এই তাপপ্রবাহে সুস্থ থাকতে চা-কফি ও অ্যালকোহলকে বিদায় জানান,পরামর্শ স্বাস্থ্য মন্ত্রকের

গরমে ঘর থেকে বের হওয়া নিজের কাছেই একটা চ্যালেঞ্জ। তাপপ্রবাহের তাণ্ডবে বিপর্যস্ত গোটা ভারত। জানলে অবাক হবে যে দার্জিলিং-এর মত জায়গায়তেও এই বছরে বেশ কিছু হোলেট রুমে ফ্যান সেট করতে হয়েছে।

 

Web Desk - ANB | Published : Jun 11, 2023 2:01 AM IST / Updated: Jun 11 2023, 07:36 AM IST

এই গরমে যতক্ষণ ঘরের ভিতরে থাকবেন ততক্ষণ ঠিক আছে, কিন্তু বাইরে বেরোতেই এমন গরম হয়ে যায় যে মৃত্যু প্রতিটা পদে অপেক্ষা করতে থাকে। এটা ঠিক যে গরমে ঘর থেকে বের হওয়া নিজের কাছেই একটা চ্যালেঞ্জ। তাপপ্রবাহের তাণ্ডবে বিপর্যস্ত গোটা ভারত। জানলে অবাক হবে যে দার্জিলিং-এর মত জায়গায়তেও এই বছরে বেশ কিছু হোলেট রুমে ফ্যান সেট করতে হয়েছে।

তাই এই বছর গরমে ডিহাইড্রেশন, অবসাদ এবং হিটস্ট্রোক সবাইকে চিন্তিত করে রেখেছে। ডিহাইড্রেশন এড়াতে বাড়িতে থাকা বা এসিতে থাকা খুবই জরুরি। এই প্রচণ্ড গরম থেকে বাঁচতে বিশেষ কিছু বিষয়ের প্রতি আমাদের খেয়াল রাখতে হবে। সম্প্রতি, উত্তর ভারতের মানুষের সমস্যার কথা মাথায় রেখে তাপপ্রবাহ এড়াতে স্বাস্থ্য মন্ত্রক কিছু মৌলিক মন্ত্র দিয়েছে। যা অনুসরণ করে আপনি এই গরমকে হারাতে পারেন।

'স্বাস্থ্য মন্ত্রক'-এর মতে, মানুষ যদি তাপপ্রবাহ এড়াতে চায়, তাহলে তাদের জীবনযাত্রা থেকে কিছু জিনিস পুরোপুরি সরিয়ে ফেলতে হবে। সরকার মানুষকে অ্যালকোহল, চা, কফি এবং কার্বনেটেড কোমল পানীয় এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে। কারণ এতে শরীরের বেশি তরল ক্ষয় হতে পারে। উচ্চ প্রোটিনযুক্ত খাবার ও বাসি খাবার না খাওয়ার পরামর্শ দিয়েছে মন্ত্রণালয়।

স্বাস্থ্য মন্ত্রকের মতে, আপনি যদি তাপপ্রবাহ এড়াতে চান তবে আপনাকে প্রতিদিন প্রচুর পরিমাণে জল পান করতে হবে। কারণ হাইড্রেটেড থাকা খুবই গুরুত্বপূর্ণ। ডিহাইড্রেশনের কারণে শরীরে দুর্বলতা, ক্লান্তিসহ নানা ধরনের রোগের সৃষ্টি হয়।

আরও পড়ুন- ভারতে ঘটছে 'ডায়াবেটিস বিস্ফোরণ', যুক্তরাজ্যের এক রিপোর্টে মিলল চাঞ্চল্যকর এই তথ্য

আরও পড়ুন- লিচু তো অনেক হলো এবার জানুন এর খোসার উপকারিতা, জানলে ভবিষ্যতে আর ফেলবেন না

আরও পড়ুন- এই উপায়ে যদি পাতে রাখেন আম দ্রুত নিয়ন্ত্রণে আসবে বাড়তি ওজন, জেনে নিন এর সঠিক নিয়ম

 

এর সঙ্গে এটাও বলা হয়েছে যে যাই খাবেন চিন্তা ভাবনা করে খান। এই গরমে ঘণ্টার পর ঘণ্টা রান্না করা থেকে বিরত থাকুন। রান্নার সময় ঘরের দরজা-জানালা খুলে রাখুন। অ্যালকোহল, চা-কফি পান থেকে বিরত থাকুন। এছাড়াও ঠান্ডা পানীয় পান করা এড়িয়ে চলুন কারণ এটি আপনার শরীরের জন্য অত্যন্ত বিপজ্জনক। উচ্চ প্রোটিন জাতীয় খাবার খাওয়া এড়িয়ে চলুন। ভারী জামাকাপড় এড়িয়ে চলুন, পরিবর্তে হালকা এবং সুতির কাপড় পরিধান করুন। সুস্থ থাকুন প্রয়োজনে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

 

Share this article
click me!