শারীরিক সুস্থতা বজায় রাখতে খাদ্যাভ্যাসে আনুন এই কয়টি পরিবর্তন, দেখে নিন কী কী

প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন থেকে শুরু করে পটাশিয়াম, ম্যাগনেশিয়ামের মতো খনিজ উপাদান রাখার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। তবে, শুধু হিসেব করে এই কয়টি গুণে সমৃদ্ধ খাবার খেলে হবে না। তা খাওয়ার সময় মেনে তলুন এই কয়টি বিশেষ টিপস।

Web Desk - ANB | Published : Nov 21, 2022 1:18 AM IST

 

সুস্থ থাকতে প্রয়োজন সঠিক খাদ্যাভ্যাস। রোজ পুষ্টিকর খাবার খেলে যে কোনও শারীরিক জটিলতা থেকে মুক্তি পাওয়া সম্ভব। সে কারণে প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন থেকে শুরু করে পটাশিয়াম, ম্যাগনেশিয়ামের মতো খনিজ উপাদান রাখার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। তবে, শুধু হিসেব করে এই কয়টি গুণে সমৃদ্ধ খাবার খেলে হবে না। তা খাওয়ার সময় মেনে তলুন এই কয়টি বিশেষ টিপস।

সঠিক সময় খাবার খাওয়া খুবই প্রয়োজন। এই ভুল আমরা অধিকাংশ করে থাকি। সুস্থ থাকতে চাইলে রোজ সঠিক সময় খাবার খেতে হবে। সকাল ৮.৩০ এর মধ্যে সেড়ে ফেলুন ব্রেকফাস্ট। দুপুরের খাবার খান ১২টা থেকে ১টার মধ্যে। আর রাতের খাবার শেষ করুন ৮ থেকে ৮,৩০ এর মধ্যে। এতে মিলবে উপকার।

সঠিক পরিমাণে খাবার খান। এই ভুল আমরা অনেকে করে থাকি। রোজ সবজি ও ফল খাই ঠিকই কিন্তু তা পরিমাণ মতো খাওয়া হয় না। এতে তেমন কোনও উপকার মেলে না। তাই রোজ সঠিক পরিমাণে সবজি ও ফল খান। তাহলে যেমন যে কোনও শারীরিক জটিলতা থেকে দূরে থাকবেন। তেমনই ঘটবে শারীরিক উন্নতি।

 

জল খান প্রচুর পরিমাণে। অজান্তেই আমরা ডিহাইড্রেশনের সমস্যায় ভুগে থাকি। এতে বৃদ্ধি পায় নানান জটিলতা। রোজ ৭ থেকে ৮ গ্লাস করে জল পান করুন। তা না হলে দেখা দেবে নানান সমস্য।

চিনি ও নুন সীমিত করুন। চিনি ও নুন আমাদের শরীরের জন্য খুবই ক্ষতি কর। এটি নানান শারীরিক জটিলতা বৃদ্ধি করে থাকে। তাই সুস্থ থাকতে তাইলে যতটা পারবেন চিনি ও নুন এই দুই খাবারের থেকে দূরে থাকুন।

তেমনই খাদ্যতালিকায় যোগ করুন ভিটামিন ডি জাতীয় খাবার। আজকাল অনেকেই ভিটামিন ডি-এর অভাবে ভুগছে। এটি নানান শারীরিক জটিলতা তৈরি করে। তাই খাদ্যাতালিকায় রাখুন ভিটামিন ডি। ডিমের সাদা অংশ, অয়েলি মাছ, দুধ ও জুস খেতে পারেন। এমন খাবার রাখুন ব্রেকফাস্টে। দ্রুত মিলবে উপকার।

এর সঙ্গে সুস্থ থাকতে রোজ যোগা করুন। দিনে অন্তত ৩০ মিনিট হাঁটুন। সারা দিন শারীরিক ভাবে যতটা পারহেন অ্যাক্টিভ থাকতে হবে। তবেই সুস্থ থাকা সম্ভব। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। এবার থেকে মেনে লুন এই সকল টিপস। স্বাস্থ্যের উন্নতি ঘটাতে বেশ উপকারী এই সকল টোটকা। 

 

আরও পড়ুন-

মেথির গুণে মুক্তি পান খুশকি থেকে, রইল শীতের বিশেষ টোটকার হদিশ, দেখে নিন কী করবেন

লেবুর রস ও বেকিং সোডা দিয়ে বানিয়ে ফেলুন ফেসমাস্ক, রইল এর গুণের খোঁজ

ঘরেই তৈরি করুন এই হোম মেড স্ক্রাব, যার ফলে শীতকালেও হাত থাকবে নরম ও সুন্দর 

 

 

Share this article
click me!