কেন দেখা দেয় ইটিং ডিসঅর্ডারের সমস্যা, জেনে নিন এই রোগের একাধিক লক্ষণ প্রসঙ্গে

কেউ খাবার নিয়ে অত্যাধিক খুঁতখুঁতে। তো কেউ যা পাচ্ছেন সব খান। এমন হতে পারে ইটিং ডিসঅর্ডারের সমস্যা দেখা দিলে। জেনে নিন মূলত কী কারণে দেখা দেয় ইটিং ডিসঅর্ডারের সমস্যা।

Web Desk - ANB | Published : Nov 18, 2022 10:34 AM IST

খাওয়া নিয়ে অনেকেই খুঁত খুঁতে। কোন খাবারে কতটা পরিমাণ ক্যালোরি আছে, কতটা গুণ আছে সব মেপে খান অনেকে। তেমনই এমন অনেকে আছেন যারা আগে-পিছে না ভেবে খেতে পারেন। খাওয়ার দাওয়া নিয়ে সকলের আলাদা মানসিকতা। কেউ খাবার নিয়ে অত্যাধিক খুঁতখুঁতে। তো কেউ যা পাচ্ছেন সব খান। বিশেষজ্ঞের মতে, খাওয়া নিয়ে এমন সমস্যা হলে তা এক ধরনের মানসিক সমস্যার মধ্যে পড়ে। যারা ইটিং ডিসঅর্ডারের সমস্যায় ভুগছেন তাদের মধ্যে দেখা যায় এমন লক্ষণ। আজ জেনে নিন মূলত এই তিন কারণে দেখা দেয় ইটিং ডিসঅর্ডারের সমস্যা। দেখে নিন কেন হয় এমনটা।

বংশগত কারণে হতে পারে ইটিং ডিসঅর্ডারের সমস্যা। পরিবারের কোনও সদস্যের এমন সমস্যা থাকলে তা আপনার মধ্যেও দেখা দিতে পারে। তাই যদি খাবার নিয়ে আপনার মানসিক অবস্থার পরিবর্তন লক্ষ্য করেন তাহলে চিকিৎসকের পরমার্শ নিন।

যাদের মানসিক কোনও সমস্যা থাকে তারা ইটিং ডিসঅর্ডারের সমস্যার আক্রান্ত হতে পারেন। তাই এমন কোনও রোগী থাকলে আপনার বাড়িতে নিয়মিত তার পরীক্ষা করান।

মানসিক চাপ অনেক সময় এই সমস্যার কারণ হতে পারে। অফিসে কাজের চাপ, সংসারের চাপ থেকে শুরু করে নানা কারণে মানসিক চাপে ভুগছেন অনেকেই। এই মানসিক চাপের কারণে দেখা দিচ্ছে ইটিং ডিসঅর্ডারের মতো কঠিন সমস্যা। যদি নিজের খাবার ইচ্ছার প্রসঙ্গে কোনও অসঙ্গতি লক্ষ করে থাকেন তাহলে সতর্ক হন। ইটিং ডিসঅর্ডারের সমস্যা হতে পারে। ইটিং ডিসঅর্ডারের শুরুতেই চিকিৎসা করে নিন। সময় থাকতে চিকিৎসা শুরু হলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

রোগের লক্ষণ-

ছোট খাটো অজুহাতে খাবার না খাওয়া ইটিং ডিসঅর্ডারের লক্ষণ। যারা একেবারে খেতে চান না তাদের হয় এমন সমস্যা।

মাত্রাতিরিক্ত নিয়ন্ত্রিত নিরামিষ খাবার খাওয়া এই ইটিং ডিসঅর্ডারের রোগরে লক্ষণ।

বারে বারে মিষ্টি বা চর্বি জাতীয় খাবার প্রচুর পরিমাণে খাওয়ার ইচ্ছা দেখা দিলে সতর্ক হন। ইটিং ডিসঅর্ডারের সমস্যা দেখা দিলে এমন লক্ষণ দেখা দেয়।

ওজন কমাতে অনেকেই ডায়েটিং করেন। কিন্তু, খাবার দিয়ে অতিরিক্ত খুঁতখুঁতে স্বভাব দেখা দিতে চিকিৎসকের পরমার্শ নিন। ইটিং ডিসঅর্ডারের সমস্যা হলে এমন হতে পারে। তাই সময় থাকতে চিকিৎসা শুরু করুন। এই সমস্যা সঠিক সময় চিকিৎসা শুরু করলে তা থেকে মুক্তি পেতে পারেন।

 

আরও পড়ুন- 

চুলের pH মাত্রা ঠিক রাখতে মেনে চলুন এই বিশেষ টিপস, জেনে নিন কী করবেন

একজিমার সমস্যা সমাধানে ব্যবহার করুন নিম তেল, জেনে নিম তেল কীভাবে ব্যবহার করবেন

নিত্যদিনের এই কয়টি ভুলে বাড়ছে চোখের সমস্যা, দেখা নিন কী কী করা একেবারেই অনুচিত

 

Share this article
click me!