শরীরের ক্ষতি করতে একটা সিগারেটই যথেষ্ট! ধোঁয়ায় টান দেওয়ার সঙ্গে সঙ্গে কী কী হয় জানেন?

একটা সিগারেট খাওয়ার সঙ্গে সঙ্গে শরীরে মারাত্মক প্রভাব পড়তে পারে। কী কী হয় জানেন?

Anulekha Kar | Published : Apr 4, 2024 8:25 AM IST

ধূমপানের অভ্যাস অত্যন্ত ক্ষতিকারক। ধূমপানের কারণে মারাত্মক শারীরিক ক্ষতি হতে পারে। এই তথ্যটি কারও কাছেই অজানা নয়। কিন্তু একটা সিগারেটও শরীরের জন্য কতটা খারাপ জানেন? একটা সিগারেট খাওয়ার সঙ্গে সঙ্গে শরীরে মারাত্মক প্রভাব পড়তে পারে। আসুন জেনে নেওয়া যাক একবার ধূমপান করলেও কী কী ক্ষতি হতে পারে -

শ্বাসকার্যে সমস্যা -

একটা সিগারেটে টান দেওয়ার সঙ্গে সঙ্গে রেসপিরেটরি সিস্টেম-এ বাধা পড়তে পারে। ধূমপান করার ফলে দ্রুত হার্টবিট বেড়ে যায়। যার কারণে রক্ত চাপ বেড়ে গিয়ে স্ট্রোক পর্যন্ত হতে পারে। উচ্চ রক্তচাপের রোগীদের ধূমপান করা একেবারেই অনুচিত।

অক্সিজেনের মাত্রায় প্রভাব ফেলে-

 একবার ধূমপানের কারণেও অক্সিজেনের মাত্রার উপরে মারাত্মক প্রভাব পরে। শরীরে অক্সিজেন লেভেল কমে যায়। সিগারেটে থাকা কার্বন মনোক্সাইড শরীরে অক্সিজেন প্রবাহের উপরে বাধা দেয়। এছাড়াও এর কারণে শ্বাসকস্ট দেখা দেয়।

নার্ভাস সিস্টেমে প্রভাব পড়ে - 

একবার ধূমপান করলেও তা নার্ভাস সিস্টেমের উপরে প্রভাব ফেলে। নিকোটিন ডোপামিন ক্ষরণ করে যার দরুণ তাৎক্ষণিক ভাবে মানসিক ভাবে হালকা লাগলেও এটি দীর্ঘমেয়াদি ভাবে নার্ভের উপরে প্রভাব ফেলতে পারে।

মুখমণ্ডলের রোগের কারণ - 

তামাক জাতীয় দ্রব ক্যান্সারের কারণ। এছাড়াও একটা সিগারেট পান করা মানে দাঁত ও মাড়িতে ক্ষতিকারক প্রভাব ফেলা। দাঁতের উপরে একটি কালো আস্তরণ ফেলতে দায়ী এই সিগারেট।

ত্বকের ক্ষতি করে- 

সিগারেটে থাকা টক্সিন ত্বকে জমে গিয়ে মারাত্মক ক্ষতি হয়। ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা নষ্ট হয়, ব়্যাশ বা ব্রণ জাতীয় সমস্যা দেখা দেয়, ত্বকের রঙ নষ্ট হয়। ত্বক কালো হয়ে যায়। তাই ত্বক ভালো রাখতে কখনও একটা সিগারেটও মুখে নেওয়া চলবে না।

Share this article
click me!