রোজই কি প্লাস্টিকে মোড়া খাবার খাচ্ছেন? ক্রমশ হারিয়ে ফেলবেন আপনার পুরুষত্ব! সাবধান হন আজই

টোকিও বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা মাইক্রোপ্লাস্টিকের মানুষের শরীরে প্রভাব নিয়ে গবেষণা করেছেন। এর ফলে অন্ত্র, পাকস্থলী, কিডনির ক্ষতি হয়। তারা বলেছেন, খাবারের সাথে অদৃশ্য মাইক্রোপ্লাস্টিক আমাদের পেটে যায় এবং আমাদের যৌন ক্ষমতার উপর খারাপ প্রভাব ফেলে।

Parna Sengupta | Published : Oct 13, 2024 3:06 AM IST

আপনি কি সুইগি বা জোমাটো থেকে রুটি, কুলচা, পনির বাটার মাসালা অর্ডার করেন? এগুলি প্লাস্টিক বা অ্যালুমিনিয়াম ফয়েলে মুড়ে আনা হয়। রাস্তার ধারের কোনো হোটেল থেকে নানা রকম খাবার কিনে প্লাস্টিকে মুড়ে বাড়িতে নিয়ে খান। এগুলি প্লাস্টিকের পাত্রেও দেওয়া হয়। খেতে সুস্বাদু, কোনো সমস্যা নেই। কিন্তু প্রতিদিন কি এভাবে প্লাস্টিকের পাত্রে খাবার খাচ্ছেন?

এছাড়াও, প্যাকেটজাত খাবার খাওয়ার অভ্যাস কি আছে? যেমন প্লাস্টিকের প্যাকেটে থাকা চিপস, কুরকুরে, ইত্যাদি। এগুলিও কি প্রতিদিন খান? তাহলে আপনার পুরুষত্বের ক্ষতি হচ্ছে।

Latest Videos

এটা সত্য। বহুদিনের গবেষণার পর বিজ্ঞানীরা এই তথ্য পেয়েছেন। টোকিও বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা মাইক্রোপ্লাস্টিকের মানুষের শরীরে প্রভাব নিয়ে গবেষণা করেছেন। এর ফলে অন্ত্র, পাকস্থলী, কিডনির ক্ষতি হয়। তারা বলেছেন, খাবারের সাথে অদৃশ্য মাইক্রোপ্লাস্টিক আমাদের পেটে যায় এবং আমাদের যৌন ক্ষমতার উপর খারাপ প্রভাব ফেলে।

পুরুষদের ক্ষেত্রে এটি শুক্রাণু নষ্ট করে। অর্থাৎ অণ্ডকোষে শুক্রাণু উৎপাদনকারী গ্রন্থিতে মাইক্রোপ্লাস্টিক জমা হয়ে শুক্রাণুর গতিশীলতা কমিয়ে দেয়। মাইক্রোপ্লাস্টিক নিউরোএন্ডোক্রাইন ব্যবস্থাকে ব্যাহত করতে পারে। এটি যৌন হরমোনের উৎপাদনে প্রভাব ফেলে। এটি পুরুষদের রক্ত-অণ্ডকোষ প্রবাহে বাধা সৃষ্টি করতে পারে, যা শুক্রাণু উৎপাদনকে দুর্বল করে।

মহিলাদের ক্ষেত্রে, মাইক্রোপ্লাস্টিক ডিম্বাশয়ের ক্ষয় এবং এন্ডোমেট্রিয়াল হাইপারপ্লাসিয়া সৃষ্টি করতে পারে। অর্থাৎ ডিম্বাশয়ে ডিম্বাণু উৎপাদনে ব্যাঘাত ঘটায়। এর ফলে বিকলাঙ্গ শিশুর জন্ম হতে পারে।

প্লাস্টিকে থাকা থ্যালেট, বিসফেনল এ (বিপিএ) এবং অন্যান্য এন্ডোক্রাইন-ব্যাঘাতকারী রাসায়নিক (ইডিসি) আপনার শরীরের হরমোন উৎপাদন এবং কার্যকলাপে হস্তক্ষেপ করতে পারে। এই রাসায়নিকগুলি প্লাস্টিক, প্রসাধনী, ব্যক্তিগত যত্নের পণ্য এবং রুম ফ্রেশনারে পাওয়া যায়।

পরিবেশে কম মাত্রায় থাকলেও, মানুষ প্রতিদিন অনেক ইডিসির সংস্পর্শে আসে। একজন ব্যক্তি যত বেশি প্লাস্টিকের রাসায়নিক এবং ইডিসির সংস্পর্শে আসবে, তার শরীর এবং প্রজনন ক্ষমতার উপর তত বেশি প্রভাব পড়বে। অর্থাৎ তার যৌন ক্ষমতা কমে যাবে। মহিলাদের ক্ষেত্রেও একই ঘটনা ঘটে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

Shantipur-এর কুমারী পুজোয় ভক্তদের ভিড়! বিরাট আয়োজন শান্তিপুরের রামকৃষ্ণ মিশনে | Durga Puja 2024
মহানবমীর কুমারী পুজো সরাসরি, সন্তোষ মিত্র স্কোয়ার থেকে | Durga Puja | Bangla News
Durga Puja 2024 Live: মহাঅষ্টমীর পুজো সন্তোষ মিত্র স্কয়ারে, দেখুন সরাসরি
অষ্টমীতে উপচে পড়া ভিড় Baksara উদয় সমিতিতে! ঢাকের তালে চলে দেবীর আরাধনা! | Durga Puja 2024
আরও তীব্র আন্দোলন! আরও চাপে মমতা! আমরণ অনশনে যোগ আরও দুই জুনিয়র ডাক্তারের | Kolkata Doctor News