বিজ্ঞানের ভাষায়, এটিকে বলা হয় পোস্টপ্রান্ডিয়াল সোমনোলেন্স, যার সহজ অর্থ হল খাওয়ার পরে তন্দ্রা বা অলসতা। অনেকেই ফুড কোমায় আক্রান্ত হয়। ফুড কোমার সবচেয়ে বড় উপসর্গ হল খাবার খাওয়ার পরপরই প্রচণ্ড তন্দ্রাভাব

Parna Sengupta | Published : Aug 28, 2023 7:42 AM IST

অনেকে খাবার খাওয়ার পর খুব অলস হয়ে পড়েন, অনেকেই আবার ঘুমিয়ে পড়েন প্রায়। এ ছাড়াও অনেকের আবার ঘুম না এলেও সারা শরীর জুড়ে আলস্য ও ঝিম ভাব লাগে। আমরা বাঙালিরা একে ভাতঘুম বলি। এই ভাতঘুম বড় প্রিয় আমাদের। তবে অফিস, স্কুল-কলেজ ও নানা কাজের চাপের দৌলতে ছুটির দিন ছাড়া এর সঙ্গে আমাদের সাক্ষাত হয় না বললেই চলে। ছুটির দিন হলে আলাদা কথা। কিন্তু হাতে কাজ নিয়ে ভাতঘুমের আবেশ সারা শরীর জুড়ে থাকলে, তা বেশ কষ্টদায়ক হয়। যে কোনো কাজে মনোনিবেশ করা কঠিন হয়ে পড়ে। সাধারণত প্রায় সব মানুষের ক্ষেত্রেই এমনটা হয়, তবে কিছু মানুষের ক্ষেত্রে এই সমস্যা বেশি হয়। এই সমস্যাকে বলা হয় ফুড কোমা।

একই সাথে, বিজ্ঞানের ভাষায়, এটিকে বলা হয় পোস্টপ্রান্ডিয়াল সোমনোলেন্স, যার সহজ অর্থ হল খাওয়ার পরে তন্দ্রা বা অলসতা। অনেকেই ফুড কোমায় আক্রান্ত হয়। ফুড কোমার সবচেয়ে বড় উপসর্গ হল খাবার খাওয়ার পরপরই প্রচণ্ড তন্দ্রাভাব, বেশিরভাগ লোককে দুপুরের খাবারের পর এর সম্মুখীন হতে হয়। আজ আমরা আপনাদের জানাচ্ছি ফুড কোমা কী এবং কীভাবে শরীরে এর লক্ষণ দেখা যায়।

ফুড কোমা কি

একজন ব্যক্তি অনেক কারণে খাওয়ার পরে অলস এবং শরীরে বেশ ভারি বোধ করেন। অনেক সময় বেশি কার্বোহাইড্রেট খাওয়ার কারণেও এই অবস্থা হয়। এই অবস্থাকে ফুড কোমা বলা হয়। ফুড কোমায়, একজন ব্যক্তি খাবারের পরে তন্দ্রা এবং ক্লান্তি অনুভব করেন এবং বেশিরভাগ লোক দুপুরের খাবারের পরে লক্ষণগুলি অনুভব করে। আসুন আমরা আপনাকে বলি ফুড কোমার সাধারণ লক্ষণগুলি কী কী…

ফুড কোমার সাধারণ লক্ষণ

ঘুমঘুম ভাব

অলসতা

ক্লান্তি

শক্তির অভাব

ফোকাস করতে অক্ষমতা

কারণ কি

চিকিৎসা বিজ্ঞানে, ফুড কোমাকে পোস্টপ্র্যান্ডিয়াল সোমনোলেন্স বলা হয় এবং এটি খুব বেশি খাওয়ার পরে ঘটে। জেনে রাখা ভালো যে একে পোস্ট লাঞ্চ ডিপও বলা হয়। এর অন্যান্য কারণগুলির মধ্যে রয়েছে অতিরিক্ত খাওয়া, রক্ত ​​সঞ্চালনে পরিবর্তন, উচ্চ শর্করা, চর্বি এবং প্রোটিন খাওয়া, মস্তিষ্কে খাবারের প্রভাব এবং ঘুমের হরমোন।

কিভাবে ফুড কোমা প্রতিরোধ করা যায়

বিকেলে হালকা খাবার খান

খাওয়ার কয়েক মিনিট পরে জল পান করুন

রাতে অন্তত সাত ঘণ্টা ঘুমান

খাওয়ার পর কয়েক কদম হাঁটুন

প্রয়োজনে চিকিৎসকের সঙ্গে কথা বলে ভিটামিন বা আয়রন সাপ্লিমেন্ট খান

Share this article
click me!