টয়লেটে মোবাইল ব্যবহার করেন? জেনে নিন কী মারাত্মক ক্ষতি হচ্ছে আপনার স্বাস্থ্যের

মোবাইল নিয়ে বাথরুমে যাওয়া অনেকেরই অভ্যেসে পরিণত হয়েছে। তবে, জানেন কি এতে কি পরিমাণ ক্ষতি হচ্ছে আপনার স্বাস্থ্যের?

Sayanita Chakraborty | Published : Dec 6, 2023 3:03 AM IST

বর্তমানে আমরা সকলে মোবাইলের ওপর নির্ভর করে থাকি। শপিং থেকে জরুরি কাজ সম্পন্ন করতে, কারও সঙ্গে যোগাযোগ করতে কিংবা বিনোদনের জন্য সকলেই নির্ভরশীল মোবাইলের ওপর। আবার অনেকে আছেন যারা সারাদিন কারণ ছাড়া স্ক্রল করে চলেছেন মোবাইল। তেমনই কেউ বাথরুমে গিয়ে পর্যন্ত মোবাইল ত্যাগ করতে পারেন না। মোবাইল নিয়ে বাথরুমে যাওয়া অনেকেরই অভ্যেসে পরিণত হয়েছে। তবে, জানেন কি এতে কি পরিমাণ ক্ষতি হচ্ছে আপনার স্বাস্থ্যের?

জানা গিয়েছে, সব থেকে বেশি নোংরা ও জীবাণু থাকে বাথরুমে। অনেকে সেই বাথরুম সঠিক ভাবে পরিষ্কার করেন না। আবার অনেকে পরিষ্কার করলেও তা আবার দ্রুত নোংরা করে ফেলেন। তাই ঘর গোছানোর সঙ্গে রোজ নিয়ম করে বাথরুম পরিষ্কার করার অভ্যেস রপ্ত করুন। তা না হলে জীবাণু থেকে মুক্তি পাওয়া কঠিন। রোজ বাথরুম পরিষ্কার না করলে সেখানে জীবাণু থেকে যায়। আর আপনি বাথরুমের যেখানেই মোবাইল রাখুন না কেন সেই জীবাণু আপনার ফোনের সংস্পর্শে আসে। পর তা আপনার শরীর ছড়ায়। তাই জীবাণু সংক্রমণ থেকে বাঁচতে চাইলে এই অভ্যেস ত্যাগ করুন।

তেমনই অধিক মোবাইল ব্যবহার শারীরিক ও মানসিক সমস্যার কারণ হতে পারে। এমন অনেকেই আছেন যারা সারাদিন কারণ ছাড়া মোবাইল স্ক্রল করে থাকেন। এর থেকে সমস্যা তৈরি হতে পারে। টেকনোফোবিয়া দেখা দেয় অনেকের। এর কারণে মোবাইল ছাড়া থাকতে পারেন না। তেমনই সারাক্ষণ সোশ্যাল মিডিয়া ঘেঁটে চলার কারণে মানসিক চাপ দেখা দেয় অনেকের। তাই প্রয়োজন ছাড়া মোবাইল যতটা পারবেন এড়িয়ে চলুন। তেমনই ভুলেই বাথরুমে মোবাইল নিয়ে যাবেন না। এতে তৈরি হতে পারে সমস্যা।

 

আরও পড়ুন

Health Tips: এক কাপ চা, না কি কফিতে চুমুক- জানুন কোনটি সবথেকে স্বাস্থ্যকর

Hot Water Benefits: ঋতুচক্র, হাঁটুর ব্যথা থেকে শুরু করে চুল পড়া বা ব্রণর সমস্যা, সব রোগের দাওয়াই হতে পারে একগ্লাস গরম জল

Share this article
click me!

Latest Videos

PM Modi : প্রথম রাশিয়া সফরে প্রধানমন্ত্রী, পুতিনের দেশে উষ্ণ অভ্যর্থনা মোদীকে
Nadia News: শৌচালয়ের ভিতরে বসে মেয়ে কে পড়াতে ব্যস্ত মা,অভাবনীয় দৃশ্য রানাঘাট আদালত চত্বরে
Suvendu Adhikari : 'পরশু দিন থেকেই শুরু হবে...' সুকান্তকে পাশে নিয়ে বড় বার্তা শুভেন্দুর! দেখুন
Dilip Ghosh : 'সবাই কে নিয়ে সুখী থাকতে হয় একা একা কেউ সুখী হয় না' বিশেষ বার্তা দিলীপ ঘোষের
বৃহত্তর ষড়যন্ত্র! জড়িত ২ তৃণমূল নেতা, 'বোমা তৃণমূলের ভিত্তি' ধুয়ে দিলেন Samik Bhattacharya | BJP |