ওজন কমাতে ইন্টারমিটেন্ট ফাস্টিং করছেন? মাথায় রাখুন এই তিনটি জিনিস, সামান্য ভুলে হতে পারে বিপদ

মেদ কমাতে ইন্টারমিটেন্ট ফাস্টিং করলেই হল না। সঠিক পদ্ধতি জেনে তবেই ইন্টারমিটেন্ট ফাস্টিং করুন। এটি কঠিন ডায়েট। তাই সামান্য ভুলে আপনার ক্ষতি হতে পারে। জেনে নিন কী কী করবেন।

Web Desk - ANB | Published : Mar 18, 2023 5:29 AM IST

বাড়তি মেদ নিয়ে সকলেই থাকেন চিন্তিত। বাড়তি মেদ ঝেড়ে ফেলতে কেউ কঠিন এক্সারসাইজ করেন তো কেউ ডায়েটিং করেন। আজ রইল ওজন কমানোর সহজ উপায়। অনেকেই ওজন কমাতে ইন্টারমিটেন্ট ফাস্টিং করার পরিকল্পনা করে থাকেন। অল্প অল্প উপবাস করে ওজন কমানোর এটি একটি সহজ পদ্ধতি। তবে, মেদ কমাতে ইন্টারমিটেন্ট ফাস্টিং করলেই হল না। সঠিক পদ্ধতি জেনে তবেই ইন্টারমিটেন্ট ফাস্টিং করুন। এটি কঠিন ডায়েট। তাই সামান্য ভুলে আপনার ক্ষতি হতে পারে। জেনে নিন কী কী করবেন।

ইন্টারমিটেন্ট ফাস্টিং করতে গেলে ১২ থেকে ১৬ ঘন্টা খাবারের গ্যাপ দিতে হবে। যেমন সকালে হয়তো ভারী জলখাবার খেলেন। এবার অন্তত ১২ থেকে ১৬ ঘন্টা পর আবার খাবেন। মাঝের সময় জল কিংবা খুব বেশি হলে ফলের রস পান করতে পারেন। ইন্টারমিটেন্ট ফাস্টিং করতে গেলে সপ্তাহে টানা দুদিন বা টানা তিন দিন এমন উপবাস করতে হয়। আবার মাঝে বিরতি দিয়ে ফের করতে হয় ইন্টারমিটেন্ট ফাস্টিং। কিন্তু, ইন্টারমিটেন্ট ফাস্টিং করার সময় মাথায় রাখুন এই কয়টি গুরুত্বপূর্ণ জিনিস।

মেনু তৈরি করে নিন সবার আগে। সপ্তাহের কোন দিন কী খাবের। আর কখন কী কী খাবেন তা ছকে নিন। এমনকী, কোন সময় কী খাবেন। কোন কোন খাবারের মধ্যে কতটা সময় গ্যাপ দেবেন তা সব ছকে নিন। এতে ডায়েটিং এর সময় কোনও রকম সমস্যা দেখা দেবে না।

স্বাস্থ্যকর ফ্যাট যোগ করুন তালিকাতে। খাদ্যতালিকাতে যোগ করুন স্বাস্থ্যকর ফ্যাট। অধিকাংশ ডায়েটিং করতে গেলে পুরোপুরি সকল ফ্যাট বাদ দিয়ে থাকেন তালিকা থেকে। কিন্তু, এই ভুল একেবারে নয়। স্বাস্থ্যকর ফ্যাট যোগ করুন আপনার তালিকাতে। তা না হলে বাড়বে সমস্যা। সঙ্গে পুষ্টিকর খাবার রাখুন তালিকাতে। প্রোটিন, ভিটামিন থেকে শুরু করে সকল পুষ্টিগুণ রাখুন তালিকাতে মিলবে উপকার।

জল খান নিয়ম করে। ডায়েটিং-এর সময় জল কম খেলে দেখা দেয় সমস্যা। রোজ ৭ থেকে ৮ গ্লাস জল পান করুন। এই সময় উপবাসের কারণে শরীরে জলের অভাব দেখা দেয়। তাই আর এই ভুল নয়। পর্যাপ্ত জল পান করা প্রয়োজন। তা না হলে ডিহাইড্রেশনের সমস্যায় ভুগতে পারেন। ওজন কমাতে ও সুস্থ থাকতে মেনে চলুন এই বিশেষ টিপস।

 

আরও পড়ুন

Coronavirus News: বিশ্ব জুড়ে আবার ফিরে আসছে আতঙ্ক, ইজ়রায়েলে পাওয়া গেল করোনার নতুন ভ্যারিয়েন্ট

কলকাতা সম্পর্কে ১০টি অবাক করা তথ্য, যা আবারও তিলোত্তমার প্রেমে পড়তে আপনাকে বাধ্য করবে

liver cirrhosis: লিভার সিরোসিস চিহ্নিত করে গেলে দ্রুত নিরাময় সম্ভব, জেনে নিন এর পাঁচটি উপসর্গ সম্পর্কে

Share this article
click me!