লেবুর খোসা ফেলে দেবেন না, 'এভাবে' ব্যবহার করলে হার মানাবে জীবনদায়ী ওষুধকে!

লেবুর খোসার উপকারিতা :  লেবুর রসের মতোই এর খোসাও স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। কীভাবে এটি ব্যবহার করবেন তা এখানে দেখুন।

Parna Sengupta | Published : Oct 2, 2024 6:05 PM IST

110

সাধারণত আমাদের সকলের বাড়ির ফ্রিজেই লেবু থাকে। ছোট থেকে বড় সকলেই লেবুর রস পান করতে পছন্দ করেন। লেবুর রস ছাড়াও বিভিন্ন খাবারেও ব্যবহার করা হয়। 

210

লেবুতে ভিটামিন সি থাকে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। এছাড়াও এতে থাকা পটাসিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। এছাড়াও লবণ জল এবং লেবুর রস মিশিয়ে মুখ কুলকুচি করলে মুখের ক্ষতিকারক ব্যাকটেরিয়া ধ্বংস হয়।

310

সাধারণত লেবু ব্যবহারের পর আমরা এর খোসা ফেলে দিই। কিন্তু জানেন কি, এর খোসাও অনেক স্বাস্থ্য উপকারে ভরা? হ্যাঁ, লেবুর খোসায় অসংখ্য ঔষধি গুণ রয়েছে। যদি আপনি এটি সম্পর্কে জানেন তবে আপনি এটি আর কখনও ফেলে দেবেন না।

410

লেবুর খোসার পুষ্টিগুণ

লেবুর তুলনায় এর খোসায় বেশি পুষ্টিগুণ রয়েছে। অর্থাৎ লেবুর চেয়ে এর খোসায় ভিটামিন সি, ক্যালসিয়াম, পটাসিয়াম, আঁশ বেশি থাকে।

510

লেবুর খোসার স্বাস্থ্য উপকারিতা

চোখের জন্য ভালো

লেবুর খোসায় থাকা ভিটামিন এ এবং ক্যারোটিনয়েড চোখের স্বাস্থ্যের জন্য খুবই ভালো। এবং এতে থাকা ভিটামিন সি বয়স্কদের দৃষ্টি সমস্যা দূর করতে সাহায্য করে।

610

ক্ষত নিরাময়ে সাহায্য করে

লেবুর খোসা ব্যাকটেরিয়া সংক্রমণ প্রতিরোধে সাহায্য করে তাই এটি ক্ষত দ্রুত নিরাময়ে সাহায্য করে। এছাড়াও এতে সাইট্রিক অ্যাসিড থাকায় ডায়াবেটিস রোগীদের ক্ষত দ্রুত নিরাময়ে সাহায্য করে। এজন্য ক্ষতস্থানে লেবুর খোসা ঘষাতে হবে।

710

বগলের দুর্গন্ধ দূর করে

লেবুর খোসায় থাকা সাইট্রিক অ্যাসিড ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করে। তাই লেবুর খোসার ভেতরের অংশটি বগলে ঘষলে দুর্গন্ধ দূর হয়। তেমনি ফুটন্ত জলে লেবুর খোসা দিয়ে পরে সেই জল তুলায় বা তুলায় ভিজিয়ে বগলে লাগালে দুর্গন্ধ দূর হয়।

810

ব্রণ কমায়

লেবুর খোসা জীবাণু ধ্বংস করার ক্ষমতা রাখে তাই সেই খোসা ফুটন্ত জলে দিয়ে তার সাথে পুদিনা পাতা দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। পরে সেই জল আপনার মুখে লাগালে ব্রণ হতে বাধা দেবে।

910

কোষ্ঠকাঠিন্যের জন্য ভালো

লেবুর খোসায় প্রচুর পরিমাণে আঁশ থাকে তাই এটি কোষ্ঠকাঠিন্যের জন্য খুবই উপকারী। এছাড়াও এটি আলসার নিরাময়ে সাহায্য করে এবং ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।খারাপ কোলেস্টেরল কমায়

লেবুর খোসায় থাকা ক্যালসিয়াম ম্যাগনেসিয়াম পটাসিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এছাড়াও এতে থাকা ফ্লেভোনয়েড শরীরের খারাপ কোলেস্টেরল কমাতে এবং হৃদপিণ্ডকে সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

1010

হাড় মজবুত করে

লেবুর খোসায় প্রচুর পরিমাণে ক্যালসিয়াম এবং ভিটামিন সি থাকে যা হাড়কে সুরক্ষিত করে এবং মজবুত করে।

ক্যান্সার প্রতিরোধ করে

লেবুর খোসা একটি চমৎকার অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে যা ক্যান্সার এবং শরীরের অঙ্গের কোষগুলিকে প্রভাবিত করে এমন রোগ থেকে আমাদের সুরক্ষিত রাখে। এভাবে লেবুর খোসা আমাদের অনেক স্বাস্থ্য উপকার করে, তাই এখন থেকে এটি ফেলে না দিয়ে উপরে বর্ণিত পদ্ধিতে ব্যবহার করে দেখুন। উপকার পাবেন!!

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos