এই কয়েকটা খাবার খাওয়ার পরে ভুলেও জল পান করবেন না, হতে পারে মৃত্যু! অবশ্যই জেনে নিন নিয়ম

মশলাদার খাবার খাওয়ার পর অতিরিক্ত জল পান করলে হজমের সমস্যা হতে পারে। কিছু মানুষ আছে যাদের খাবার জল না খেলে শেষ হয় না। তবে যখনই খাবার খান, তখন এক গ্লাস জল নিয়ে বসুন, যাতে গলায় কিছু আটকে গেলে সঙ্গে সঙ্গে জল পান করে আরাম পেতে পারেন।

Parna Sengupta | Published : Dec 19, 2023 8:43 PM IST

প্রায়শই আমরা তৈলাক্ত এবং মশলাযুক্ত খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে অতিরিক্ত জল পান করতে শুরু করি। তবে এইভাবে জল পান করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক প্রমাণিত হতে পারে। এটি পরিপাকতন্ত্রকে প্রভাবিত করে। আপনিও যদি এরকম করেন তবে আজ থেকেই এই অভ্যাসটি পরিবর্তন করুন। আসুন জেনে নিই কোন কোন জিনিস খাওয়ার পরপরই জল পান করা উচিত নয়। মশলাদার খাবার খাওয়ার পর অতিরিক্ত জল পান করলে হজমের সমস্যা হতে পারে। কিছু মানুষ আছে যাদের খাবার জল না খেলে শেষ হয় না। তবে যখনই খাবার খান, তখন এক গ্লাস জল নিয়ে বসুন, যাতে গলায় কিছু আটকে গেলে সঙ্গে সঙ্গে জল পান করে আরাম পেতে পারেন।

মশলাদার খাবার খাওয়ার পর জল পান করলে মুখে জ্বালাপোড়া হতে পারে। এছাড়াও, আপনার পেট ফোলা সমস্যাও হতে পারে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, খাবারের এক ঘণ্টা আগে জল পান করা উচিত, খাবারের পরপরই অতিরিক্ত জল পান করলে অনেক স্বাস্থ্য সমস্যা হতে পারে। আসুন দেরি না করে জেনে নেওয়া যাক কোন খাবারগুলি খাওয়ার পর বেশি পরিমাণে খাওয়া উচিত নয়।

তৈলাক্ত খাবার

তৈলাক্ত খাবার খাওয়ার সাথে সাথে জল পান করবেন না। যার কারণে পেটে ভারী হওয়া এবং ফুলে যাওয়ার সমস্যা হতে পারে। খাওয়ার মাত্র ৩০ মিনিট পরে জল পান করুন, এটি আপনার স্বাস্থ্যের জন্য ভাল হবে।

কার্বনেটেড পানীয়

কিছু লোক খাওয়ার সাথে সাথে কার্বনেটেড জল বা সোডা পান করতে পছন্দ করে তবে এটি কিছু লোকের জন্য ফোলাভাব এবং গ্যাসের সমস্যা সৃষ্টি করতে পারে। এতে বদহজমের সমস্যাও হতে পারে।

ভারী খাবার

আপনি যখনই খাবার খান, তার পরপরই প্রচুর পরিমাণে জল পান করেন, এতে আপনার পেটের ভারী ভাব বাড়তে পারে। খাবার খাওয়ার পরপরই প্রচুর পরিমাণে জল পান করা থেকে বিরত থাকুন।

সাইট্রাস ফল

সাইট্রাস ফল যেমন কমলা, আঙ্গুর এবং লেবু ভিটামিন সি সমৃদ্ধ, রসালো এবং প্রচুর জল ধারণ করে। এসব ফল খাওয়ার পরপরই অতিরিক্ত পরিমাণে জল পান করলে হজমে সমস্যা হতে পারে।

দই

দই হজমের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। এটি প্রোবায়োটিক সমৃদ্ধ। খাওয়ার পরপরই জল পান করলে প্রোবায়োটিক নষ্ট হয়ে যায়।

ভাত

ভাত খাওয়ার পর অতিরিক্ত পরিমাণে জল পান করা হজমের জন্য ক্ষতিকর হতে পারে। ভাত খাওয়ার আগে এক গ্লাস জল পান করা ঠিক হলেও ভাত খাওয়ার পর অতিরিক্ত জল পান করা এড়িয়ে চলুন। ভাত খাওয়ার আধ বা এক ঘণ্টা পর জল পান করুন, তা হজম হতে কিছুটা সময় লাগবে এবং পেটে ভারি ভাব থাকবে না।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!