বাইরের লু থেকে নিজেকে বাঁচান, পেট ঠান্ডা রাখতে পাতে থাকুক এই কয়েকটা লোভনীয় ডিশ

অতিরিক্ত তাপ অনেক সময় শরীরের জন্য ক্ষতিকর হতে পারে। সানস্ট্রোক, ডিহাইড্রেশন এবং হিটস্ট্রোক সাধারণ সমস্যা হয়ে উঠেছে। অতএব, আমরা যা খাই তা যাতে শরীর ঠান্ডা রাখে, তার দিকে নজর রাখতে হবে।

Parna Sengupta | Published : Apr 24, 2024 3:58 PM IST

পারদ চড়ছে আর গরম হাওয়া ইতিমধ্যে শরীর থেকে শক্তি শুষে নিচ্ছে। বাইরে চলছে তাপপ্রবাহ। অতিরিক্ত তাপ অনেক সময় শরীরের জন্য ক্ষতিকর হতে পারে। সানস্ট্রোক, ডিহাইড্রেশন এবং হিটস্ট্রোক সাধারণ সমস্যা হয়ে উঠেছে। অতএব, আমরা যা খাই তা যাতে শরীর ঠান্ডা রাখে, তার দিকে নজর রাখতে হবে।

ক্রমবর্ধমান তাপমাত্রার মধ্যে খাওয়ার জন্য ৬টি খাবার

তরমুজ: তাপপ্রবাহের সময় তরমুজ দারুণ খাবার, কারণ এতে জলের পরিমাণ বেশি থাকে যা আপনাকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। এটি প্রয়োজনীয় ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে।

শসা: শসা হল আরেকটি হাইড্রেটিং খাবার যা আপনার শরীরে তরল পূরণ করতে সাহায্য করতে পারে। এতে ক্যালোরি কম এবং এতে ইলেক্ট্রোলাইট থাকে, যা হাইড্রেশন বজায় রাখার জন্য গুরুত্বপূর্ণ।

পাতাযুক্ত সবুজ শাকসব্জি: আপনার খাদ্যতালিকায় শাক-সব্জি যেমন পালং শাক এবং লেটুস অন্তর্ভুক্ত করুন কারণ এগুলিতে প্রচুর পরিমাণে জল রয়েছে এবং ভিটামিন এ, সি এবং কে এর মতো প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে।

বেরি: স্ট্রবেরি, ব্লুবেরি এবং রাস্পবেরির মতো বেরিগুলি কেবল সুস্বাদু নয়, হাইড্রেটিংও। এগুলি অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইবার এবং ভিটামিনে ভরপুর।

সাইট্রাস ফল: কমলালেবু, লেবু এবং মুসুম্বি হাইড্রেটিং ফল যা ভিটামিন সি সমৃদ্ধ, যা গরম আবহাওয়ায় আপনার ইমিউন সিস্টেমকে সমর্থন করতে পারে।

নারকেল জল: নারকেল জল একটি প্রাকৃতিক ইলেক্ট্রোলাইট-সমৃদ্ধ পানীয় যা ঘামের কারণে হারানো তরল এবং খনিজগুলি পূরণ করতে সাহায্য করতে পারে। এটি একটি রিফ্রেশিং এবং হাইড্রেটিং বিকল্প।

ক্রমবর্ধমান তাপমাত্রার মধ্যে এড়াতে ৫টি খাবার

ক্যাফিনযুক্ত পানীয়: কফি, চা এবং এনার্জি ড্রিঙ্কের মতো পানীয় যাতে ক্যাফিন থাকে সেগুলি প্রভাব ফেলতে পারে। এতে শরীরের জল কমে যেতে পারে। তাপপ্রবাহের সময় আপনার এই পানীয়গুলি কম পান করুন।

অ্যালকোহল: অ্যালকোহল আপনার শরীরকে ডিহাইড্রেট করতে পারে এবং শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রন করার ক্ষমতাকে নষ্ট করতে পারে। গরম আবহাওয়ায় অ্যালকোহল পান এড়িয়ে চলা বা কম করাই ভালো।

মশলাযুক্ত খাবার: মশলাদার খাবার শরীরের তাপ বাড়াতে পারে এবং আপনাকে গরম অনুভব করতে পারে। হালকা স্বাদের জন্য বেছে নিন এবং তাপপ্রবাহের সময় অতিরিক্ত মশলাদার খাবার এড়িয়ে চলুন।

ভারী, চর্বিযুক্ত খাবার: ভারী, চর্বিযুক্ত বা উচ্চ চর্বিযুক্ত খাবার গরম আবহাওয়ায় আপনাকে অলস এবং অস্বস্তিকর বোধ করতে পারে। ওজন কমানোর অনুভূতি এড়াতে হালকা, সহজে হজমযোগ্য খাবার বেছে নিন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!