Plastic vs paper: প্ল্যাস্টিকের কাপের তুলনায় কোনও অংশকেই কম ক্ষতিকর নয় কাগজের কাপ, রইল গবেষণা রিপোর্ট

প্ল্যাস্টিকের কাপ বা গ্লাসের মতই ক্ষতিকর কাগজের গ্লাস বা কাপ। সুইডেনের গোথেনবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষকদের রিপোর্ট অনুযায়ী প্ল্যাস্টিক বা কাগজের গ্লাস বা কাপ কোনওটাই স্বাস্থ্যের জন্য উপকারী নয়।

 

Saborni Mitra | Published : Aug 28, 2023 1:18 PM IST / Updated: Aug 28 2023, 09:49 PM IST

প্ল্যাস্টিকের গ্লাসে গরম কিছু খাওয়ার অত্যান্ত ক্ষতিকর। ঠান্ডা জিনিসও খেতে নিষেধ করেন বিশেষজ্ঞরা। অনেকেই বলেন প্ল্যাস্টিকের গ্লাস বা কাপে খাওয়া শরীরে নানা ধরনের রোগের উপদ্রব ডেকে আনার সামিল। তাই পথচলতি মানুষ অধিকাংশ সময়ই ভরসা রাখেন কাগজের কাপ বা গ্লাসের ওপর। চা -কফি তো বটেই অনেকে কোল্ডড্রিংস খাওয়ার জন্যও কাগজের গ্লাস পছন্দ করেন। কিন্তু নিজের অজান্তেই তার ক্ষতি ডেকে আনছেন।

সম্প্রতি গবেষণা অনুযায়ী প্ল্যাস্টিকের কাপ বা গ্লাসের মতই ক্ষতিকর কাগজের গ্লাস বা কাপ। সুইডেনের গোথেনবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষকদের রিপোর্ট অনুযায়ী প্ল্যাস্টিক বা কাগজের গ্লাস বা কাপ কোনওটাই স্বাস্থ্যের জন্য উপকারী নয়। তারা প্রজাপতি, মশার লার্ভার ওপর বিভিন্ন উপকরণ নিয়ে তৈরি ডিসপোজেবল কাপের প্রভাব পরীক্ষা করেই এই প্রতিবেদন প্রকাশ করেছেন।

গবেষকদের দাবি তারা একটি কাগজের কাপ আর একটি প্ল্যাস্টিকের কাপগুলিকে কয়েক সপ্তাহের জন্য ভেজা পলি ও জলে রেখেছিলেন। তবে তার মধ্যেই কীভাবে লিচড রাসায়নিগুলি লার্ভাকে প্রভাবিত করতে পারে তা দেখার জন্য। বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞানের ধ্যাপক বেথানি কার্নি অ্যালমরোথ বলেছেন, সমস্ত মশার লার্ভা দ্রুত বৃদ্ধি পাচ্ছে।

খাবার প্যাকেজিং উৎপাদন ব্যবহার করা হয় যে কাগজে তার একটি পৃষ্ঠেক পরীক্ষা করার প্রয়োজন রয়েছে। এই প্ল্যাস্টিক আপনার াপনার হাতের কফি থেকে কাগজকে রক্ষা করে। আডকাল প্ল্যাস্টিকের ফিল্ম প্রায়ই পলিল্যাকটাইড, পিএলএ ও একধরনের বায়োপ্ল্যাস্টিক দিয়ে তৈরি করা হয়। তাই সেটি তুলনায় কম ক্ষতিকর।

ছেলে বৌদ্ধ মহিলাকে নিয়ে পালিয়েছে, পদ হারিয়ে সন্তানের কৃতকর্মের ফল ভোগ করছেন বাবা

বায়োপ্ল্যাস্টিকগুলি জীবাশ্ম জ্বালানির পরিবর্তে জীবাশ্ম জ্বালানির পরিবর্তে পুনর্নবিকরণযোগ্য সংস্থান থেকে উৎপাদিত হয় যেমনটি বাজারে এখন পাওয়া যায়। বর্তমানে ৯৯ শতাংশ প্ল্যাস্টিক ভুট্টা বা আখের খোসা থেকে তৈরি করা হয়। এগুলিকে পিএলএ বলা হয়।

PLA কে প্রায়ই বায়োডিগ্রেডেবল হিসাবে গণ্য করা হয়, যার অর্থ সঠিক অবস্থার অধীনে এটি তেল-ভিত্তিক প্লাস্টিকের চেয়ে দ্রুত ভেঙে যেতে পারে, তবে এটি এখনও বিষাক্ত হতে পারে, এনভায়রনমেন্টাল পলিউশন জার্নালে প্রকাশিত একটি গবেষণা অনুসারে।

Health News: স্মৃতিশক্তি বাড়াতে অপরিহার্য খেজুর, জানুন নিয়মিত পাতে খেজুর রাখার ৫টি উপকারিতা

এক গবেষক বলেছেন, একটি ঝুঁকি থাকতে পারে, যে প্ল্যাস্টিক প্রকৃতিতে থেকে যায়। ফলস্বরূপ মাইক্রোপ্ল্যাস্টিকগুলি অন্যান্য প্ল্যাস্টিকগুলির মত প্রাণী ও মানুষ ধ্বংস করতে পারে। তবে বায়োপ্ল্যাস্টিকগুলিতে অনেক কম পরিমাণে রাসায়নিক থাকে। তাই এটি কম ক্ষতিকারক। প্ল্যাস্টিকের কিছু রাসায়নিক বিষাক্ত বলে পরিচিত। তবে বাকিগুলি সম্পর্কে এখনও গবেষণার প্রয়োজন রয়েছে। তাই কাগজের প্যাকেজিং অন্যান্য উপকরণের তুলনায় স্বাস্থ্যের জন্য বিশেষ ঝুঁকিপূর্ণ বলেও মনে করছেন বিজ্ঞানীরা।

গোপন অভিসারে ইব্রাহিম-পালক, হঠাৎ ক্যামেরা সামনে পড়তেই বাড়ল অস্বস্তি

 

Share this article
click me!