ওজন কমা থেকে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়া - এক পানীয়তে হাজার গুণ, বিশেষজ্ঞই দিলেন তৈরির উপায়

চুল পড়া থেকে মাইগ্রেন এমনকি ওজন হ্রাস, করার জন্য এই পানীয়টি খুবই উপকারী। এছড়াও হরমোনের ভারসাম্য বজায় রাখার জন্য এই পানীয়টি জরুরি।

Web Desk - ANB | Published : Nov 21, 2022 6:03 PM IST

শীতের সকাল মানেই এককাপ ধোঁয়া ওঠা গরম চা বা কপি। কিন্তু শীতের শুরু মানেই একাধির রোগের আবির্ভাব। ঋতু পরিবর্তনের এই সময়টা খুবই খারাপ। স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। শুধু যে জ্বর সর্দি মা মাইগ্রেনের সমস্যা হয় এমনটা নয়। এই সময়টা হজমেরও সমস্যা দেখা দেয়। তাই বিশেষজ্ঞরা স্বাস্থ্যকর খাবারের ওপর জোর দেন। তবে দিনের শুরুতেই একটি স্বাস্থ্যকর পানীয় খাওয়ার পরামর্শ দেন অনেকে।

চুল পড়া থেকে মাইগ্রেন এমনকি ওজন হ্রাস, করার জন্য এই পানীয়টি খুবই উপকারী। এছড়াও হরমোনের ভারসাম্য বজায় রাখার জন্য এই পানীয়টি জরুরি। এটি দেহে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখে। আয়ুর্বেদ বিশেষজ্ঞ ডিক্সা ভাবসার এমনই একটি রেসিপি শেয়ার করেছেন তাঁর নিজের সোশ্যাল মিডিয়ায়। সেখানে তিনি পানীয়টির উপকারিতা সম্পর্কেও বিস্তারিত তথ্য দিয়েছেন। পাশাপাশি প্রণালিও বলেছেন।

 

 

উপকরণঃ

২ গ্লাস জল (৫০০ মিলি লিটার)

৭-১০টি কারি পাতা

৩টি জোয়ান পাতা

১ টেবিল চামচ ধনে বীজ

১ চা চামচ জিরা

১টি এলাচের গুঁড়ো

১ টুকরো আদা কুঁচি

প্রণালী-

প্রথমে জলে সব মশলা মিশিয়ে নিন। তারপর মাঝারি আঁচে পাঁচ মিনিট সেটি গরম করুন। তারপর সেটি ছেঁকে নিন। গরম গরম খেতে পারেন। ঠান্ডা করেও খেতে পারেন।

আয়ুর্বেদ বিশেষজ্ঞ অবশ্য জানিয়েছেন ওজন কম করার জন্য এই জলের সঙ্গে অর্ধেক পাতিলেবুর রস দিতে পারে। এরকম ১০০ মিলি লিটার জল নিয়মিত সকালে পান করলে উপকার পাবেন ।

উপকরণের উপকারঃ

কারি পাতা- চুল পড়া আর রক্তের শর্করা নিয়ন্ত্রণ করে। এটি হিমোগ্লোবিন বাড়াতে আর ওজন কমাতে সাহায্য করে।

জোয়ানের পাতা ব্যাথা, ফুলে যাওয়া, বদহজম, কাশি সর্দি, ডায়াবেটিস , হাঁপানি ও ওজন কমাতে সাহায্য করে।

এটিতে চিনি দেওয়া হয় না তাই এটি চর্বি কমাতে সাহায্য করে। অ্যাসিডিটি ও মাইগ্রেনের জন্য উপকারী।

এলাচ বমি ভাব কমায় আর রক্তের উচ্চচাপ কমায়। এলাচ চুলের জন্য খুব উপকারী।

আয়ুর্বেদ বিশেষজ্ঞ বলেছেন শীতকালে রোগের বিরুদ্ধে লড়াই করার জন্য এটি খুবই উপকারী। গ্যাস ও বদহজম দূর হয় নিয়মিত পান করলে। সুস্থ থাকার জন্য চায়ের পরিবর্তে এটি নিয়মিত পান করলে কোনও সমস্যা নেই বলেও জানিয়েছেন তিনি।

 

Share this article
click me!